Teesta Sitalvad Part I

বামপন্থীরাই পারবে (১ম পর্ব)...

গনশক্তি পত্রিকার ৫০ বছর প্রতিষ্ঠা উদযাপন আয়োজিত হয়েছিল ২০১৭ সালের ৩০ অক্টোবর। কলকাতার মৌলালি যুবকেন্দ্রে সেই আয়োজন হয়। সেই অনুস্থানেই উপস্থিত ছিলেন তিস্তা শীতলবাদ। তার সেদিনের বক্তৃতা ইংরেজিতে ট্রান্সক্রাইব করেন কমরেড সংযুক্তা চৌধুরী। সেই বক্তব্য সম্প্রতি লেফট স্কোয়াড অনলাইনে প্রকাশিত হয়েছে। তারই বাংলা অনুবাদ রাজ্য ওয়েবডেস্কের তরফে দুই পর্বে প্রকাশিত হল।

১ম পর্ব

শমিকদা’কে ধন্যবাদ। এই মঞ্চে কিছু কথা বলার সুযোগ দেওয়ার জন্য গনশক্তিকেও ধন্যবাদ জানাই। গত পঞ্চাশ বছর ধরে গনশক্তি নিজের সামর্থ্য বাড়িয়ে চলেছে, আশা করি তার পাঠকের সংখ্যাও অনেক বেড়েছে। সেই সুবাদেও গনশক্তির অভিনন্দন প্রাপ্য।

আমাদের দেশ, এশিয়া উপমহাদেশ এমনকি আন্তর্জাতিক দিক থেকেও এই সময় অত্যন্ত গুরুত্বপূর্ণ। গতকাল আমি কেরালায় ছিলাম, আজ পশ্চিমবঙ্গে এসেছি। অস্থিরতা কাটিয়ে পরিস্থিতি স্বাভাবিক করার কাজে আমরা সকলেই বামেদের নেতৃত্বের ভূমিকা পালনের প্রত্যাশী। দেশে যখন রাজনীতির পরিসর, তার চরিত্র ক্রমশই নিম্নগামী তার প্রতিবাদে বিভিন্ন স্তরে আমাদের প্রতিক্রিয়া জানানো উচিত। পরাঞ্জয় যেমন উল্লেখ করেছেন নৃশংস কায়দায় গৌরি লংকেশকে খুন করার ঘটনার কথা, তারই রেশ ধরে আমি উল্লেখ করতে চাই সহযোদ্ধা ছাড়াও গৌরি আমার একান্ত বন্ধুও ছিলেন। এই প্রসঙ্গে কথা বলতে গিয়ে আমার মনে পড়ছে নরেন্দ্র দাভলকর, গোবিন্দ পানসারে, এম এম কালবুর্গিদের কথা। এরা প্রত্যেকেই গৌরির মতোই স্বাধীন চিন্তাভাবনার অনুসারী ছিলেন। আমাদের ইতিহাস যে শিক্ষা দেয় সেই প্রসঙ্গকে মূলধারার গনমাধ্যম এড়িয়ে চলে, এরা সকলেই সেই সত্যের প্রচারক ছিলেন।

