• PB Statement

    Rush Relief: Devastating Floods in Assam

    সিপিআই(এম) এর পলিট ব্যুরো দুর্দশাগ্রস্ত মানুষের জন্য অবিলম্বে ত্রাণ ব্যবস্থা করার আহ্বান জানায়।ত্রাণ শিবিরে খাবারের ব্যবস্থা ও যথাযথ সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে। যারা তাদের বাসস্থান এবং অধিকার হারিয়েছে তাদের পুনর্বাসনের জন্য রাজ্য সরকারকে প্রকৃত প্রচেষ্টা করতে হবে।

    Read More...
  • PB Statement

    Destabilising MVA Government: Polit Bureau Statement

    রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে বিজেপি এই কাজ করেছে। সরকারের স্থিতিশীলতা বিঘ্নিত করার লক্ষ্যে মহা বিকাশ আঘাদি সরকারের মন্ত্রী ও বিধায়কদের নিশানা করে কেন্দ্রীয় সংস্থাগুলিকেও ব্যবহার করা হয়েছে।

    Read More...
  • ‘চিত্তের প্রসাদ’ – চিত্তপ্রসাদ ইন্দ্রজিৎ নারায়ণ

    ২১ জুন২০২২, (মঙ্গল বার) কখনও কালো জমির ওপর সাদা রেখা, কখনো ঠিক তার উল্টোটা – সাদার ওপর কালো। কিন্তু সেই

    Read More...
  • Biman Basu On LF Govt

    Left Front Government WB: A Brief Introspect

    রাজ্যে গণতান্ত্রিক ব্যবস্থার পুনঃপ্রতিষ্ঠা, শান্তিপ্রতিষ্ঠা এবং একইসাথে বিরোধী দলের কর্মীদের প্রতি কোনোরকম হিংসাত্মক ঘটনার প্রতিরোধে স্পষ্ট অবস্থান নেয় বামফ্রন্ট সরকার এবং বামপন্থী দলসমুহ। গরীব কৃষকসহ ক্ষেতমজুরেরা যখন তখন জমি থেকে উচ্ছেদের বিপদ সম্পর্কে ভয়মুক্ত হন – তাদের অধিকার সুনিশ্চিত করা হয়। কেন্দ্র রাজ্য সম্পর্ক পুনর্বিন্যাস, দেশের ফেডারাল কাঠামোকে যথাযথ আকার দিতে বামফ্রন্ট সরকার এবং তার মুখ হিসাবে জ্যোতি বসুর কৃতিত্ব কিছুতেই ভোলা যাবে না। বামফ্রন্ট সরকার প্রতিষ্ঠার পরেই আমাদের রাজ্য খাদ্য উৎপাদনে স্বনির্ভর হয়ে ওঠে। কৃষি উৎপাদনের সেই শক্ত ভিতের উপরে দাঁড়িয়েই শিল্পস্থাপনের দিকে এগোনোর সিদ্ধান্ত হয়। রাজ্যের মানুষকে সাথে নিয়ে এক ধারাবাহিক উন্নতির ইতিহাসই হল বামফ্রন্ট সরকার। এই সরকারের কাজ আজকের এবং ভবিষ্যৎ প্রজন্মের কাছে এক শিক্ষণীয় বিষয়।

    Read More...
  • colombia 2022

    Colombia Turns Left: A Report

    কলম্বিয়া এই প্রথম উপরাষ্ট্রপতি নির্বাচিত করেছে একজন কৃষ্ণাঙ্গ মহিলাকে। ফ্রান্সিয়া মার্কেজ একজন বামপন্থী সমাজকর্মী, যিনি প্রকাশ্যে কলম্বিয়ার রাজনীতিতে মার্কিন হস্তক্ষেপের নিন্দা করেছেন। তিনি চান শান্তি। নতুন করে সামরিকীকরণের বিরোধী। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তির নতুন করে বোঝাপড়া চান তিনি। আদি জনগোষ্ঠীর ওপর হামলা বন্ধের সঙ্গেই অবিলম্বে ভূমি সংস্কার চান তিন। পেত্রো এবং মার্কেজ দু’জনেই চান প্রতিবেশী দেশ ভেনেজুয়েলার সঙ্গে সুসম্পর্ক।

