Titumir

19

Nov 21

Titumir: A Memoir To Martyr Mir Nisar Ali

১৮৩১ সালের ২৩ শে অক্টোবর থেকে নারকেলবেড়িয়াতে বাঁশের কেল্লায় তিতু এবং তাঁর সহযোদ্ধারা যে ঐতিহাসিক লড়াই শুরু করেছিলেন , সেই লড়াইয়ের একটি পরূযায়ের পরিসমাপ্তি ঘটে সেই বছরেরই ১৯ শে নভেম্বর তিতুর শহিদত্ব বরণের ভিতর দিয়ে।তিতুর আন্দোলন পিছিয়ে পড়া মানুষ, আর্থ- সামাজিক ভাবে পিছনের সারির মানুষদের ভিতর অধিকার সচেতনতার প্রশ্নে ঐতিহাসিক অবদান রেখে গেছে।সাধারণ মানুষদের ভিতরে ব্রিটিশ সাম্রাজ্যবাদের কদর্যতা ঘিরে সচেতনতা এবং সেইসাথে ধর্মীয় সঙ্কীর্ণতার উর্ধে উঠে লড়াই করার প্রশ্নে তিতুমীর এক চিরস্মরণীয় ব্যক্তিত্ব।আজ গোটা ভারতজুড়ে হিন্দু সাম্প্রদায়িক , মৌলবাদি শক্তির ভয়াবহ দাপট প্রতিহত করতে, তিতুর সংগ্রামের নির্মোহ চর্চা বিশেষ জরুরি।
আরও পড়ুন

10

Nov 21

RSS Aims Upcoming Election

মধ্যবিত্ত পরিমন্ডল এখন অর্থনীতির ভয়াবহ পরিস্থিতির কারণে ক্রমশঃ মুখ ফেরাচ্ছে বিজেপি থেকে। সদ্য সমাপ্ত উপনির্বাচনে দেশের বিভিন্ন প্রান্তে বিজেপির শোচনীয় পরাজয় ঘটছে। এই পরাজয়ের ভিতর দিয়েই মধ্যবিত্তের মূলত অর্থনৈতিক সঙ্কট, নিত্য প্রয়োজনীয় জিনিষপত্রের অত্যাধিক মূল্য বৃদ্ধি, রান্নার গ্যাস, কেরোসিন, পেট্রোল , ডিজেলের মূল্যবৃদ্ধি, করোনার কারণে লক ডাউনের ফলে ভয়াবহ বেকারি, ছাঁটাই, পরিযায়ী শ্রমিকদের সমস্যা, সংখ্যালঘু মুসলমানদের উপর পরিকল্পিত রাষ্ট্রীয় সন্ত্রাস- এইসবের পরিপ্রেক্ষিতে মধ্যবিত্তের ভিতরে ধর্মের রাজনৈতিক ব্যবহার ঘটিয়ে বিজেপি নিজেদের যে প্রসার ঘটিয়েছিল , তা থমকে গেছে। কৃষি আইন সংশোধনীর প্রতিবাদে ধারাবাহিক আন্দোলন উত্তরপ্রদেশ, পাঞ্জাবের আসন্ন বিধানসভার ভোটে প্রভাব ফেলবেই- এমন সম্ভাবনা তীব্র হয়ে উঠছে।
আরও পড়ুন

3

Nov 21

The Politics Upheld: The RSS

সরসঙ্ঘপ্রধান মোহন ভাগবত তার বক্তৃতায় তুলে এনেছেন জনসংখ্যা ঘিরে তাদের বস্তাবচা ধ্যানধারণাগুলিকেই।গত প্রায় সত্তর বছরের ও বেশি সময়, অর্থাৎ; স্বাধিনতার পর থেকেই এইসব কথা আর এস এস বলে চলেছে।সেই কথাগুলির মূল নির্যাস হলো; মুসলমানদের ভিতরে জনসংখ্যার কোনো নিয়ন্ত্রণ নেই।তার উপরে একাধিক বিবাহ তাদের সমাজে জলচল। আর মুসলমান মাত্রেই সবথেকে বেশি প্রজনন ক্ষমতা সম্পন্ন জীব। ফলে খুব সহজেই মুসলমান জনসংখ্যা হিন্দু জনসংখ্যাকে ছাপিয়ে যাবে।এই জনসংখ্যা দিয়েই মুসলমানেরা আজ, নয়তো কাল হিন্দুদের উপর সার্বিক কর্তৃত্ব কায়েম করবে।
আরও পড়ুন

5

Oct 21

The Role Sangh Played Behind BJP: A Report

সঙ্ঘের সঙ্গে মোদির সম্পর্কটা ২০১৯ সালে আবার ভোটে জিতে একক ক্ষমতায় ফিরে আসার পর কিছুটা হলেও একটা নরম- গরম পর্যায়ের এলেও , ২০১৫ সালের ওই তথাকথিত সমন্বয়কারী বৈঠক, যা প্রকৃতপক্ষে ছিল মোদি সরকারের উপর আর এস এসের কর্তৃক্ষের একটি সুস্পষ্ট রূপরেখা নির্মাণের বৈঠক , সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর সরকার পরিচালনার ক্ষেত্রে সঙ্ঘ নির্ধারিত গাইড লাইন বুঝতে স্বয়ং উপস্থিত থেকেছিলেন।
আরও পড়ুন
Gandhi

