• SM Appeal 2021

    An Appeal To The Electors Of WB: Sanjukta Morcha

    রাজ্যের নির্বাচকমণ্ডলীর কাছে সংযুক্ত মোর্চার আবেদন

    Read More...
  • General Secretary States

    On EVMs, VVPATs & Electoral Bonds

    যেহেতু পাঁচটি রাজ্যে বিধানসভা নির্বাচনের ঘোষণা ইতিমধ্যেই হয়ে গেছে এবং সেইসব রাজ্যে প্রচারের কাজও শুরু হয়ে গেছে তাই অত্যন্ত দ্রুততার সাথে সংশ্লিষ্ট ক্ষেত্রে পদক্ষেপ গ্রহণ করতে হবে যাতে জনসাধারনের মনে ভোটদানে স্বচ্ছতার বিষয়ে কোন সংশয় না থাকে। নির্বাচন কমিশনের কাজে স্বচ্ছতার সাথেই নির্বাচনী প্রক্রিয়ায় বিশ্বাসযোগ্যতার প্রশ্নটি একান্তভাবে সংযুক্ত।

    Read More...
  • ishtehar bengali cover

    Election Manifesto Of The Left Front West Bengal (English, Bengali, Hindi and Santhali)

    ২০২১ সালের বিধানসভা নির্বাচন উপলক্ষে বামফ্রন্ট, কংগ্রেস এবং ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্টের সংযুক্ত মোর্চার পক্ষ থেকে একটি আবেদন প্রকাশিত হবে, চোখ রাখুন রাজ্য পার্টির ওয়েবসাইটে।

    Read More...
  • Who’s The Boss?

    আদি বনাম নব বিজেপির সংঘাত দেশজুড়ে গৌতম রায় পশ্চিমবঙ্গের চলতি বিধানসভার ভোটে বিজেপি কে নিয়ে গোটা দেশেই একটা চাঞ্চল্য তৈরি

    Read More...
  • “Those who do not move, do not notice their chains”: The WB Chapter

    লাশ পড়ছে গণতন্ত্রের শমীক লাহিড়ী একটা নির্বাচন। ৫ জন মৃত। ৪৪ জন প্রার্থী আক্রান্ত। আক্রান্ত সাংবাদিকের সংখ্যা জানা যায়নি। আর

    Read More...
  • AIKS Statement

    AIKS Called For Struggle

    দুই মাস পূর্বেই ঘোষণা করা হয়েছিল রাসায়নিক সারের দাম বাড়ানো হবে না কারন তার ফলে চাষের কাজে কৃষকদের উৎপাদন খরচ (ইনপুট কস্ট) বেড়ে যাবে, এরই মধ্যে আইএফএফসিও ( ইন্ডিয়ান ফারমার্স ফার্টিলাইজারস কোঅপারেটিভ লিমিটেড) যেভাবে বর্ধিত দামের তালিকা প্রকাশ করেছে তা এক নিদারুন রসিকতা। এমনটা হতে পারছে কারন সার উৎপাদন ক্ষেত্রকে মোদী সরকার সম্পূর্ণরুপে বিনিয়ন্ত্রনের সিদ্ধান্ত নিয়েছে, সার উৎপাদক সংস্থাগুলিও কৃষকদের প্রাপ্য ভর্তুকির অর্থ না দিয়েই সারের চড়া বিক্রয়মূল্য ধার্য করছে। মোদী সরকার কৃষকদের আয় দ্বিগুন করার কথা বলে কার্যত কৃষকদের দুর্দশা দ্বিগুন করে চলেছে

    Read More...
  • Red Flag CPIM

    Election Campaign: On Air (Part 5)

    পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন চলছে। আগামীকাল ৮ এপ্রিল,২০২১ বৃহস্পতিবার আকাশবাণীতে সিপিআই(এম)-এর নির্বাচনী ভাষণ সম্প্রচারিত হবে।

    Read More...
  • PB Statement

    Rafale Deal Enquiry a Must

    Tuesday, April 6, 2021 The Polit Bureau of the Communist Party of India (Marxist) has issued the following statement: The

    Read More...
  • Red Flag CPIM

    Election Campaign: On Air (Part 4)

    পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন চলছে। আগামী৬ এপ্রিল,২০২১ মঙ্গলবার আকাশবাণীতে সিপিআই(এম)-এর নির্বাচনী ভাষণ সম্প্রচারিত হবে।