    Read More...
  • রাস্তার লড়াইয়েই গড়ে তুলতে হবে মানুষের ঐক্য – শমীক লাহিড়ী…

    ১৯ জুন ২০২২ (রবিবার) প্রথম পর্ব কবি বীরেন চট্টোপাধ্যায় বেঁচে থাকলে হয়তো লিখতেন –যখনই জনতা চায়বস্ত্র ও খাদ্যতখনই শাসকরা বাজায়দাঙ্গার

    Read More...
  • রাস্তার লড়াইয়েই গড়ে তুলতে হবে মানুষের ঐক্য – শমীক লাহিড়ী…

    ১৯ জুন ২০২২ (রবিবার) দ্বিতীয় পর্ব কেন বিক্ষোভ বিজেপি মুখপাত্রের উদ্দেশ্যমূলক ধর্মীয় অবমাননাকর মন্তব্যের প্রতিবাদে স্বাভাবিকভাবেই পৃথিবী ও দেশজুড়ে ঝড়

    Read More...
  • কলকাতায় আরপিডি -শান্তনু দে

    ১৯ জুন ২০২২ (রবিবার) সেদিন শেষবিকেলে আকাশ কালো করে উঠেছিল তুমুল ঝড়। সেদিন ছিল মে-দিন। ১৯৪৬। কলকাতার এক শ্রমিক সমাবেশে

    Read More...
  • খরা পরিস্থিতির বিপদ – ভবিষ্যৎ সঞ্জয় পূততুন্ড

    ১৭ জুন ২০২২( শুক্র বার) প্রকৃতির সাথে নিবিড় সম্পর্ক নিয়েই সভ্যতার বিকাশ। সম্পর্ক সর্বদাই অনুকূল থাকেনি। আবার এই সমগ্র পর্বেই

    Read More...
  • Wolrd Draught Day

    World Day to Combat Desertification and Drought: A Report

    কয়েকশো বছর ধরে চলা মহামারী ‘খরা’ নিয়েই বেঁচে আছেন এমন ভারতীয় এবং বিশ্ববাসীদের কথা ভেবে শুধু একটি দিন হিসাবে নয়, ‘খরা বিরোধী দিবসে’ আমাদের সতর্ক হতে হবে প্রতিদিন। না হলে বছর বছর খরা’র প্রত্যাশায় ঢেউ গুনে চলার মত স্থিতধী মুনাফাখোরদের হারানো যাবে না, প্রতিরোধ করা যাবে না ‘খরা’ও।

    Read More...
  • PB Statement

    Scrap the ‘Agnipath Scheme’: PB Statement

    এই প্রকল্পের বিরুদ্ধে দেশের জনসাধারণের কতটা ক্ষোভ তৈরি হয়েছে দেশের বিভিন্ন প্রান্তে আয়োজিত স্বতঃস্ফূর্ত বিক্ষোভগুলিতেই তারই আঁচ পাওয়া যাচ্ছে।

    Read More...
  • General Secretary States

    Presidential Elections: GS to Bengal CM

    আয়োজিত সভার আমন্ত্রণ পত্র হাতে পাওয়ার পরে মাত্র তিনদিন সময় রয়েছে, এমন ঘটনা অনভিপ্রেত।

    Read More...

20

Jun 22

Sufia Kamal: A Memoir

তেতাল্লিশের দুর্ভিক্ষের কালে বর্ধমানে নারী আত্মরক্ষা সমিতির কর্মীদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে বর্ধমান শহরে লঙ্গরখানা পরিচালনা করেছিলেন সুফিয়া কামাল। চারের দশকে বর্ধমানে জাত- ধর্মের বেড়া কে অতিক্রম করবার যে কর্মকান্ডের সূচনা এই লঙ্গরখানার ভিতর দিয়ে সুফিয়া কামাল করে গিয়েছিলেন, তা পরবর্তী সময়ে , গোটা রাঢ় বাংলায় প্রগতিশীল সামাজিক, রাজনৈতিক আন্দোলনকে প্রসারিত করবার ক্ষেত্রে একটা উল্লেখযোগ্য ভিত্তিভূমি হয়ে দাঁড়িয়েছিল।
Read More

