• আদানির শেয়ারের দাম পড়েছে ,তো আমার বাপের কী?

      Susovan Patra

    ৪ ফেব্রুয়ারী ২০২৩ আমেরিকান ফিনান্সিয়াল ফরেনসিক রিসার্চ ফার্ম হিন্ডেনবার্গের রিপোর্টে চোখ বুলিয়ে কনফিডেন্টলি বলল আমার বন্ধু। নিন্দুকে বলে ভক্ত। কথা

    Read More...
  • adani part 2

    Rather Fail With Honour? A Report (Part II)

      Souvik Ghosh

    ‘ক্রোনি ক্যাপিটালিজম’ শুধু একটি বিশেষ অর্থনীতি না, একটি বিশেষ ধরনের রাজনীতিও। আমরা তাকেই কর্পোরেট-কমিউনাল নেক্সাস (কর্পোরেট ও সাম্প্রদায়িক শক্তির আঁতাত) বলেছি।

    Read More...
  • PB Communique

    কেন্দ্রীয় বাজেট ২০২৩-২৪ এমন এক সময়ে পেশ হয়েছে যখন ভারতের অর্থনীতি অতিমারীর কারণে গতি হারিয়ে ফেলেছে, ২ অতিমারী বছরে সর্বাধিক ক্ষতিগ্রস্ত হয়েছে। অতিমারী পরবর্তীতে অর্থনীতি চাঙ্গা হতে গিয়ে বিশ্ব-অর্থনীতির গতিহীনতার ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে, যে বিশ্ব-অর্থনীতি সম্ভবত এক মন্দার দিকে এগোচ্ছে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতা বাড়ানো, কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি, গৃহস্থের চাহিদা পূরণের মত কেন্দ্রীয় বিষয়গুলি এই বাজেটে উল্লেখ হওয়া উচিৎ ছিল।

    Read More...
  • Budget 2023-24 : Budget Cut in Central Projects including MGNREGA

      Chandan Das

    একশো দিনের কাজের প্রকল্প(রেগা) বাজেট বরাদ্দ করা হয়েছে ৬০,০০০কোটি টাকা। যা গতবছরে ছিল ৭৩,০০০কোটি টাকা। তার আগের বছর, অর্থাৎ ২০২১-২২-এ এই প্রকল্পে বাজেট বরাদ্দ ছিল ৯৮,৪৬৮কোটি টাকা। অর্থাৎ গত বছরের তুলনায় এবার রেগায় বাজেট বরাদ্দ কমানো হয়েছে ১৭.৮০%। ২০২১-২২-র তুলনায় তা আরও বেশি — ৩৯.০৬%!

    Read More...
  • Rather Fail With Honour? A Report (Part I)

      Souvik Ghosh

    পুঁজির এসবে কোনও দায় নেই- এটুকু নিশ্চিত করতেই তারা আমাদের দেশে সাম্প্রদায়িক শক্তির পিছনে সমর্থন দিয়েছে। সাম্প্রদায়িক ঘৃণা ছাড়া যাদের আর কিছুই দেওয়ার নেই- তারাও আর কোথাও ঠাঁই না পেয়ে এমন লুটেরা পুঁজির ধামধরা হয়েছে।

    Read More...
  • CPIMCC

    CC Communique

    Date: Monday, January 30, 2023 The Central Committee of the Communist Party of India (Marxist) met in Kolkata on January 28-29,

    Read More...
  • Gandhi Assassination

    Gandhi Assassination: Why Evacuees were Alleged!

      Chandan Das

    গান্ধীকে যে তিনটি বুলেট বিদ্ধ করেছিল তা ছোঁড়া হয়েছিল সেই ‘ফ্যাসিস্ট স্পেশাল’ থেকেই।
    আর নাথুরাম গডসে সেই অস্ত্র সরবরাহের দায় কার ঘাড়ে চাপিয়েছিল?
    গডসে আদালতে জানান,‘‘চরম হতাশা নিয়ে দিল্লি পৌঁছে আমি দিল্লির উদ্বাস্তু কলোনীতে গেলাম। উদ্বাস্তু শিবিরে ঘুরতে ঘুরতে আমার চিন্তাভাবনা একটা স্পষ্ট চূড়ান্ত মোড় নিল। আকস্মিকভাবেই আমার এক উদ্বাস্তুর সঙ্গে দেখা হল — সে অস্ত্রাদির লেনদেন করত এবং আমাকে একটি পিস্তল দেখাল। এটা পাওয়ার জন্য আমি প্রলুব্ধ হলাম এবং তারপর তার থেকে কিনে ফেললাম। এই পিস্তলটাই পরে আমি যে গুলি ছুঁড়েছিলাম তাতে ব্যবহার করেছিলাম।’’

    Read More...
  • Gandhi's Last Day 3

    The Last of Mahatma: A Retrospect (Part III)

