• Climate Strike 2021

    Fridays For Future: A Ray Of Hope

    উত্তর গোলার্ধের ধনীদেশগুলো সহ নানা দেশের রাষ্ট্রনায়কেরা এখনও বলার মতো কিছু করেনি। এই ব্যবস্থা কতদূর করবে তা নিয়ে সংশয়ের মেঘ তামাম বিশ্বের আকাশ ছেয়েছে। কিন্তু আমাদের জন্য আর Planet B নেই। বিশ্বজুড়ে মানুষের জোট নতুন সমীকরণ নিয়ে ঝাঁপিয়ে পড়ুক ব্যবস্থার উচ্ছেদে। তাহলেই কেবল তাহলেই বাঁচবে বিশ্ব বাঁচবে হোমো স্যাপিয়েন্স স্যাপিয়েন্স।

    Read More...
  • Neo-Liberalism In India: A Retrospective (Part II)

    মার্কিন সাম্রাজ্যবাদের অধঃস্তন সহযোগী হয়ে উঠতে বর্তমানে যে কায়দায় নয়া-উদারবাদী সংস্কার চলছে তার ভিত্তি লুকিয়ে রয়েছে কর্পোরেটদের সাথে সাম্প্রদায়িক রাজনৈতিক শক্তির আঁতাতের ভিতরে। সংবিধানের সংজ্ঞা অনুযায়ী এক ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক সাধারণতন্ত্র থেকে আরএসএস’র পরিকল্পনামতো ভারতকে এক অসহিষ্ণু, কর্তৃত্বকারী ফ্যাসিবাদী দেশে বদলে ফেলার পরিকল্পনাই হল ‘হিন্দুত্ব রাষ্ট্র’।

    Read More...
  • Neo-Liberalism In India: A Retrospective (Part I)

    নেহরু জমানা নিজের সমস্ত সীমাবদ্ধতা সত্বেও ইতিবাচক যা কিছু, যতটুকু অর্জন করতে পেরেছিল তাও বর্তমান ব্যবস্থায় দ্রুততার সাথে ধ্বংস করা হচ্ছে। যোজনা কমিশন এবং পঞ্চবার্ষিকী পরিকল্পনার সাহায্যে প্রতিষ্ঠিত পাবলিক সেক্টরগুলি (পিএসইউ) কার্যত দেশের অর্থনীতিকে দিশা দেখানোর এক প্রচেষ্টা ছিল যা ভারতের জন্য এক স্বাধীন অর্থনৈতিক ভিত্তি স্থাপন করতে সক্ষম হয়।

    Read More...
  • Samyukta Kisan Morcha Press Release

    295th day, 17th September 2021 Samyukt Kisan Morcha issues guidelines for the September 27th Bharat Bandh – Emergency services like

    Read More...
  • cpi(m) state committee

    WB State Committee Meeting: Press Brief

    সংযুক্ত কিষাণ মোর্চা ২৭সেপ্টেম্বর ভারত বন্‌ধের ডাক দিয়েছে। পশ্চিমবঙ্গে ওইদিন সর্বাত্মক সাধারণ ধর্মঘট হবে। জনগণের সমস্ত অংশকে এই ধর্মঘটে শামিল করতে এখনই প্রচার তুঙ্গে তুলতে হবে। কোনো বাধা এলে তার মোকাবিলা করেই এই ধর্মঘট হবে।

    Read More...
  • PB Statement

    Polit Bureau Statement: Comrade Goutam Das Passes Away

    কমরেড গৌতম দাশ ১৯৬৮ সালে পার্টিতে যোগ দেন, ১৯৮৬ সালে ত্রিপুরা রাজ্য কমিটিতে নির্বাচিত হন। ১৯৯৪ সালে রাজ্য সম্পাদকমন্ডলীতে এবং ২০১৮ সালে রাজ্য সম্পাদক নির্বাচিত হন। ২০১৫ সালে ২১তম পার্টি কংগ্রেসে তিনি কেন্দ্রীয় কমিটির সদস্য নির্বাচিত হয়েছিলেন। শেষ তিন বছর লাগাতার সন্ত্রাসের মোকাবিলা করেই তিনি ত্রিপুরায় পার্টি পরিচালনার জন্য অবিচলভাবে নিজের কাজ করেছেন।

    Read More...
  • Comrade Gautam Das, red salute. CPI (M) Tripura State Committee Secretary and Central Committee Member Comrade Gautam Das’s death …

