দ্রোহকালের সাগ্নিক, নির্মাণের সেনাপতি - চন্দন দাস

৮ জুলাই ২০২১ , বৃহস্পতি বার

মোহনদাস করমচাঁদ গান্ধী নিহত হয়েছেন। পশ্চিমবঙ্গ বিধানসভায় গান্ধীজী হত্যার দশ দিন পর, ১০ই ফেব্রুয়ারি শোক প্রস্তাব উত্থাপিত হয়। বিধান চন্দ্র রায় তখন মুখ্যমন্ত্রী। বিধানসভার অধ্যক্ষ ঈশ্বর দাস জালান। সেই শোক প্রস্তাবের উপর সিপিআই-র পক্ষ থেকেও আলোচনা করা হয়। গান্ধীজী-হত্যার পরিপ্রেক্ষিতে সেই আলোচক কী বলেছিলেন?

প্রায় ৮৩০ শব্দের ভাষণটি এখানে উল্লেখের সুযোগ নেই। কটি লাইন দেখা যাক —‘‘রেডিও-তে আর জনসভায় সর্বক্ষণ এই যে প্রচার করা হচ্ছে,‘পিতা, তুমি ওদের ক্ষমা করো, কেননা ওরা জানে না ওরা কি করছে’ — সে তো এক মিথ্যা কান্না। সাম্প্রদায়িকতার অসূয়াপরায়ণ শক্তির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণায় আমরা দায়বদ্ধ; আমাদের মধ্যে তিক্ততার বীজ বপন করেছে যে জঘন্য শক্তি, তার প্রতি ঘৃণায় আমরা দায়বদ্ধ; সাধারন মানুষকে নিষ্পেশনের চেষ্টা করছে যারা তাদের বিরুদ্ধে সরকারের ভেতরে কিংবা বাইরে মানুষের পবিত্র ক্রোধ জাগিয়ে তুলতে আমরা দায়বদ্ধ। তাদের বিরুদ্ধে আমরা যুদ্ধ ঘোষণা করবো। সত্যিকারের মুক্ত ও গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠায় আমরা সকলেই সামনের দিকে এগিয়ে যাব। আমরা অপেক্ষা করবো। লক্ষ্য রাখবো, এই চূড়ান্ত ট্র্যাজেডির পরে আজ পর্যন্ত সব কাজেই অকৃতকার্য কংগ্রেস সরকারের মনোভাবে কোনো পরিবর্তন আসে কিনা। নিছক প্রার্থনায় নয়, এমন ভাবে তারা কাজ করে কিনা যা হবে গান্ধীজীর স্মৃতির উদ্দেশ্যে উপযুক্ত স্মারক।’’

1977 Satgachia

গান্ধীজীর প্রতি শ্রদ্ধা জানানো হলো। সাম্প্রদায়িকতার বিরুদ্ধে গান্ধীজীর সংগ্রামের কথা স্মরণ করা হলো। সাম্প্রদায়িকতার বিপদের কথা বলা হলো। কেন্দ্র এবং রাজ্য সরকারের ব্যর্থতার কথা তুলে ধরা হলো। আবার ‘মুক্ত এবং গনতান্ত্রিক সরকার প্রতিষ্ঠার’ শপথের কথাও মনে করিয়ে দেওয়া হলো। কে করলেন? একজন বিধায়ক, যাঁর দলের মাত্র ২জন আছেন বিধানসভায়। যাঁদের পার্টি ছোট। দেশভাগের ফলে পার্টির একাংশ থেকে গেছে ওপারে। তখন আলোচনা বিধাণসভায় — তাও আবার গান্ধী-হত্যা নিয়ে। সামনে বসে দোর্দন্ডপ্রতাপ ‘বিসি রায়।’ বিরোধী পক্ষে তাবড় নেতা। যিনি বলেছিলেন তাঁর বয়স তখন ৩৪। তবু ওই ছোট আলোচনাতেই তিনি বুঝিয়ে দিয়েছিলেন — কমিউনিস্টরা আছে, নতুন ধারনা, দৃষ্টিভঙ্গী নিয়েই আছে। লড়াই —সূচ্যগ্র মেদিনীতেও হবে। তিনি কমরেড জ্যোতি বসু। দ্রোহকালের সাগ্নিক। নির্মাণের সেনাপতি।