কুসংস্কারের বিরুদ্ধে দাভলকর এক কার্যকরী নেটওয়ার্ক গড়ে তুলেছিলেন। মহারাষ্ট্রের প্রতিটি গ্রামে সেই সংগঠন বিস্তার লাভ করেছিল। আজ থেকে ২৫ বছর আগে আমি শিবাজি সম্পর্কে পানসারের লেখা বইটি পড়েছিলাম। সিপিআই’র তরফে প্রকাশিত সেই বইটি এক লক্ষ কপিরও বেশি বিক্রি হয়েছে, পাঁচটিরও বেশি ভাষায় অনূদিত হয়েছে। এই বইয়ের গুরুত্ব কোথায়? জাতীয়তাবাদী দৃষ্টিভঙ্গিতে রচিত ইতিহাস আমাদের শিখিয়েছে শিবাজি ক্ষমতার শীর্ষে অধিষ্ঠিত একজন ঐতিহাসিক ব্যক্তিত্ব, এমন একদেশদর্শী ব্যখ্যা একেবারেই ভুল। এতে সেই ব্যাক্তিরই অমর্যাদা হয় যিনি নিজের শাসনকালে সংখ্যালঘু জনগণের (ক্ষুদ্র রিয়াসত সমূহের) আশা- আকাংখার মর্যাদাও রক্ষা করেছিলেন, অর্থনীতির ক্ষেত্রে সামন্তবাদী পশ্চাৎপদতার বিরোধিতা করেছিলেন এমনকি সম্পদের সমবন্টনের কথাও বলেছিলেন। তার শাসনে প্রশাসন, সেনাবাহিনীতে বিভিন্ন অংশের মানুষ ছিলেন, মুসলমানেরাও ছিলেন। পানসারের লেখা ছোট্ট বইটিতে এই সবই রয়েছে। এর অনেক আগে শ্রীপাট অমৃত ডাঙ্গেও শ্রমিকদের উদ্দেশ্যে ‘আমাদের শিবাজি, ওদের শিবাজি’ শিরোনামে তার বিখ্যাত বক্তৃতায় এমন কথাই বলেছিলেন। আমি জানি গুজরাট ও পশ্চিমবঙ্গে শিবাজি সম্পর্কে জনমানসে ভিন্ন উপলব্ধি রয়েছে। সাধারণভাবে আমাদের দেশে তার সম্পর্কে যে ধারনাটি জনপ্রিয় তাতে শিবাজি এলেন, লুঠ করলেন এবং গা ঢাকা দিলেন গোছের ব্যাক্তিত্ব। কিন্তু আমাদের বুঝতে হবে স্থানভেদে ইতিহাসের প্রাসঙ্গিকতা বদলায়।

খুন হওয়ার আগে অবধি এম এম কালবুর্গি সম্পর্কে আমি খুব বেশি কিছু জানতাম না। তার মৃত্যুর পরে আমি তার সম্পর্কে তথ্য সংগ্রহ করতে শুরু করি এবং তার কাজের উদ্দেশ্য ও ধরণ বুঝতে চেষ্টা করি। সেভাবেই মহারাষ্ট্রের চন্দ্রকান্ত পাতিলের সাথে আমার পরিচয় ঘটে, তার থেকেই জানতে পারি কালবুর্গি বাসবান্নার বচনগুলিকে সহজ কথায় মানুষের মধ্যে প্রচার করতেন।

বহু গুরুত্বপূর্ণ কাজের পাশাপাশি গৌরি লংকেশ দুটি নির্দিষ্ট কাজ করেছিলেন, তিনি জাতিগত জনগণনার দাবী তুলেছিলেন এবং যুক্তি দিয়ে দেখিয়েছিলেন কেন লিঙ্গায়তরা হিন্দুধর্মের অভ্যন্তরীণ কোন ধারা নন। এইসকল গুরুত্বপূর্ণ বিষয়ে তিনি হিন্দুধর্মের কর্তৃত্ববাদী কাঠামোকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছিলেন – আমি সেই কাঠামোকে ব্রাহ্মন্যবাদী বলি। বর্তমানে আমাদের দেশের শাসকগোষ্ঠী এমন কাজ বরদাস্ত করতে পারে নি।