    Read More...
  • PB Statement

    Attacks in Tripura: CPI(M) Polit Bureau Statement

    ত্রিপুরায় রাজ্য সরকারের বিরুদ্ধে জনগণের ক্রমবর্ধমান অসন্তোষকে চাপা দিতেই আক্রমণ তীব্র হয়েছে। ক্ষমতায় আসার তিন বছর পরেও বিজেপি সরকার নির্বাচনের সময়ে দেওয়া প্রতিশ্রুতিসমূহ পূরণে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। অথচ এই সরকারের আমলে চালু জনকল্যাণ প্রকল্পগুলি এবং বামফ্রন্ট সরকারের উপজাতী মানুষ সম্পর্কিত নীতিগুলি বাতিল হয়েছে। আজ ত্রিপুরায় বুভুক্ষার তাড়না এবং অনাহারে মৃত্যুর ঘটনা বেড়েছে, বেকারত্ব বেড়েছে, অপরাধীদের প্রশ্যয় দেওয়া হচ্ছে। অথচ আরএসএস মানুষের মধ্যে ঘৃণা ও বিভাজনের বীজ বপনের চেষ্টায় ব্যস্ত রয়েছে। যখন গণমাধ্যমের খবরে বাস্তব অবস্থার ছবি তুলে ধরছে তখনই তাদের উপরে আক্রমণ নেমে আসছে। ৩০০ জনেরও বেশি গণমাধ্যমকর্মী শারীরিকভাবে আক্রান্ত হয়েছেন। এই পর্যায়ে, বিজেপি সরকারের সমালোচনা করে এমন ৪টি গনমাধ্যমের দপ্তরে হামলা হয়েছে। ত্রিপুরায় সিপিআই(এম) এবং বামপন্থীদের বিভিন্ন কর্মসূচিতে মানুষের ক্রমবর্ধমান অংশগ্রহণই বিজেপিকে মরিয়া করে তুলেছে।

    Read More...

8

Sep 21

Julius Fučík : Memoir To A Stallwart Against Fascism

১৯২০ সালে প্রাগে ফিরে যান পড়াশনার জন্য, সেখানেই চেকোস্লোভাকিয়ার সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টিতে যুক্ত হন। পরে সেই পার্টির বাম গোষ্ঠীর সাথে মিলে ১৯২১ সালের মে মাসে প্রতিষ্ঠা করেন চেকোস্লোভাকিয়ার কমিউনিস্ট পার্টি (Communist Party of Czechoslovakia) বা সিপিসি। সেই পার্টির মুখপত্রে লিখতে শুরু করেন ফুচিক, পরে পড়াশনা শেষ হলে পত্রিকার সম্পাদক হন।
Read More
1september2021 (1)

1

Sep 21

1st September: A Report

প্রতি বছর ১লা সেপ্টেম্বর সাম্রাজ্যবাদ বিরোধী দিবস হিসাবে পালিত হয়। এবছর কলকাতায় আমেরিকান সেন্টারের বিপরীতে রাস্তার উপরে রাজ্য বামফ্রন্টের পক্ষ থেকে সাম্রাজ্যবাদ বিরোধী দিবস হিসাবে কেন্দ্রীয় কর্মসূচি পালিত হল। কোভিড স্বাস্থ্যবিধি মেনেই এই কর্মসূচি পালিত হয়। বামফ্রন্টের অন্তর্গত বামদলগুলির সাথে এই কর্মসূচিতে এসইউসিআই(কমিউনিস্ট) দলও যুক্ত হন। বামফ্রন্টের পক্ষে কর্মসূচির উদ্বোধনী বক্তব্য রাখেন রাজ্য বামফ্রন্টের চেয়ারম্যান কমরেড বিমান বসু। তিনি আজকের পৃথিবীতে মার্কিন সাম্রাজ্যবাদের রণকৌশল সম্পর্কে বলেছেন। বামদলগুলির পক্ষ থেকে একাধিক বক্তা নিজেদের কথায় ব্যাখ্যা করেন আজকের পরিস্থিতি ও সাম্রাজ্যবাদ বিরোধী লড়াইয়ের ঐতিহ্য, বক্তাদের কথায় উঠে আসে চিলি, স্পেন, ইতালি এবং জার্মানির ফ্যাসিবাদ থেকে শুরু করে আজকের দিনে একমেরুকৃত বিশ্বের অবস্থা। সিপিআই(এম) রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র বিশেষভাবে উল্লেখ করেন বর্তমান পরিস্থিতিতে আমাদের দেশে এবং রাজ্যে কমিউনিস্ট পার্টি এবং সামগ্রিক ভাবে বামদলগুলির সমবেত লড়াই আন্দোলনের অভিমুখ এবং তার গুরুত্ব সম্পর্কে। দুপুর দুটো থেকে বেলা তিনটে অবধি এই কর্মসূচি পালিত হয়েছে।
Read More