    Read More...
  • Liberals on Mamata

    “Pessimism Of The Intellect, Optimism Of The Will”

    রন্তিদেব থেকে সেমন্তী ঘোষ, এঁরা বা এঁদের মতো সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত মানুষরা অতীতে বা বর্তমানে যেভাবে মমতা বন্দ্যোপাধ্যায়কে রাজনীতির বাইরে একটি আইকন হিশেবে প্রতিষ্ঠিত করবার চেষ্টা করেছেন বা করছেন, এমনটা কিন্তু অতীতে ভারতের কোনো রাজনীতিককে নিয়েই হয় নি।পন্ডিত নেহরুর যথেষ্ট গুণগ্রাহী মহল ছিল।কিন্তু তা বলে অরাজনৈতিক ভাবে নেহরুকে দেবত্ব আরোপ কখনো করা হয় নি।আর এই দেবত্ব আরোপের বিষয়টি নেহরু পছন্দ করতেন , সমসাময়িক সাংবাদিকদের কারো লেখাতে তেমন কোনো সাক্ষ্য নেই।চেলাপতি রাও , যিনি অত্যন্ত কমিউনিষ্ট বিদ্বেষী সাংবাদিক ছিলেন, হীরেন্দ্রনাথ মুখোপাধ্যায়কে পর্যন্ত , ‘আ কমিউনিষ্ট অফ আ ফেরোসাস টাইপ ‘ বলে চিহ্নিত করেছিলেন,তিনি ও ব্যক্তি ক্যারিশমা তৈরির সাংবাদিক প্রবণতাকে পন্ডিত নেহরু কতোখানি অপছন্দ করতেন, সে সম্পর্ক লিখে গিয়েছেন।

    Read More...
  • The Inculcable Oversights

    The Inculcable Oversights!

    সরকারী ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদ কমলে কি হয়? অনিশ্চিত ভবিষ্যতের চিন্তায় জনসাধারণ সরকারী ব্যাংক থেকে টাকা তুলে নিয়ে অধিক সুদের ফাঁদে পড়ে বেসরকারি বিভিন্ন ফান্ডে (চিট ফান্ড যার মধ্যে অন্যতম) আমানত জমা করবেন। সেই সব বেসরকারি হাতে আমানত কতদূর সুরক্ষিত তা সবার জানা। আমাদের রাজ্যেই সারদা কেলেঙ্কারির সাম্প্রতিক উদাহরণ রয়েছে। বাজারে সংকট, বহু কর্পোরেট সংস্থা সরকারী ব্যাংক থেকে ঋণ নিয়ে পালিয়ে গেছে – এই অবস্থায় জনসাধারনের সঞ্চিত অর্থকে ঘুরপথে বাজারে পূঁজির যোগান হিসাবে পরিণত করতে চাইছে মোদী সরকার। সারা দেশে পাঁচটি রাজ্যে বিধানসভা নির্বাচন চলছে – এই অবস্থায় এমন বিজ্ঞপ্তি ক্ষমতাসীন দলের প্রতি জনরোষের জন্ম দেবে এটুকু বুঝতে মোদী সরকার অনবধানের ভুল করতেই পারে না। জনসাধারনের অর্থকে বিভিন্ন পন্থায় কর্পোরেটদের হাতে তুলে দেওয়া যাদের ধারাবাহিক কর্মসূচী সেই সরকার এমন সিদ্ধান্ত পুনরায় কার্যকরী করতে পারে এই কথা সবাইকেই মাথায় রাখতে হবে, নির্বাচনের সময় বলেই এমন সন্দেহ আরও বেশী কার্যকর।

    Read More...
  • Election Day 2

    Snippets Of Poll Day: A Note (Part-2)

    অশান্তি, ভয় দেখানো এবং প্রতিশ্রুতি মতো নির্বাচন কমিশনের সক্রিয়তা সর্বক্ষেত্রে দেখা না গেলেও সংযুক্ত মোর্চার কর্মীরা সারাদিন যেভাবে মানুষের পাশে থেকে তাদের অধিকারের জন্য লড়াই করে গেছেন তার জন্য সংযুক্ত মোর্চার কর্মীদের পার্টির তরফে অভিনন্দন।