আজকের অনুষ্ঠানে উপস্থিত দর্শকবৃন্দ ভালভাবেই জানেন ফ্যাসিবাদ আসলে একটি রাজনৈতিক দর্শন এবং সেই অনুসারী রাজনৈতিক কর্মকাণ্ড ও শাসনব্যবস্থা। এই ব্যবস্থায় রাষ্ট্রকে মহিমান্বিত করা হয়, একটি জাতির স্বার্থকে ব্যাক্তি স্বার্থের উর্ধে তুলে ধরে কোন এক ব্যাক্তিকর্তৃত্বের অধীনস্থ স্বেচ্ছাচারী এককেন্দ্রিক শাসন প্রতিষ্ঠিত হয়। সেই শাসন অর্থনৈতিক ও সামাজিক কর্তৃত্বের প্রতিষ্ঠা করে, যেকোনো বিরোধী স্বরের কণ্ঠরোধ করে। প্রভাত পট্টনায়েক যেমন বলেছেন, বর্তমানে আমাদের দেশ শাসন করছে এমন এক সরকার যার প্রবণতা ফ্যাসিবাদী। দেশের ক্ষমতায় আসলে বিজেপি নেই, ক্ষমতার কেন্দ্রে রয়েছে সেই আরএসএস যারা ভারতের সংবিধানের উচ্ছেদ করতে চায়। এই প্রসঙ্গে আমাদের বোঝাপড়া স্পষ্ট করতেই হবে। নিজেদের ওয়েবসাইটেই আরএসএস এইসব কথা স্পষ্ট করে ঘোষণা করেছে। ভারতের সংবিধানকে বাতিল করে দিয়ে তার জায়গায় মনুস্মৃতিকে কার্যকর করে এমন এক ধর্মীয়শাসনাধীন রাষ্ট্রের প্রতিষ্ঠা করতে চায় যেখানে হিন্দু সংস্কৃতি ও হিন্দু সমাজের স্বার্থরক্ষাই হবে প্রধান কর্তব্য। দেশের ভিতরে শত্রু হিসাবে প্রথমে মুসলমানেদের পরে খৃষ্টানদের এবং সবশেষে কমিউনিস্টদের চিহ্নিত করেছে আরএসএস।

আমরা ‘কর্পোরেট ফ্যাসিজম’র কথা বলছি। এমন শব্দ বেছে নেওয়ার কারণ আজকের বাস্তবতা। আজ ফ্যাসিবাদ অর্থে শুধুই কোন এক বৃহৎ সামাজিক গোষ্ঠী কর্তৃক অন্যান্য ছোট গোষ্ঠীগুলির উপরে চাপিয়ে দেওয়া শাসনমাত্র বোঝায় না, যাবতীয় সরকারী সম্পত্তিকে ছলে-বলে-কৌশলে বেসরকারি মালিকানার হাতে তুলে দেওয়া হল তার নতুন বৈশিষ্ট। শুধু একটি রাজনৈতিক দলের শাসন নয়, কেন্দ্রীয় সরকারের নামে একজন নির্দিষ্ট ব্যাক্তির শাসনের পক্ষে প্রচারে বিপুল অর্থব্যয় করছে কর্পোরেটরা, ভারতের ইতিহাসে এমন আগে কখনো হয় নি। সেই প্রচারে খাতায় কলমে পাঁচ হাজার কোটি টাকা ব্যায়ের কথা বলা হলেও আমরা জানি গত নির্বাচনে কম করেও পনেরো হাজার কোটি টাকা খরচ করা হয়েছে। এত বিপুল পরিমাণ অর্থ ব্যয় হওয়ার ঘটনায় নির্বাচন কমিশন চোখ বুজে থেকেছে। নির্বাচনে একজন প্রার্থী সর্বোচ্চ কত টাকা খরচ করতে পারেন সেই প্রসঙ্গে জনপ্রতিনিধি সংক্রান্ত আইনে স্পষ্ট উল্লেখ থাকলেও ঐ একই ক্ষেত্রে রাজনৈতিক দলের প্রচার খরচে কোন ঊর্ধ্বসীমা নেই। এমন বন্দোবস্ত আসলে দ্বিচারিতা। কেউই এই নিয়ে কিছু বলছেন না। বিজেপি’র হাতে রয়েছে আট হাজার কোটি টাকারও বেশি, সেই তুলনায় কংগ্রেসের হাতে চারশো-পাঁচশো কোটি টাকা কম আছে – জনগণের উদ্দেশ্যে অ্যাসোসিয়েশন অফ ডেমোক্র্যাটিক রিফর্মস (এ ডি আর) প্রতি সপ্তাহে একটার পর একটা প্রতিবেদন প্রকাশ করে এই তথ্য প্রকাশ করেছে। সেই কারনেই কর্পোরেটদের পছন্দের দল হল বিজেপি। আমি মনে করি না এমন মাপকাঠিতে বামেরা কখনো কারোর পছন্দ হতে পারবে, কিন্তু সেই কথা গুরুত্বপূর্ণ নয়। স্বচ্ছ নির্বাচন প্রক্রিয়ার স্বার্থে কোন দল কত খরচ করছে-করেছে, কেন এই বিষয়ে নির্বাচন কমিশন নজরদারি চালাতে পারছে না, সেটাই আলোচনার মূল প্রসঙ্গ।