28

Aug 21

Divide and Rule: Modi Government 2.0

সরকার যতো দান খয়রাতি করে মানুষকে তার ন্যায্য অধিকার গুলিয়ে রাখতে পারবে, ভিক্ষান্নেই খুশি রাখতে পারবে, সেই সরকার বা সরকার পরিচালক রাজনৈতিক দলগুলো প্রজাহিতৈষী বলে বাজার অর্থনীতির দোসরদের কাছে প্রতিপন্ন হবে।আর এই মানুষের অধিকার বোধ কে ভুলিয়ে দেওয়া জনবাদের বিরোধিতা করা হলেই রাষ্ট্রশক্তির প্রিয়পাত্র, গণতন্ত্রের চতুর্থস্তম্ভ তাদের দেগে দেবে, মানুষের ভালো সহ্য করতে না পারার দায়ে।
Read More

16

Aug 21

“হে সূর্য তুমি তো জানো আমাদের গরম কাপড়ের কত অভাব” – সুকান্ত ভট্টাচার্য স্মরণে

তিনি সূর্যকে বলতে পারেন, "হে সূর্য তুমি ত জানো আমাদের গরম কাপড়ের কত অভাব!"
Read More

14

Aug 21

“There are some people yet who cannot be purchased”! A Memoir To A Revolutionary: Godavary Parulekar

জনগণের মধ্যে সাক্ষরতার কাজ শুরু করেছিলেন তিনি। প্রকৃত অর্থেই সেই কাজ ছিল এদেশে জনশিক্ষার কর্মসূচি। সেই কাজের সাফল্যে সন্ত্রস্ত হয়ে...
Read More

13

Aug 21

Remembering El’ Comandante’ – A Memoir To Fidel Castro

আজও কিউবা সেই পথ ধরেই এগোচ্ছে, সারা পৃথিবীকে ও তারা সেই পথ দেখাচ্ছে। আজ সেই কমান্ড্যান্ট ফিদেল কাস্ত্রোর জন্মদিবস। ১৯২৬ সালের ১৩ই অগাষ্ট এক বর্ধিষ্ণু কৃষক পরিবারে তার জন্ম হয়।
Read More

11

Aug 21

Khudiram Bose: A Memoir To A Martyr

ওনাকে উত্তেজিত করে বোমা ছুঁড়তে রাজি করানো হয় নি। স্বেচ্ছায় নিজের বিচারবুদ্ধি প্রয়োগ করেই উনি বোমা ছোঁড়ায় মত দিয়েছিলেন। বোমা যদি আসল উদ্দেশ্যও সাধিত করতো তাহলেও যে ধরা পড়লে ফাঁসি হবে তা উনি নিজেও জানতেন, অন্যরাও জানতেন। নিশ্চিত মৃত্যুর সম্ভাবনা থাকা সত্বেও সশস্ত্র বিপ্লবীর কর্তব্য পালনে তার পা কাঁপেনি।
Read More
mamatabbanerjee

10

Aug 21

On Women Empowerment

মমতা এবং নারীর ক্ষমতায়ণ গৌতম রায় নারী যদি শাসনক্ষমতার শীর্ষে থাকে, তবে কি সেটাকেই নারীর ক্ষমতায়ণ বলে আমরা ধরে নেবো?...
Read More

7

Aug 21

UP Election: Strategy Of BJP – RSS

স্বাধীন ভারতে প্রথম এই ' পান্না প্রমুখ' কে আর এস এস পথে নামিয়েছিল তাদের রাজনৈতিক সংগঠন হিন্দু মহাসভা কর্তৃক জাতির জনক মহাত্মা গান্ধীকে হত্যা করবার পরে।তারপর এই ' পান্না প্রমুখ' কে তারা পথে নামিয়েছিল ছয়ের দশকের শুরুতে প্রধানমন্ত্রী লালবাহাদুর শাস্ত্রী যখন পাকিস্থানের সঙ্গে যুদ্ধের প্রেক্ষিতে প্রজাতন্ত্র দিবসের সময়ে দিল্লির যান নিয়ন্ত্রণের দায়িত্ব আর এস এস কে দিয়েছিলেন, সেই সময়ে।শাস্ত্রীজীর আহ্বানে আর এস এস গোটা কাজটাই সেইদিন করেছিল তাদের এই বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত স্কোয়াডের সাহায্যে।ঐতিহাসিক বাবরি মসজিদ ধ্বংসের সময়কালেও এই ' পান্না প্রমুখ' কে অত্যন্ত সক্রিয় ভাবে কাজে লাগিয়েছিল আর এস এস।
Read More

Current Affairs

Spread the word