• Patnaik on engels

    Engels on the Peasant War in Germany

    একেক দেশের বাস্তব পরিস্থিতির উপরেই সেই দেশে সর্বহারা শ্রমিক–কৃষকদের জোটের চেহারাটা কেমন হবে তা নির্ভর করে একথা সর্বদাই সত্য। আমাদের দেশের পরিস্থিতিতে এহেন জোট আজকের দিনে কি চেহারা নেবে সেই সমস্যা সমাধানের পাশাপাশি ভারতের কৃষকদের লড়াইতে আরেকটি বড় প্রসঙ্গও যুক্ত হয়েছে – এই লড়াই আর শুধুমাত্র বড় জমিদার – সামন্তপ্রভুদের বিরুদ্ধে লড়াইতেই সীমাবদ্ধ নেই, বড় পুঁজি এবং দেশি–বিদেশী কর্পোরেট পূঁজির (কৃষিবাণিজ্যে যে পুঁজি সক্রিয়) বিরুদ্ধেও কৃষকরা লড়ছেন। ফ্রেডেরিখ এঙ্গেলসের ‘পিজ্যান্ট ওয়্যার ইন জার্মানি’ বইটি প্রথমে রাইনিশে জাইতুং পত্রিকায় ধারাবাহিক প্রবন্ধ হিসাবে প্রকাশিত হয়, কার্ল মার্কস তখন সেই পত্রিকার সম্পাদক ছিলেন এবং নিশ্চিতভাবেই এঙ্গেলসের সাথে সহমত পোষণ করতেন। আজকের দিনে আমাদের সংগ্রামী প্রত্যয় আরও জোর পায় যখন আমরা উপলব্ধি করি সমাজতন্ত্র নির্মাণের পথে কার্যকরী পূর্বশর্ত হিসাবে মার্কস-এঙ্গেলস দুজনেই শ্রমিক-কৃষক জোটের পক্ষেই ছিলেন।

    Read More...
  • Buddhadev Bhattacharya on Engels

    The Origin of the Family, Private Property and the State: A Retrospect

    এঙ্গেলসের মূল প্রতিপাদ্য বিষয় ছিল – সভ্যতার ঊষাকালে মানব সমাজের কয়েকটি বৈশিষ্ট্যকে আবিষ্কার করা এবং ইতিহাসের বিকাশের চালিকাশক্তিকে চিহ্নিত করা। মানুষের সমাজে সামাজিক উৎপাদনের মধ্যে মানুষ যুক্ত হয় কয়েকটি অনিবার্য ও ইচ্ছা নিরপেক্ষ সম্পর্কে। বৈষয়িক জীবনের উৎপাদন পদ্ধতি সাধারণভাবে মানুষের সামাজিক, রাজনৈতিক, বুদ্ধিবৃত্তিক জীবন প্রক্রিয়াকে নির্ধারণ করে। মানুষের সত্তা তার চেতনার দ্বারা নির্ধারিত নয়। বিপরীতে মানুষের সামাজিক সত্তাই নির্ধারিত করে তার চেতনাকে।

    Read More...
  • manik sarkar on engels

    On Revolutionary Proletariate: Friedrich Engels

    সমাজ বিপ্লব এবং শ্রেণীসংগ্রামের তত্ত্ব কে প্রতিষ্ঠাই নয়, সংগঠিত শ্রমিকশ্রেণীর নেতৃত্বে বিপ্লব এবং শ্রমিকশ্রেণীর একনায়কত্ব প্রতিষ্ঠার একান্ত আবশ্যকতার প্রশ্নে মার্কস, এঙ্গেলস এবং মার্কসের অবর্তমানে এঙ্গেলস কে বিরামহীন সংগ্রাম চালিয়ে যেতে হয়েছিল। যারা কার্ল মার্কসের রচনা সমগ্র বা মার্কস-এঙ্গেলস-এর রচিত “কমিউনিস্ট ইশতেহারের” উল্লেখ করে শ্রমিকশ্রেণী কর্তৃক রাষ্ট্র ক্ষমতা দখলের পর কোথাও শ্রমিকশ্রেণীর একনায়কত্বের কথা উল্লেখ নেই বলে চিৎকার জুড়ে দিয়ে নিজেদের আসল চেহারা মুখোশের আড়ালে ঢাকা দিয়ে বিভ্রান্তি ছড়াতে ব্যস্ত, তাদের দৃষ্টি বার বার প্যারি কমিউনের প্রতি আকৃষ্ট করে এঙ্গেলস দেখিয়ে দিয়েছেন শ্রমিকশ্রেণীর একনায়কত্ব বলতে প্রকৃতই মার্কসবাদীরা কি বোঝাতে চান।