2

Oct 21

Mahatma And Bose: A Retrospect

গান্ধীজীর যে গভীরতম লক্ষ্য ছিল বিশ্বের লড়াইয়ের ইতিহাসে একটি নতুন হাতিয়ার হিসেবে অহিংসাকে উপস্থাপিত করা, একটি সংগ্রামের নতুন অভিমুখ রচনা করা, যার নাম অহিংস সংগ্রাম, সেই লক্ষ্যে সুভাষচন্দ্রের আস্থার জায়গায় যে দোদুল্যমানতা ছিল, সেই বিষয়টিকে যদি আমরা আমাদের বোধের মধ্যে উপস্থাপিত না করে, এই দুই রাজনীতিকের সম্পর্কের টানাপোড়েন নিয়ে আলোচনা করি, তাহলে ইতিহাসের প্রতি আমরা সুবিচার করব না।
আরও পড়ুন

8

Sep 21

Julius Fučík : Memoir To A Stallwart Against Fascism

১৯২০ সালে প্রাগে ফিরে যান পড়াশনার জন্য, সেখানেই চেকোস্লোভাকিয়ার সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টিতে যুক্ত হন। পরে সেই পার্টির বাম গোষ্ঠীর সাথে মিলে ১৯২১ সালের মে মাসে প্রতিষ্ঠা করেন চেকোস্লোভাকিয়ার কমিউনিস্ট পার্টি (Communist Party of Czechoslovakia) বা সিপিসি। সেই পার্টির মুখপত্রে লিখতে শুরু করেন ফুচিক, পরে পড়াশনা শেষ হলে পত্রিকার সম্পাদক হন।
আরও পড়ুন
1september2021 (1)

1

Sep 21

1st September: A Report

প্রতি বছর ১লা সেপ্টেম্বর সাম্রাজ্যবাদ বিরোধী দিবস হিসাবে পালিত হয়। এবছর কলকাতায় আমেরিকান সেন্টারের বিপরীতে রাস্তার উপরে রাজ্য বামফ্রন্টের পক্ষ থেকে সাম্রাজ্যবাদ বিরোধী দিবস হিসাবে কেন্দ্রীয় কর্মসূচি পালিত হল। কোভিড স্বাস্থ্যবিধি মেনেই এই কর্মসূচি পালিত হয়। বামফ্রন্টের অন্তর্গত বামদলগুলির সাথে এই কর্মসূচিতে এসইউসিআই(কমিউনিস্ট) দলও যুক্ত হন। বামফ্রন্টের পক্ষে কর্মসূচির উদ্বোধনী বক্তব্য রাখেন রাজ্য বামফ্রন্টের চেয়ারম্যান কমরেড বিমান বসু। তিনি আজকের পৃথিবীতে মার্কিন সাম্রাজ্যবাদের রণকৌশল সম্পর্কে বলেছেন। বামদলগুলির পক্ষ থেকে একাধিক বক্তা নিজেদের কথায় ব্যাখ্যা করেন আজকের পরিস্থিতি ও সাম্রাজ্যবাদ বিরোধী লড়াইয়ের ঐতিহ্য, বক্তাদের কথায় উঠে আসে চিলি, স্পেন, ইতালি এবং জার্মানির ফ্যাসিবাদ থেকে শুরু করে আজকের দিনে একমেরুকৃত বিশ্বের অবস্থা। সিপিআই(এম) রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র বিশেষভাবে উল্লেখ করেন বর্তমান পরিস্থিতিতে আমাদের দেশে এবং রাজ্যে কমিউনিস্ট পার্টি এবং সামগ্রিক ভাবে বামদলগুলির সমবেত লড়াই আন্দোলনের অভিমুখ এবং তার গুরুত্ব সম্পর্কে। দুপুর দুটো থেকে বেলা তিনটে অবধি এই কর্মসূচি পালিত হয়েছে।
আরও পড়ুন

28

Aug 21

Divide and Rule: Modi Government 2.0

সরকার যতো দান খয়রাতি করে মানুষকে তার ন্যায্য অধিকার গুলিয়ে রাখতে পারবে, ভিক্ষান্নেই খুশি রাখতে পারবে, সেই সরকার বা সরকার পরিচালক রাজনৈতিক দলগুলো প্রজাহিতৈষী বলে বাজার অর্থনীতির দোসরদের কাছে প্রতিপন্ন হবে।আর এই মানুষের অধিকার বোধ কে ভুলিয়ে দেওয়া জনবাদের বিরোধিতা করা হলেই রাষ্ট্রশক্তির প্রিয়পাত্র, গণতন্ত্রের চতুর্থস্তম্ভ তাদের দেগে দেবে, মানুষের ভালো সহ্য করতে না পারার দায়ে।
আরও পড়ুন

16

Aug 21

“হে সূর্য তুমি তো জানো আমাদের গরম কাপড়ের কত অভাব” – সুকান্ত ভট্টাচার্য স্মরণে

তিনি সূর্যকে বলতে পারেন, "হে সূর্য তুমি ত জানো আমাদের গরম কাপড়ের কত অভাব!"
আরও পড়ুন

14

Aug 21

“There are some people yet who cannot be purchased”! A Memoir To A Revolutionary: Godavary Parulekar

জনগণের মধ্যে সাক্ষরতার কাজ শুরু করেছিলেন তিনি। প্রকৃত অর্থেই সেই কাজ ছিল এদেশে জনশিক্ষার কর্মসূচি। সেই কাজের সাফল্যে সন্ত্রস্ত হয়ে...
আরও পড়ুন

সাম্প্রতিক ঘটনা

শেয়ার করুন