    Read More...
  • Red Flag CPIM

    Election Campaign: On Air (Part 3)

    পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন চলছে।আজ ১লা এপ্রিল রাজ্যে দ্বিতীয় দফার ভোট গ্রহন হয়েছে। আগামী ২রা এবং ৩রা এপ্রিল ২০২১ আকাশবাণীতে সিপিআই(এম)-এর নির্বাচনী ভাষণ সম্প্রচারিত হবে।

    Read More...
  • Buddhadeb Bhattacharya

    Press Statement Of Comrade Buddhadeb Bhattacharya

    বামফ্রন্ট সরকারের সময় থেকেই যে অর্থনৈতিক রাজনৈতিক ভাবনা আমরা রাজ্যের
    মানুষকে বলার চেষ্টা করেছি তা হল কৃষি আমাদের ভিত্তি, শিল্প আমাদের ভবিষ্যৎ। আমরা
    সেই পথ ধরেই এগিয়েছি।

    Read More...
  • muktijoddha

    The Poly Tricks For Name!

    মার্কিন সাম্রাজ্যবাদ অখুশি হতে পারে এমন কোনো কাজ কখনো আর এস এস বা তাদের কোনো সময়ের রাজনৈতিক সংগঠন করে নি।তাই মার্কিন সাম্রাজ্যবাদী স্বার্থের চরম পরিপন্থী, মার্কিন দেশের সেই সময়ের আন্তর্জাতিক পরিস্থিতি অনুযায়ী সোভিয়েট ইউনিয়ন কে শায়েস্তা করতে , ভারত কে শায়েস্তা করার নীতির পরিপন্থী বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের পক্ষে কোনো অবস্থান নেওয়া কোনো আর এস এস নেতা কর্মীদের পক্ষে রাজনৈতিক ভাবে অসম্ভব ছিল।

    Read More...
Mangal Pandey

8

Apr 21

“Those who will not reason, are bigots, those who cannot, are fools, and those who dare not, are slaves.” Remembering Mangal Pandey

আজকের দিনে অনেকেই নানা ভ্রান্ত তথ্যের শিকার (এইসব ভ্রান্তি অনেক ক্ষেত্রেই ইচ্ছাকৃত প্রচারিত) হয়ে ১৮৫৭ সালের মহাবিদ্রোহ এবং সিপাহি মঙ্গল পান্ডের সম্পর্কে যথাযথ মূল্যায়ন করতে পারেন না। তাদের সেই ভ্রন্তির সুযোগ নিয়ে প্রতিক্রিয়াশীল শক্তি মানুষের মগজে আক্রমণ নামিয়ে আনে, যাতে মানুষে মানুষে বিভেদ তৈরি করে নিজেদের কায়েমি স্বার্থ চরিতার্থ হয়। সবারই মনে রাখা উচিত কার্ল মার্কসই প্রথম ব্যাক্তি যিনি এই বিদ্রোহকে ভারতের স্বাধীনতা সংগ্রাম বলে উল্লেখ করেছিলেন। সেই ঐতিহাসিক মূল্যায়ন সকলেরই পড়া উচিত
Read More
Bhagat Singh

23

Mar 21

A Revolutionary Life

১৯৩১ সালের ২৩শে মার্চ সন্ধ্যা সাতটার সময় লাহোর জেলে ভগৎ সিং, শুখদেও থাপার এবং শিবরাম রাজগুরুর ফাঁসি কার্যকর হয়। ব্রিটিশ সরকার এই কাজের ফলাফল সম্পর্কে ভীত ছিল, তাই নির্ধারিৎ তারিখের আগেই তারা ভগৎ সিং, শুখদেপ থাপার এবং শিবরাম রাজগুরুকে ফাঁসি দেয়। ফাঁসির আগে ভগৎ সিংকে ব্রিটিশ সরকারের কাছে ক্ষমা চাইতে অনুরোধ করা হয়, ভগৎ সিং সেই প্রস্তাব সরাসরি প্রত্যাখ্যান করেন। ফাঁসির মঞ্চে মুখ ঢাকার কাপড় ব্যবহার করতেও তিনি অস্বীকার করেছিলেন।
Read More