      Souvik Ghosh

    যেটা তিনি কখনও জানতে পারেন নি তা হল তাঁর হত্যাকারীর নামেও ‘রাম’ রয়ে গেল।

    Read More...
  • Gandhi's Last Day 2

    The Last of Mahatma: A Retrospect (Part II)

      Souvik Ghosh

    তিনি সকলকে বিশ্বাস করতে পারতেন। মহাত্মা চরিত্রের সবচেয়ে উন্নত গুন এবং চরম দুর্বলতা একই।

    Read More...
  • Gandhi's Last Day 1

    The Last of Mahatma: A Retrospect (Part I)

      Souvik Ghosh

    ভারতবাসী অহিংসা কোনোদিনই গ্রহণ করেনি, করলেও তার চর্চা করেনি – এই দেশ তাকে মহাত্মা মেনেছে ঠিকই কিন্তু তার মাহাত্ম্য আদৌ স্বীকার করেনি। তিনি ব্যর্থ হয়েছেন।

    Read More...
  • Cuban Health System

    Cuban Health System: A Report

      Dr. Diptyajit Das

    পুঁজিবাজার দ্বারা আক্রান্ত স্বাস্থ্য ব্যবস্থা। মুনাফা তৈরীর ঠেকে পরিণত হয়েছে সমগ্র পরিকাঠামো। তার বিরুদ্ধে লড়াই চলছে নিরন্তর। প্রতিনিয়ত বিকল্পের সন্ধান নিয়ে হাজির হচ্ছে বামপন্থীরা।

    Read More...
  • সংবিধানকে রক্ষা করাই এখন সবচাইতে জরুরী কাজ ….

      Srutinath Prohoraj

    ভারতীয় সংবিধানের মুখবন্ধ অর্থাৎ প্রস্তাবনার অংশটি খুবই গুরুত্বপূর্ণ যার রূপ দিয়েছিলেন স্বয়ং জহরলাল নেহেরু। এই প্রস্তাবনায় বলা হয়েছে ভারত একটি সার্বভৌম সমাজতান্ত্রিক ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক প্রজাতন্ত্র হিসেবে গড়ে উঠবে।

    Read More...

25

Jan 23

Michael Madhusudan Dutta: A Memoir

মাইকেল মধুসূদন দত্ত নিজের বংশের একটিই গুণ (অথবা দোষ) সারাজীবন বয়ে বেড়িয়েছেন – “দত্তেরা টাকা গুনে খরচ করে না”।
Read More
Prison-Notebooks

22

Jan 23

Antonio Gramsci: A Life To Remember

পুঁজিবাদ নিজেকে সুরক্ষিত রাখতে তার চারদিকে পেটোয়া বাহিনীর পরিখা খনন করে রাখে, প্রথমে পেরোতে হবে সেই বাধা। এটাই গ্রামশির চিন্তাধারার মূল কথা
Read More

21

Jan 23

Last Days Of Lenin: A Memoir

বিপ্লবী লেনিন, মানুষ লেনিন মারা গেছেন, আমাদের কাজ লেনিনবাদকে বাঁচিয়ে রাখা।
Read More

17

Jan 23

Remembering Comrade Jyoti Basu

একজন কমিউনিস্ট হিসাবে ,জীবনের শেষ নিঃশ্বাস পর্যন্ত মানবজাতির সেবায় নিয়োজিত থাকার জন্য আমি অঙ্গীকারবদ্ধ। আমি খুশি যে এখন এমনকি মৃত্যুর পরেও আমি এই সেবা করতে পারবো।
Read More
Surya Sen

12

Jan 23

Surya Sen: A Master’s Stroke

মৃত্যুদিবসে শ্রদ্ধাঞ্জলি জানাতে গিয়ে মনে রাখতে হবে তাঁর দেখানো পথের ব্যাপারটা শুধু রগের শিরায় খুন চাপিয়ে হাতের আঙ্গুল চিপে ট্রিগার চালানো নয়, একেবারেই নয়। সূর্য সেন সম্পর্কে অমন একটা সংকীর্ণ ধারণাই আমাদের চেতনায় গেঁথে দিতে চেয়েছে সাম্রাজ্যবাদ, তাতে লুঠেরা ব্যবস্থারই মুনাফা। সূর্য সেন আসলে একটা প্রতীক, শাসকের নিশ্ছিদ্র বন্দোবস্ত সম্পর্কে যাবতীয় অহংকার চুরমার করে দেবার প্রতীক, নিরীহ অসহায়রা একজোট হলে অতি বড় পরাক্রমী শাসকেরও হার নিশ্চিত এই ঐতিহাসিক শিক্ষার প্রতীক, সবশেষে শত্রুর অস্ত্রাগারই আমাদের অস্ত্রাগার এই উপলব্ধিরও প্রতীক। তাঁর প্রতিকৃতি বা মূর্তিতে নির্দিষ্ট দিনে মালাটুকু চাপিয়ে কর্তব্য সমাধা করার নামে প্রতি বছর তাকে বারংবার খুন করা হচ্ছে কিনা সেকথা ভেবে দেখার সময় এসেছে।
Read More
Safdar Hashmi