সংসদীয় গনতন্ত্রে কমিউনিস্টরা কেন থাকবে? কমিউনিস্ট আন্দোলনে এই প্রশ্ন বারবারে এসেছে। তা নিয়ে বিতর্ক হয়েছে। কিছুটা তার ভিত্তিতে পার্টি বিভাজনও হয়েছে। অনেকে পার্টি থেকে বহিষ্কৃত হয়েছেন। জ্যোতি বসু কী বলেছেন? ১৯৭৭ থেকে ২০০০ — প্রায় ২৩ বছরের মুখ্যমন্ত্রী তিনি। কিন্তু বসু শুধু মুখ্যমন্ত্রী নন। দু’দফায় স্বল্পস্থায়ী যুক্তফ্রন্ট সরকারের পর্ব বাদ দিলে, ১৯৪৬ থেকে ১৯৭২ পর্যন্ত রাজ্যে তিনিই বিরোধী পক্ষের প্রধান কণ্ঠ। ১৯৫৩ থেকে ১৯৬১ তিনি পশ্চিমবঙ্গে অবিভক্ত কমিউনিস্ট পার্টির রাজ্য সম্পাদক এবং বিধানসভায় বিরোধী নেতা। ১৯৪০-র ডিসেম্বরে লন্ডন থেকে কলকাতায় ফিরেই দেশের কমিউনিস্ট আন্দোলনে যোগ দেন। ছিলেন শ্রমিক আন্দোলনের সংগঠক।

সেই তিনি ১৯৭০-র মার্চে ‘লেনিন’ প্রসঙ্গে লিখছেন,‘‘ভারতের পিছিয়ে পড়া জনগনকে বিপ্লবী চেতায় উদ্বুদ্ধ করে এই জনগনের কাছে বর্তমান বুর্জোয়া পার্লামেন্টারি পদ্ধতির মোহমুক্তি ঘটাতে হবে।...সংশোধনবাদীরা মনে করে পার্লামেন্টারি গনতন্ত্রের মাধ্যমেই সত্যিকারের ক্ষমতা দখল সম্ভব হবে। অপরপক্ষে সংকীর্ণতাবাদীরা জনগনের অভিজ্ঞতার ভিত্তিতে বিপ্লবী সংগ্রামের জটিল আঁকাবাঁকা পথকে দেখতে পায় না।...সংশোধনবাদী এবং সংকীর্ণতাবাদীরা উভয়েই জনগণকে বিশ্বাস ও শ্রদ্ধা করে না। গণসংগ্রামের বিভিন্ন কৌশল প্রয়োগে বিপ্লবের প্রস্তুতি করতে চায় না, চায় না জনগনকে বিপ্লবের জন্য প্রস্তুত করতে।’’

মোদ্দা কথা — মানুষের মোহ ভাঙা। মানুষকে প্রস্তুত করা। আমূল পরিবর্তনের জন্য। ১৯৯৪। বামফ্রন্ট সরকার নতুন শিল্পভাবনা প্রকাশ করেছে। যে ব্যবস্থায় এত সীমাবদ্ধতা, যে ব্যবস্থা কমিউনিস্টরা ভাঙতে চায়, নতুন সমাজ গড়তে চায়, সেখানে নতুন শিল্পভাবনা কেন — তা বিভিন্ন সভায় ব্যাখ্যা করেছেন তৎকালীন মুখ্যমন্ত্রী। সেই বছরের ৯ই নভেম্বর যাদবপুর স্টেডিয়ামে পার্টিকর্মীদের ‘বামফ্রন্টের শিল্পভাবনা এবং আমাদের কর্তব্য শীর্ষক’ এক সভায় জ্যোতি বসু দীর্ঘ বক্তৃতা দেন। শেষ পর্যায়ে এসে বলেন,‘‘আমরা এরাজ্যে শিল্পায়ন নিয়ে কী ভাবছি তা সাধারন মানুষকে বোঝাতে হবে এবং তাঁরা নিশ্চই বুঝবেন।...কেউ কেউ প্রশ্ন করছেন আপনারা তো শ্রেণী সংগ্রামের পথ ছেড়ে দিয়েছেন, আমি বলি, শ্রেণী সংগ্রাম করছি বলেই ১৭বছর ক্ষমতায় আছি। শ্রেণী সংগ্রাম করছি বলেই শ্রমিকদের অনেক দাবি মালিকদের মেনে নিতে হয়।...শ্রমিকদের বলি দাসখত দেবেন না, ন্যায্য দাবি দাওয়ার জন্য আন্দোলন করবেন। আমরা বলি ধর্মঘটের অধিকার অবশ্যই থাকা উচিত।...শ্রমিকরা যদি নিজেদের অধিকার ছেড়ে দেন তাহলে তো তারা শ্রমিক হওয়ার উপযুক্তই নন।’’ মানুষের ভূমিকা কী শিল্পায়নে? ‘‘জনগনকে সঙ্গে নিয়ে আমাদের কর্মসূচী রূপায়ণ ছাড়া সংগ্রাম ছাড়া শুধু বক্তৃতা দিয়ে, মাঝে মাঝে সম্মেলন করে আর প্রস্তাব পাঠ করে আমাদের যা করণীয় কাজ তা আমরা করতে পারবো না। প্রতিটি কাজে মানুষকে যুক্ত করতে হবে এবং তাদের পরামর্শ নিতে হবে। আমরা কোন কাজ করতে পারছি না, সীমাবদ্ধতা কোথায় এটা মানুষকে বোঝাতে হবে।’’ ‘মানুষ’ নিয়ে এত কথা কেন? সাধারনত আমাদের মধ্যে এই নিয়ে দু’ রকম মনোভাব দেখা যায়। একটি হলো — মানুষ ‘ভগবান।’ মানুষ যা চাইছেন, ভাবছেন সেটিই চূড়ান্ত, সঠিক। দ্বিতীয়টি হলো — মানুষ কিছু বোঝে না। মানুষ খালি বিভ্রান্ত হন। মানুষ স্বার্থপর, নিজের ক্ষুদ্র স্বার্থ ছাড়া কিছু বোঝেন না। কিন্তু গনতন্ত্রে মানুষই শেষ কথা, নিয়ন্ত্রক। এই প্রশ্নে জ্যোতি বসু নির্দিষ্ট। বারবার বিভিন্ন বক্তৃতায়, লেখায় কমরেড বসু বলেছেন —‘মানুষের চেতনার মান বাড়াতে হবে’, ‘মানুষকে রাজনৈতিক সচেতন করতে হবে।’