ভারতে গনতন্ত্রের শিকড় কতটা গভীরে প্রোথিত এবং কিভাবে নির্বাচন প্রক্রিয়াকে আরও বেশি করে জনগণের প্রতিনিধিত্বমূলক করে তোলা যায় তার সন্ধানই আমাদের উদ্দেশ্য হতে হবে। আমাদের আরও বেশি করে স্বচ্ছ নির্বাচনী প্রক্রিয়ার পক্ষে কথা বলতে হবে, নির্বাচনী তহবিলে অনুদানের বিষয়কে আরও স্পষ্ট করার দাবী জানাতে হবে। অর্থের জোরে নির্বাচন প্রক্রিয়াকে প্রভাবিত করাই হল আজকের বাস্তবতা। এর পরে আসবে হোয়াটস্যাপ সহ সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করে জনমানসে ঝুটা স্বপ্ন ফেরি করার প্রসঙ্গ যার কথা পরাঞ্জয় উল্লেখ করেছেন। আমাদের ফোনে যেসব বিভিন্ন মেসেজ আসে সেগুলি কোথা থেকে প্রচারিত হয়েছে তা জানার কোন উপায় নেই, এইসব মেসেজের মাধ্যমে দেশের যুবসমাজকে ভুলপথে ঠেলে দেওয়ার সুযোগ তৈরি করা হয়। সঠিক সিদ্ধান্ত গ্রহণের জন্য জরুরী সময় কিংবা ভাবনাচিন্তার সুযোগটুকুও দিতে চায় না তারা। সোশ্যাল মিডিয়াতে প্রতিক্রিয়া জানানোর কাজে তৎপরতা বৃদ্ধি কার্যত মানুষকে কম চিন্তা করতে বাধ্য করে।

নয়া উদারবাদের কৌশলকে না বুঝে আজকের ফ্যাসিবাদী প্রবণতার কৌশলকে উপলব্ধি করা যাবে না। শ্রমের মর্যাদা সম্পর্কে সঠিক বোধ ব্যাতিত কিভাবে জনগণের একটি ক্ষুদ্র অংশের জন্য পঞ্চম, ষষ্ঠ কিংবা সপ্তম পে কমিশনের আলোচনা হয় আমি বুঝিনা। আমাদের দেশে শ্রমিকদের ৯৩ শতাংশই অসংগঠিত ক্ষেত্রে কর্মরত, তারা বেতন সংক্রান্ত এধরনের যেকোন সুবিধা থেকে বঞ্চিত। আমরা কেউ বলছিনা কেন এরা জরুরী সুযোগ থেকে বঞ্চিত থাকবেন, কেন এমএনরেগা প্রকল্পে ন্যুনতম মজুরির আইন হবে না। এধরনের দাবীর পক্ষে দেশের বুকে বিভিন্ন রাজনৈতিক শিবিরের ন্যুনতম রাজনৈতিক ঐক্যটুকুও নেই। আমার একান্ত বিশ্বাস যদি বামেদের পুনরায় সারা দেশে উল্লেখযোগ্য রাজনৈতিক শক্তি হয়ে উঠতে হয় তবে তাদের এধরনের প্রশ্নেই কর্মসূচি গ্রহণ করতে হবে। স্বচ্ছ এবং গণতান্ত্রিক নির্বাচনী প্রক্রিয়ার পক্ষে বামেরা ছাড়া আর কেই বা লড়াই করবে? এই প্রসঙ্গেই আমি চাইব বামেরা একটু পিছনের দিকে ফিরে দেখুক। ২০০৪ থেকে ২০১৪ সাল অবধি প্রথমে ইউপিএ-১ এবং পরে ইউপিএ-২ সরকারের কর্মকাণ্ডের ফারাক বুঝতে রকেট সায়েন্স প্রয়োজন হয় না।