2

Jan 23

Safdar Hashmi: A memoir

সফদার হাসমি – এই নামের সাথে শুধুই একপাল ঘরের খেয়ে বনের মোষ তাড়ানো ছেলে-মেয়েদের জড়ো করে রাস্তাঘাটে ঘুরে বেড়িয়ে নাটক গান করার ব্যাপারকে দেখলে চলে না। সফদার’কে শুধুমাত্র ঐটুকু বিষয় হিসাবে দেখতেই আমাদের অভ্যস্ত করতে চায় অনেকেই। সেই চাওয়ার পিছনে যথেষ্ট রাজনীতি ছিল, আছে। আমরা সফদার হাসমি’কে মনে রাখবো কেন? কিভাবে? এসবের উত্তর পেতে সফদারের জীবনপঞ্জি ছাড়াও এদেশে গণআন্দোলনের ইতিহাস, গণসংস্কৃতি চর্চার ইতিহাস এবং একইসাথে এদেশে বাম আন্দোলনের ইতিহাস পড়তে হবে, উপলব্ধি করতে হবে আমাদের সবাইকে। ঐ ইতিহাস এদেশের মানুষের লড়াই-সংগ্রামের ইতিহাস – আবার সারা পৃথিবীতে মানুষের অধিকারের স্বার্থে গড়ে ওঠা আন্দোলন সংগ্রামের ইতিহাসের সাথেও সফদার’দের লড়াই সংযুক্ত; ছিল, রয়েছে –থাকবে।
Read More

3

Dec 22

Remembering Shaheed Khudiram Bose

ছোট থেকেই ক্ষুদিরাম দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়েছিলেন তাঁর বিদ্যালয়ের শিক্ষকদের কাছ থেকে। ১৯০২ সালে অরবিন্দ ঘোষ মেদিনীপুরে একাধিক সভা করেন মেদিনীপুরবাসীদের স্বাধীনতা আন্দোলনে উৎসাহিত করার জন্য। ক্ষুদিরাম এই সভাগুলোয় নিয়মিত উপস্থিত থাকতেন । মাত্র ১৬ বছর বয়সেই ক্ষুদিরাম বোমা বানানোয় পারদর্শী হয়ে ওঠেন ও একাধিক থানা ও ব্রিটিশ সরকারের আধিকারিকদের লক্ষ্য করে আক্রমণ শুরু করেন।
Read More
CPIMCC

20

Nov 22

Gujarat and Kerala : A Comparison

জীবনযাত্রার গুণগত মান পরিমাপ করে এমন বেশ কয়েকটি সূচকে কেরালা ও গুজরাটের শিশু এবং মহিলাদের মধ্যেকার তফাৎ স্পষ্ট হয়। 'গুজরাট মডেল' এবং কেরালার জনকেন্দ্রিক উন্নতির যে পার্থক্য, তার পরিষ্কার ছবি তুলে ধরে।
Read More

20

Nov 22

Sufia Kamal: A Memoir

ভাষা আন্দোলনের পর তদানীন্তন পূর্ব পাকিস্তানের প্রায় সব অঞ্চলেই যেভাবে ধীরে ধীরে পশ্চিম পাকিস্তানের নয়া সাম্রাজ্যবাদী মানসিকতা কায়েম হতে শুরু করে ,সেই মানসিকতার বিরুদ্ধে সাধারণ মানুষকে সামাজিক সচেতন করবার জন্য সুফিয়ার যে ভূমিকা ,সেই ভূমিকা পরবর্তীকালে মুক্তিযুদ্ধের চেতনা প্রসারণের ক্ষেত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবের কাছে অত্যন্ত সহায়ক হয়ে উঠেছিল।
Read More

15

Nov 22

Birsa Munda and His-Story Of A Real Hero Of India

বিরসা মুন্ডার লড়াই আজও প্রাসঙ্গিক। কর্পোরেট সেবায় নিবেদিত মোদি-মমতা আদিবাসীদের জমি থেকে উৎখাত করে চলেছেন। কেন্দ্রীয় সরকার আদিবাসীদের অরণ্যের অধিকার কেড়ে নিচ্ছেন। জমি,জঙ্গল কর্পোরেটদের জলের দরে বিক্রি করা হচ্ছে। দেউচা-পাঁচামির ঘটনা প্রমান করেছে মমতা ব্যানার্জি আদিবাসীদের কি চোখে দেখেন।
Read More
1 2 3 4

Current Affairs

Spread the word