গাড়ি চালিয়ে কৃষকদের পিষে মারার ঘটনায় সংযুক্ত কিষাণ মোর্চার প্রেস বিবৃতি

সংযুক্ত কিষাণ মোর্চার প্রেস বিবৃতি

৩ অক্টোবর, ২০২১ - রাত ৮টা বেজে ৩০ মিনিট

আজ কিছুক্ষণ আগেই সংযুক্ত কিষাণ মোর্চার পক্ষ থেকে জরুরী ভিত্তিতে ভার্চুয়াল পদ্ধতিতে একটি সাংবাদিক সম্মেলন করা হয়। সংযুক্ত কিষাণ মোর্চার কো-অর্ডিনেশন কমিটির পক্ষে নজন সদস্য উত্তরপ্রদেশের লখিমপুর খেরিতে ঘটে যাওয়া ভয়াবহ ঘটনার বিষয়ে সাংবাদিক সম্মেলনে বক্তব্য রেখেছেন। সংযুক্ত কিষাণ মোর্চার সক্রিয় সদস্য হিসাবে লখিমপুর খেরির ঘটনায় রিচা সিংহ এবং গুরমনিত মঙ্গাত (টিকোনিয়ায় হেলিপ্যাড এলাকায় বিক্ষোভের সময় রিচা সিং সেখানে উপস্থিত ছিলেন এবং হত্যাকাণ্ডের ঘটনার সময় সেই জায়গাতেই উপস্থিত ছিলেন গুরমনিত মঙ্গাত) আজকের মর্মান্তিক ঘটনার বিবরণ দিয়েছেন।

সংযুক্ত কিষাণ মোর্চা এখনো অবধি চারজন কৃষকের মৃত্যু সম্পর্কে নিশ্চিত খবর পেয়েছে, তারা হলেন লাভপ্রীত সিং (২০), দলজিৎ সিং (৩৫), নচত্তর সিং (৬০) এবং গুরবিন্দর সিং (১৯) । এই ঘটনায় ১২ থেকে ১৫জন আহত অবস্থায় হাসপাতালে ভর্তি রয়েছেন। সংযুক্ত কিষাণ মোর্চা শহীদদের প্রতি আন্তরিক শ্রদ্ধা জ্ঞাপন করছে।

হেলিপ্যাড এলাকায় কৃষকরা বিক্ষোভ প্রদর্শন করার সময় কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় ​​মিশ্র টেনির ছেলে আশীষ মিশ্র টেনীই যে তিনটি গাড়ি সমেত সেই বিক্ষোভ ছত্রভঙ্গ করতে আসেন এবং কৃষকদের গাড়ি চালিয়ে পিষে দেন তা নিশ্চিত। এই জঘন্য কান্ডের শেষে সংযুক্ত কিষাণ মোর্চার নেতা তাজিন্দর সিংহ ভার্ককেও আক্রমণ করা হয় এবং তাকেও গাড়ি চালিয়ে পিষে মারার চেষ্টা চলে। এই হামলার ঘটনায় গুলি অবধি চলেছে এবং আশিস মিশ্র টেনি ও তার দলবলের ছোঁড়া গুলিতেই একজনের মৃত্যু হয়েছে।

কৃষকদের উপর এই জঘন্য হামলার ঘটনায় জড়িত আশীষ মিশ্র টেনি এবং অন্যদের বিরুদ্ধে অবিলম্বে ভারতীয় দণ্ডবিধির ৩০২নং ধারার অধীনে হত্যার মামলা করার দাবী জানাচ্ছে সংযুক্ত কিষাণ মোর্চা।

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে অবিলম্বে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অজয় ​​মিশ্র টেনিকে বরখাস্ত করারও দাবী জানাচ্ছে সংযুক্ত কিষাণ মোর্চা। কিছুদিন আগেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অজয় ​​মিশ্র টেনি কৃষকদের বিরুদ্ধে নির্মম হুমকি দিয়েছিলেন একথা ভুললে চলবে না।

সুপ্রিম কোর্টে কর্তব্যরত কোন একজন বিচারকের অধীনে এই রক্তস্নাত হামলার গোটা ঘটনায় তদন্তের দাবী জানাচ্ছে সংযুক্ত কিষাণ মোর্চা।

আগামীকাল দুপুর ১২ টা থেকে দুপুর ১টার মধ্যে দেশের সব জেলায় কালেক্টর/ডিএম/ডিসি’ কার্যালয়গুলিতে বিক্ষোভ সংগঠিত করে এই প্রেস বিবৃতিতে উল্লিখিত দাবিসমূহের জন্য চাপ দিতে সারা দেশের সমস্ত কৃষক সংগঠনগুলির উদ্দেশ্যে সংযুক্ত কিষাণ মোর্চা সংগ্রামী আহ্বান জানাচ্ছে।

এই ঘটনায় হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর যে বক্তব্য রেখেছেন সংযুক্ত কিষাণ মোর্চার পক্ষ থেকে তীব্র ভাষায় তার নিন্দা করা হচ্ছে। কৃষকদের শান্তিপূর্ণ আন্দোলনকে দমন করতে হিংসাত্মক আক্রমনের পক্ষে সমর্থন জানিয়েছেন তিনি। সংযুক্ত কিষাণ মোর্চা দাবী জানাচ্ছে অবিলম্বে তাকে এই বিষয়ে ক্ষমা চাইতে হবে এবং নিজের সাংবিধানিক ক্ষমতা থেকে পদত্যাগ করতে হবে।

বিগত দশ মাস ধরে কৃষকদের আন্দোলনে অংশগ্রহণকারী সকল নাগরিক যেমন শান্তিপূর্ণ এবং অহিংস পথে নিজেদের লড়াই চালিয়ে যাচ্ছেন তারা সেভাবেই এই লড়াইতে যুক্ত থাকুন - সংযুক্ত কিষাণ মোর্চার আহ্বান এটাই। বিজেপি-আরএসএস’র দুষ্কৃতিবাহিনী মরিয়া হয়ে এই লড়াই-সংগ্রামকে ভাঙবার জন্য জঘন্য সমস্ত কায়দা প্রয়োগ করার চেষ্টা করছে। সত্য এবং অহিংসাকে পাথেয় করেই এধরনের যাবতীয় বাধা পেরিয়ে কৃষকদের আন্দোলন সামনের দিকে এগোতে থাকবে, সংযুক্ত কিষাণ মোর্চা এই প্রত্যশায় দৃঢ়।

সংযুক্ত কিষাণ মোর্চার পক্ষে -

বলবীর সিং রাজেওয়াল, ডঃ দর্শন পাল, গুরনাম সিং চারুনি, হান্নান মোল্লা, জগজিৎ সিং দাল্লেওয়াল, যোগিন্দর সিং উগ্রাহন, শিবকুমার শর্মা 'কক্কাজি', যুধবীর সিং এবং যোগেন্দ্র যাদব


শেয়ার করুন

উত্তর দিন