বামপন্থীদের নিজের একান্ত বন্ধু মনে করি বলেই প্রত্যাশা করছি তারা ইউপিএ-১ সরকারের আমলে নিজেদের ভূমিকার পুনঃপর্যালোচনা করবেন। তাদের সেই ঐতিহাসিক ভূমিকার জন্যই মূল্যবৃদ্ধিতে লাগাম পরানো সম্ভব হয়েছিল, বিবিধ ক্ষেত্রে দুর্নীতি রুখে দেওয়া গিয়েছিল, মানুষের অধিকারসমুহকে প্রধান হিসাবে বিবেচনা করে একাধিক আইন প্রণীত হয়েছিল – সরকারী কাজে স্বচ্ছতা বজায় ছিল। ১৯৫০ কিংবা ৬০-৭০’র দশকেই প্রয়োজন ছিল এমন আইনগুলি ঐ পর্বেই দিনের আলো দেখে। কেরালার প্রথম বামপন্থী সরকারের আইনমন্ত্রী ছিলেন জাস্টিস কৃষ্ণ আইয়ার – তিনিই আমার শিক্ষক। কেন মানুষের অধিকারসমূহের সাংবিধানিক নিশ্চয়তায় এত বিলম্ব হল সেই প্রসঙ্গে আমরা দীর্ঘ আলোচনা করেছিলাম। এমএনরেগা হোক, তথ্যের অধিকার আইন হোক, ২০১৩ সালের জমির ক্ষতিপূরণ সংক্রান্ত আইন কিংবা খাদ্যসুরক্ষা সহ ২০০৬ সালের শিক্ষার অধিকার এবং বনসম্পদ অধিকার আইন সবই ছিল প্রায় ২০ বছর ধরে চলা বহুবিধ দীর্ঘ গণআন্দোলনের ফলাফল।

Red Flag CPIM

এইসব আইন প্রণীত হতে এত বিলম্ব হল কেন? ১৯৪৯ সালের ২৬নভেম্বর ভারতের সংবিধান প্রসঙ্গে বাবাসাহেব আম্বেদকর বলেছিলেন ‘আমরা এক বিপজ্জনক বাঁকের মুখোমুখি রয়েছি। রাজনৈতিক স্বাধীনতা স্বীকার করা হলেও জনগণের সামাজিক এবং অর্থনৈতিক স্বাধীনতা নিশ্চিত করণের প্রসঙ্গে কিছুই করা হয় নি’। আমি মনে করি আজকের ভারতের রাজনৈতিক সংকটের ভ্রুন এটাই। দেশের গণমাধ্যমে কর্মরত একাধিক ব্যাক্তি সম্পর্কে এখনও কিছুটা শ্রদ্ধা থাকার সুবাদে তাদের কাছে আমার একান্ত অনুরোধ এই সত্য তুলে ধরুন। আমি জানি মালিকপক্ষের অন্য অ্যাজেন্ডা রয়েছে। আমি জানি আজ আমাদের দেশে গণমাধ্যমের ৭০-৮০ শতাংশই তিন থেকে চারটি কর্পোরেট গোষ্ঠীর হাতে চলে গেছে। একাধিক সরকারী টিভি চ্যানেলকে আর জাতীয় না বলে কর্পোরেট প্রচারযন্ত্র বলেই অভিহিত করা উচিত একথা বললেও অত্যুক্তি হবে না। আমাদের বুঝতে হবে কিভাবে এই পরিস্থিতি তৈরি হল, তবেই এর থেকে মুক্তির পথ নির্ধারণ করা যাবে।

ওয়েবডেস্কের পক্ষে অনুবাদঃ সৌভিক ঘোষ


শেয়ার করুন

উত্তর দিন