    Read More...
  • Modi's Fiscal Folly

    Fiscal Folly

    আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়ার সাথে সাথেই মোদী সরকারের রাজস্ব আদায় নীতি অভ্যন্তরীণ মুদ্রাস্ফীতির হারকে আরও বাড়িয়ে তুলবে। সরকার যদি সেই মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করতে চায় তবে বিশ্বের দামের সাথে সামঞ্জস্য রেখে দেশীয় পেট্রোপণ্যের দাম না বাড়িয়ে তাদের উপরে চাপানো বর্ধিত কর কার্যকরীরূপে কমাতে হবে (যেমনটা তারা সম্প্রতি করেছে)। কিন্তু তারপরেও সরকারী ব্যয়বরাদ্দ কমিয়ে দিয়ে সেই ঘাটতির ভারসাম্য বজায় রাখা হবে যাতে রাজস্ব ঘাটতি সীমার মধ্যে থাকে এবং বিশ্বায়িত পুঁজির স্বার্থ অক্ষুণ্ণ থাকে। এর ফলাফল হবে অত্যন্ত হাস্যকর যখন মোদী সরকার জাতীয় অর্থনীতির মন্থর অবস্থার মধ্যেও বেকারত্বকে আরও ভয়াবহরূপে বাড়িয়ে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করার চেষ্টা করবে।

    Read More...
  • Historic Victory for United Anti-Corporate Kisan Struggle

    All India Kisan Sabha (AIKS) 36, Pt. Ravi Shankar Shukla Lane,New Delhi-110 001. kisansabha@gmail.com 19th November, 2021 Historic Victory for

    Read More...
  • Samyukta Kisan Morcha Press Statement

    সংযুক্ত কিষান মোর্চা আমাদের দেশের প্রধানমন্ত্রীকে মনে করিয়ে দিতে চায় যে কৃষকদের আন্দোলন শুধুমাত্র তিনটি কালো আইন বাতিলের জন্য নয়, বরং সমস্ত কৃষি পণ্যে উপযুক্ত সহায়ক মূল্যের একটি বিধিবদ্ধ আইনের দাবীতে সংগঠিত হয়েছে, এই লরাই দেশের প্রত্যেক কৃষকের। কৃষকদের এই গুরুত্বপূর্ণ দাবি এখনো আদায় হওয়া বাকি রয়েছে। বিদ্যুৎ সংশোধনী বিল প্রত্যাহারও আমাদের অন্যতম দাবী। আগামী দিনে সেই লক্ষ্যে প্রতিটি পরিস্থিতির প্রতি নজর রাখবে সংযুক্ত কিষান মোর্চা। সংযুক্ত কিষান মোর্চা দ্রুত নিজেদের সহযোগী সংগঠনগুলিকে সাথে নিয়ে সাধারন সভায় মিলিত হবে এবং পরবর্তী সিদ্ধান্ত সম্পর্কে ঘোষণা জানাবে।

    Read More...
  • PB Statement

    Farmers’ Struggle: Salute Historic Victory

    ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)-র পলিট ব্যুরো জয়ের লক্ষ্যে কৃষকদের ঐক্যবদ্ধ সংকল্পকে স্বাগত জানাচ্ছে। তিন কৃষি আইন বাতিল প্রসঙ্গে দেশের প্রধানমন্ত্রীর দেওয়া আশ্বাসে সন্তুষ্ট না হয়ে তারা জানিয়েছেন কালা আইন বাতিলের প্রকৃত কার্যক্রম সম্পর্কে নিশ্চিত হয়ে তবেই তারা নিজেদের গ্রামে ফিরে জাবেন – লড়াইয়ের ভবিষ্যৎ রাস্তা নির্ণয়ে সংযুক্ত কিষান মোর্চার এহেন রণকৌশলের প্রতি সমর্থন জ্ঞাপন করছে পলিট ব্যুরো

