PB Statement

1991 Places of Worship Act Should Remain: PB Statement

ধর্মীয় স্থান সম্পর্কিত ১৯৯১ সালের আইনকে কার্যকরী রাখতে হবে

তারিখঃ শনিবার, ১৩ মার্চ, ২০২১

ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)-এর পলিট ব্যুরো নিম্নলিখিত বিবৃতি জারী করেছেঃ

সুপ্রিম কোর্টের সাম্প্রতিক রায়দানের ফলে ১৯৯১ সালের ধর্মীয় স্থান সংক্রান্ত বিশেষ আইনটি পুনরায় আলোচনার বিষয় হিসাবে উঠে এসেছে, এই ঘটনা অত্যন্ত দুর্ভাগ্যের।  এই আইনে উল্লেখ করা আছে ১৯৪৭ সালের ১৫ই অগাস্ট ভারতে বিভিন্ন জায়গায় বিভিন্ন ধর্মীয় স্থানের যেমন চেহারা ছিল তেমনটাই বজায় থাকবে এবং আদালতে ধর্মীয় স্থানের চরিত্র বদল সম্পর্কিত কোনও আপীল কিংবা দরখাস্ত গ্রাহ্য হবে না।

এই আইনের কারনেই ১৯৪৭ সালের ১৫ই অগাস্টের পূর্বে ধর্মীয় স্থানের চেহারা সম্পর্কিত কোনও বিতর্কে আদালতের হস্তক্ষেপে বাধা ছিল। ঐ একই আইনে উল্লিখিত ছিল ইতিমধ্যেই আদালতে এধরণের কোনও মামলা নথিবদ্ধ হয়ে থাকলে সেগুলিকে নিরুৎসাহিত করা হবে।   

অযোধ্যায় বাবরি মসজিদ এবং রামমন্দির সংক্রান্ত বিতর্ককে এই আইনের আওতার বাইরে রাখা হয়েছিল। সেই সুবাদেই ২০১৯ সালে সুপ্রিম কোর্ট সংশ্লিষ্ট মামলার রায়দানের সময় নির্দিষ্ট করে পুনরায় উল্লেখ করে যে একই ধরণের অন্য কোনও বিতর্কের ক্ষেত্রে আদালত কোনোরকম আপিল কিংবা দরখাস্ত মঞ্জুর করবে না।  

সিপিআই(এম)-এর পলিট ব্যুরো জোরের সাথে ঘোষণা করছে, যে পরিপ্রেক্ষিতে ১৯৯১ সালের ধর্মীয় স্থান সম্পর্কিত বিশেষ আইন প্রণীত হয়েছিল তার কোনোরকম পুনঃচর্চা নিষ্প্রয়োজন। এই আইন সম্পর্কে কেন্দ্রের মতামত জানতে চেয়েছে সুপ্রিম কোর্ট, ১৯৯১ সালের আইনের পক্ষেই কেন্দ্রীয় সরকারের স্পষ্ট অবস্থান গ্রহণ করা উচিত।   

Spread the word

Leave a Reply