22

Mar 21

Remembering AKG

ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) এর 'নবরত্ন'-এর অন্যতম ছিলেন এ.কে.গোপালন,পুরো নাম - আইল্লাথ কুট্টেরী গোপালন নাম্বিয়ার। জন্ম ১ অক্টোবর,১৯০৪ সালে কেরালার মালাবার অঞ্চলের মাকেরী গ্রামে। গোপালনের বাবা ছিলেন একজন সমাজসংস্কারক,তিনি মালাবারের নায়ার সোসাইটির সম্পাদক ছিলেন। শৈশব থেকেই গোপালনের উপরে পিতার প্রভাব ছিল যথেষ্ট। তার পিতা আঞ্চলিক নির্বাচনে যোগদান করেন ও জয় লাভ করেন, সেইসময় থেকেই গোপালনের নির্বাচন ও মানুষের সাথে নিবিড়ভাবে...
Read More

14

Mar 21

“He may have had many opponents, he had hardly one personal enemy” – Engels, On Marx

একটি নির্দিষ্ট লক্ষ্যের দিকে এগোনোর কাজে এমন কেউ নেই যিনি অজাতশত্রু। মার্কস এমনই কতিপয় শত্রুকে পৃথিবীতে ছেড়ে গেলেন। তার রাজনৈতিক কর্মকাণ্ড তাকে ইউরোপের এমন একজনে পরিণত করেছে যার নামে সবচেয়ে বেশি ঘৃণা এবং কুৎসা প্রচার করা হয়েছে। কদাচিৎ কখনো কেউ তার নামে অপবাদ দেবার সাহস দেখিয়েছে। মৃত্যুর পূর্বে সেইসব অপবাদের সম্মুখে তিনি দেখে গেছেন পৃথিবী জূড়ে তাঁর লক্ষ লক্ষ সমর্থকদের - সাইবেরিয়ার খনি থেকে ইউরোপ এবং আমেরিকার কারখানা অবধি যাদের বিস্তৃতি, ব্যাপ্তি। তিনি নিশ্চিত হয়েছেন পৃথিবীজূড়ে সমাজতন্ত্র প্রতিষ্ঠায় তাঁর আবিষ্কৃত অর্থনৈতিক তত্ত্বই হবে বুনিয়াদি শক্তি। অত্যন্ত জোর দিয়েই বলা যায় তার মতের বিরোধী অনেকেই ছিলেন কিন্তু তার ব্যাক্তিগত শত্রু একজনও নেই
Read More
Stalin

5

Mar 21

Why are you fooling about boys, I’ll be with you soon…

কমরেড স্তালিনের নামে অপবাদ, মিথ্যা অভিযোগ, কুৎসা ইতিহাসের একটা বিশেষ পর্বে শুরু হয়, আজও সেই ধারা বিভিন্ন কায়দায় বয়ে চলেছে। এসবের উদ্দেশ্য একটাই যাতে জনগণের ঐক্যকে ভেঙ্গে দেওয়া যায়, মুল সমস্যা থেকে চোখ ঘুরিয়ে দিয়ে চলতি শোষণের ব্যাবস্থাকেই কায়েম রাখা যায়। নিকিতা ক্রশ্চেভের ষড়যন্ত্রে যে অসভ্যতার শুরু তাকে মাও সে তুং-এর কথা দিয়েই শেষ করা যায় - "The opportunists in the history of the international communist movement were unable to negate Marx, Engels or Lenin by vilification, nor is Khrushchov able to negate Stalin by vilification."
Read More
communist Internatonal

2

Mar 21

Struggle By All Available Means: Comintern

লেনিন আপস-রফাপন্থী এই সংশোধনবাদী ব্যাধির বিরুদ্ধে লড়াই শুরু করেন। ১৯১৬ সালে সেই সংশোধনবাদী জোট ভেঙ্গে যায়। লেনিনের নেতৃত্বে গঠিত হয় দুনিয়ার মজদুরদের এক হবার প্রকৃত তৃতীয় আন্তর্জাতিক – কমিন্টার্ন।
Read More

2

Mar 21

Ho Chi Minh – A legacy To Carry On

১৯২৩ সালে কমিন্টার্নে আমন্ত্রিত হয়েছিলেন, সেখানে বিপ্লবী শিক্ষায় প্রশিক্ষন লাভ করেন। সেখান থেকে চলে যান চীনে, সেখানে আশ্রিত বিপ্লবীদের একত্রিত করে ইন্দোচীনের কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠা করেন।
Read More