    Read More...
  • PB Statement

    Rescind Ordinances: CBI & ED Directors

    অত্যন্ত নিন্দনীয়ভাবে সংসদের শীতকালীন অধিবেশনের প্রাক্কালে এই অধ্যাদেশগুলি জারি করা হল। আগামী ২৯শে নভেম্বর থেকেই শীতকালীন অধিবেশন শুরু হতে চলেছে৷ বিজেপি সরকারের আমলে সংসদে আলোচনা এড়িয়ে “অর্ডিন্যান্স রাজ” কায়েম হয়েছে যা দেশের গণতান্ত্রিক কাঠামোর বিরোধী৷

    Read More...
  • PB Statement

    Dec.1: Protest Attacks on Minorities

    হামলার লক্ষ্য হিসাবে সংখ্যালঘু মুসলমান সম্প্রদায়ের সদস্যদের টার্গেট করা হয়েছে। ‘গোরক্ষা’ এবং ‘লাভ জিহাদ’-এর নামে গণপিটুনি, পুলিশ হত্যা, মিথ্যা গ্রেপ্তারের ঘটনা একের পর এক হয়ে চলছে। উদাহরন হিসাবে বলা যায় সম্প্রতি এমন ঘটনা ত্রিপুরায় ঘটেছে, ভিএইচপি (বিশ্ব হিন্দু পরিষদ)-র গুণ্ডারা সংখ্যালঘু সম্প্রদায়ের উপর হামলা চালিয়েছে, কিছু মসজিদে ভাঙচুরও করা হয়েছে। সাংবাদিক, যারা এই হামলার রিপোর্ট প্রকাশ করেছেন তাদেরই বিরুদ্ধে UAPA-ধারায় মামলা করা হয়েছে।

    Read More...
  • PB Statement

    P.B Press Communique

    কেন্দ্রীয় সরকার শুল্ক বাবদ সেই আয় থেকেই সামান্য কিছু হ্রাস করেছে যার আদায় রাজ্যগুলির সাথে যৌথ তালিকাভুক্ত। যদিও কেন্দ্রীয় সরকার এখনও অতিরিক্ত বিশেষ শুল্ক (সারচার্জ) আদায় করে চলেছে যার পরিমাণ ৭৪,৩৫০ কোটি টাকা; এবং অতিরিক্ত শুল্ক (সেস) বাবদ আদায়ের পরিমাণ ১,৯৮,০০০ কোটি টাকা। এছাড়াও অন্যান্য সেস এবং সারচার্জের পরিমাণ ১৫,১৫০ কোটি টাকার। সব মিলিয়ে মোট ২.৮৭ লক্ষ কোটি টাকার শুল্ক আদায় করছে কেন্দ্রীয় সরকার এবং এই আদায়ে রাজ্যগুলির কোনও প্রাপ্য নেই।

    Read More...
  • Statement of Solidarity with Cuba: ¡NO PASARÁN!

    Below we publish the text of the statement issued by the Communist and Workers’ Parties on November 10 THE Cuban