9

Jun 22

RSS: A Report

ধর্মান্ধ সাম্প্রদায়িক শক্তি আর প্রতিযোগিতামূলক সাম্প্রদায়িক শক্তির সাঁড়াশি আক্রমণে গোটা উদ্ধাস্তু সমাজ আজ বিভ্রান্ত। সেই বিভ্রান্তির সুযোগ নিয়ে কায়েমী শক্তি যাতে ঘোলা জলে মাছ ধরতে না পারে- সেইদিকটা দেখা এখন একটা বড় রাজনৈতিক কাজ।
Read More
Historins' Craft

31

May 22

History: The Craftwork’s Story

আর্কাইভে যে তথ্য পাই, সবসময়ই সেগুলিকে নির্বিচারে গ্রহন করা উচিৎ নয়। অধিকাংশ ক্ষেত্রেই এখানে রাষ্ট্রশক্তির দৃষ্টিতে ও রাষ্ট্রের প্রয়োজনীয় নথিগুলিই সংরক্ষণ করা হয়। তাই এক্ষেত্রে সমালোচনার চশমা পরে লেখ্যাগারের নথিতে অতীতের পদচিহ্ন খোঁজা বিশেষ করে প্রয়োজনীয় হয়ে পড়ে।
Read More
Ho Chi Minh2022

19

May 22

Ho Chi Minh: A Memoir

মুক্তির লড়াইতে সফল হয় ভিয়েতনাম। জেনিভা শান্তি সম্মেলনের সিদ্ধান্ত অনুযায়ী তখনকার মতো ভিয়েতনামের দক্ষিণ অংশ সাম্রাজ্যবাদী শক্তির দখলে রয়ে যায়, স্বাধীনতা পায় উত্তর ভিয়েতনাম। সেই উত্তর ভিয়েতনামের রাষ্ট্রপতি নির্বাচিত হন হো চি মিন। ১৯৫০ সালে মাও সে তুং'ই সবার প্রথমে ভিয়েতনামকে স্বাধীন দেশের স্বীকৃতি দেন।
Read More

18

Apr 22

“I was but as the wind passing heedlessly over” – H L V Derozio: A Memoir

আমাদের মনে রাখতে হবে যার প্রভাবে মূল্যবোধ নির্মিত হয়, চেতনা প্রশ্ন করতে শেখে –আলোকোজ্জ্বল ভবিষ্যতের দিকে এগিয়ে চলতে অনুপ্রাণিত হয় নতুন প্রজন্ম তিনিই আদর্শ শিক্ষক।
Read More
chaplin

16

Apr 22

“I Am For People. I Can’t Help It.” Sir Charles Spencer Chaplin : A Memoir

কিছু কিছু জীবন মহাজীবনে উত্তির্ন হবার জন্য কোন সুপারিশ অথবা সরকারি পারিতোষিকের মুখাপেক্ষি হয় না কখনো। স্যর চার্লস স্পেন্সার চ্যাপলিন এমনই এক মহাজীবনের নাম।
Read More
Ambedkar B R

14

Apr 22

Dr. B. R. Ambedkar – A Brief Memoir On His Birthday

"হিন্দু কোড বিল"-এর মাধ্যমে ডঃ বাবাসাহেব আম্বেদকর ভারতের মেয়েদের ভবিষ্যৎ রক্ষা করেছেন হিন্দুত্ববাদী শক্তির হাত থেকে । এই হিন্দুত্ববাদীরা সেই সময়ে ৬৬ টি সভা করে হিন্দু কোড বিল পুড়িয়েছিল। নেতৃত্বে ছিল আরএসএস, জনসঙ্ঘ। এদেরই নেতা ছিলেন শ্যামাপ্রসাদ মুখার্জী এবং তাঁর দাদা বিশ্ব হিন্দু পরিষদ নেতা রমাপ্রসাদ মুখার্জী।
Read More
Mangal Pandey