সংসদীয় গনতন্ত্রে থেকে, তার সীমাবদ্ধতা সম্পর্কে মানুষকে সচেতন করার এই কাজকে আমরা দেখতে পাই কমরেড জ্যোতি বসু বারবার গুরুত্ব দিচ্ছেন। তা ১৯৬৭-৭২-এও দেখা যাচ্ছে। আবার নব্বইয়ের দশকেও।

যুক্তফ্রন্ট সরকারের উপমুখ্যমন্ত্রী কিংবা বামফ্রন্ট সরকারের মুখ্যমন্ত্রী — দুই ক্ষেত্রেই কমরেড জ্যোতি বসু পশ্চিমবঙ্গে গনতন্ত্রের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। ‘আমাদের সরকার রাইটার্স বিল্ডিং থেকে চলবে না’ — এই বাক্য হয়ে উঠেছে ভারতের রাজনীতিতে গনতন্ত্রের প্রসারের ধ্রুবতারা। ভূমিসংস্কারের পর পঞ্চায়েত ও পৌরসভা গঠন। মানুষের হাতে ক্ষমতা তুলে দেওয়া — রাজ্যের সমাজ, অর্থনীতি এবং রাজনীতিতে গুরুতর পরিবর্তন ঘটায়। কিন্তু অনেকে মনে করেন এ’ ছাড়া তেমন গুরুত্বপূর্ণ কাজ বামফ্রন্ট সরকার করতে পারেনি। কিন্তু ৩৪ বছর রাজ্যের সাম্প্রদায়িক সম্প্রীতি অটুট ছিল। এ’ শুধু পুলিশ, প্রশাসন দিয়ে হয় না। এই কাজ হয়েছিল কমরেড জ্যোতি বসু এবং বামফ্রন্টের অন্যান্য নেতৃত্বের উদ্যোগে। যা আসলে পিছিয়ে থাকা অংশের সামাজিক, রাজনৈতিক চেতনার মানের গুণগত পরিবর্তনের সাক্ষ্য। পশ্চিমবঙ্গ সেই রাজ্য যা বারবার সাম্প্রদায়িক দাঙ্গায় রক্তাক্ত হয়েছে। স্বাধীনতার পরেও। ‘সরকার চায় না, তাই দাঙ্গা হয় না’ — জ্যোতি বসুর এই কথা শুধু প্রশাসনিক প্রধানের কথা হিসাবে ধরলে ভুল হবে। ঐতিহাসিকভাবে সাম্প্রদায়িক বিভাজনের ক্ষত, উপাদান নিয়ে অবস্থিত ভূখন্ডে শ্রেণী সংগ্রামের ধারনা থেকে গনতন্ত্রকে না দেখতে পারলে এই সম্প্রীতি গড়ে উঠতে পারে না। বামফ্রন্টকে পরাজিত করতে, সিপিআই(এম)-কে বিপর্যস্ত করার চক্রান্তেও আঘাত এই ঐক্য, সংহতিতেই করেছে তৃণমূল-বিজেপি।

আজকের পশ্চিমবঙ্গে সাম্প্রদায়িক শক্তি ফনা তুলতে পেরেছে। কারন তৃণমূল গনতন্ত্রকে মারাত্মভাবে ক্ষতিগ্রস্ত করেছে। গনতন্ত্র আক্রান্ত বলেই সঙ্ঘ, বিজেপি জায়গা পেয়েছে।

কমরেড জ্যোতি বসু তাই তৃণমূলের প্রসঙ্গ এলেই বারবার মনে করিয়ে দিয়েছেন,‘‘ওদের সবচেয়ে বড় অপরাধ ওরা রাজ্যে বিজেপি-কে ডেকে এনেছে।’’


শেয়ার করুন

উত্তর দিন