    Read More...
  • Economy

    Some Misconceptions About Agriculture

    ন্যুনতম সহায়ক মুল্য হল সেই ব্যবস্থা যার কারনে কেন্দ্রীয় খাদ্যভান্ডারে খুব বেশি প্রভাব না ফেলেই সারা দেশজূড়ে ফসল বিক্রির ক্ষেত্রে কৃষকদের লাভজনক দাম পাওয়ার নিশ্চয়তা বজায় থাকে। ফসলে সহায়ক মূল্য বাড়ানো হলে সরকারী গুদামে চাপ বেশি না বাড়িয়েও কৃষকদের আয় বৃদ্ধি পায়। ঐ তিনটি রাজ্য (পাঞ্জাব, হরিয়ানা এবং উত্তর প্রদেশ) বাদে সারা দেশে নিজেদের গুদাম স্থাপনের কাজে এফসিআই’র অকর্মণ্যতা নিশ্চই রয়েছে। সেই কারনেই কয়েকটি রাজ্য সরকার খাদ্য মজুত করার কাজে নিজস্ব সংস্থাগুলিকে কাজে লাগাতে বাধ্য হয়েছে। যেখানেই রাজ্য সরকারের সংস্থাগুলি সেই কাজ পরিচালনা করেছে, মজুতের কাজে খুব সফল না হলেও এদের কারনেই সেই সব রাজ্যে কৃষকরা লাভজনক আয় করতে পেরেছেন। তাই উচিত হবে গুটিকয়েক রাজ্যে নিজেদের কাজে পরিধিকে সীমাবদ্ধ না রেখে সর্বভারতীয় স্তরে এফসিআইকে আরও সক্রিয় করে তোলা অর্থাৎ কেন্দ্রীয় খাদ্য মজুত প্রক্রিয়াকে আরও বিস্তৃত করা।

    Read More...

13

Aug 21

Remembering El’ Comandante’ – A Memoir To Fidel Castro

আজও কিউবা সেই পথ ধরেই এগোচ্ছে, সারা পৃথিবীকে ও তারা সেই পথ দেখাচ্ছে। আজ সেই কমান্ড্যান্ট ফিদেল কাস্ত্রোর জন্মদিবস। ১৯২৬ সালের ১৩ই অগাষ্ট এক বর্ধিষ্ণু কৃষক পরিবারে তার জন্ম হয়।
Read More

11

Aug 21

Khudiram Bose: A Memoir To A Martyr

ওনাকে উত্তেজিত করে বোমা ছুঁড়তে রাজি করানো হয় নি। স্বেচ্ছায় নিজের বিচারবুদ্ধি প্রয়োগ করেই উনি বোমা ছোঁড়ায় মত দিয়েছিলেন। বোমা যদি আসল উদ্দেশ্যও সাধিত করতো তাহলেও যে ধরা পড়লে ফাঁসি হবে তা উনি নিজেও জানতেন, অন্যরাও জানতেন। নিশ্চিত মৃত্যুর সম্ভাবনা থাকা সত্বেও সশস্ত্র বিপ্লবীর কর্তব্য পালনে তার পা কাঁপেনি।
Read More
mamatabbanerjee

10

Aug 21

On Women Empowerment

মমতা এবং নারীর ক্ষমতায়ণ গৌতম রায় নারী যদি শাসনক্ষমতার শীর্ষে থাকে, তবে কি সেটাকেই নারীর ক্ষমতায়ণ বলে আমরা ধরে নেবো?...
Read More

7

Aug 21

UP Election: Strategy Of BJP – RSS

স্বাধীন ভারতে প্রথম এই ' পান্না প্রমুখ' কে আর এস এস পথে নামিয়েছিল তাদের রাজনৈতিক সংগঠন হিন্দু মহাসভা কর্তৃক জাতির জনক মহাত্মা গান্ধীকে হত্যা করবার পরে।তারপর এই ' পান্না প্রমুখ' কে তারা পথে নামিয়েছিল ছয়ের দশকের শুরুতে প্রধানমন্ত্রী লালবাহাদুর শাস্ত্রী যখন পাকিস্থানের সঙ্গে যুদ্ধের প্রেক্ষিতে প্রজাতন্ত্র দিবসের সময়ে দিল্লির যান নিয়ন্ত্রণের দায়িত্ব আর এস এস কে দিয়েছিলেন, সেই সময়ে।শাস্ত্রীজীর আহ্বানে আর এস এস গোটা কাজটাই সেইদিন করেছিল তাদের এই বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত স্কোয়াডের সাহায্যে।ঐতিহাসিক বাবরি মসজিদ ধ্বংসের সময়কালেও এই ' পান্না প্রমুখ' কে অত্যন্ত সক্রিয় ভাবে কাজে লাগিয়েছিল আর এস এস।
Read More

Current Affairs

Spread the word