8

Apr 22

“Those who will not reason, are bigots, those who cannot, are fools, and those who dare not, are slaves.” Remembering Mangal Pandey

আজকের দিনে অনেকেই নানা ভ্রান্ত তথ্যের শিকার (এইসব ভ্রান্তি অনেক ক্ষেত্রেই ইচ্ছাকৃত প্রচারিত) হয়ে ১৮৫৭ সালের মহাবিদ্রোহ এবং সিপাহি মঙ্গল পান্ডের সম্পর্কে যথাযথ মূল্যায়ন করতে পারেন না। তাদের সেই ভ্রন্তির সুযোগ নিয়ে প্রতিক্রিয়াশীল শক্তি মানুষের মগজে আক্রমণ নামিয়ে আনে, যাতে মানুষে মানুষে বিভেদ তৈরি করে নিজেদের কায়েমি স্বার্থ চরিতার্থ হয়। সবারই মনে রাখা উচিত কার্ল মার্কসই প্রথম ব্যাক্তি যিনি এই বিদ্রোহকে ভারতের স্বাধীনতা সংগ্রাম বলে উল্লেখ করেছিলেন। সেই ঐতিহাসিক মূল্যায়ন সকলেরই পড়া উচিত
Read More
Bhagat Singh

23

Mar 22

A Revolutionary Life

১৯৩১ সালের ২৩শে মার্চ সন্ধ্যা সাতটার সময় লাহোর জেলে ভগৎ সিং, শুখদেও থাপার এবং শিবরাম রাজগুরুর ফাঁসি কার্যকর হয়। ব্রিটিশ সরকার এই কাজের ফলাফল সম্পর্কে ভীত ছিল, তাই নির্ধারিৎ তারিখের আগেই তারা ভগৎ সিং, শুখদেও থাপার এবং শিবরাম রাজগুরুকে ফাঁসি দেয়। ফাঁসির আগে ভগৎ সিংকে ব্রিটিশ সরকারের কাছে ক্ষমা চাইতে অনুরোধ করা হয়, ভগৎ সিং সেই প্রস্তাব সরাসরি প্রত্যাখ্যান করেন। ফাঁসির মঞ্চে মুখ ঢাকার কাপড় ব্যবহার করতেও তিনি অস্বীকার করেছিলেন।
Read More

14

Mar 22

“He may have had many opponents, he had hardly one personal enemy” – Engels, On Marx

একটি নির্দিষ্ট লক্ষ্যের দিকে এগোনোর কাজে এমন কেউ নেই যিনি অজাতশত্রু। মার্কস এমনই কতিপয় শত্রুকে পৃথিবীতে ছেড়ে গেলেন। তার রাজনৈতিক কর্মকাণ্ড তাকে ইউরোপের এমন একজনে পরিণত করেছে যার নামে সবচেয়ে বেশি ঘৃণা এবং কুৎসা প্রচার করা হয়েছে। কদাচিৎ কখনো কেউ তার নামে অপবাদ দেবার সাহস দেখিয়েছে। মৃত্যুর পূর্বে সেইসব অপবাদের সম্মুখে তিনি দেখে গেছেন পৃথিবী জূড়ে তাঁর লক্ষ লক্ষ সমর্থকদের - সাইবেরিয়ার খনি থেকে ইউরোপ এবং আমেরিকার কারখানা অবধি যাদের বিস্তৃতি, ব্যাপ্তি। তিনি নিশ্চিত হয়েছেন পৃথিবীজূড়ে সমাজতন্ত্র প্রতিষ্ঠায় তাঁর আবিষ্কৃত অর্থনৈতিক তত্ত্বই হবে বুনিয়াদি শক্তি। অত্যন্ত জোর দিয়েই বলা যায় তার মতের বিরোধী অনেকেই ছিলেন কিন্তু তার ব্যাক্তিগত শত্রু একজনও নেই
Read More

Current Affairs

Spread the word