100 Years of May Day Celebration in India

ওয়েবডেস্ক প্রতিবেদন

কমিউনিস্ট পার্টি তখনও তৈরি হয়নি।

এপ্রিল, ১৯১৮। অক্টোবর বিপ্লবের ছ’মাসের মধ্যেই, অবিভক্ত ভারতে প্রথম ট্রেড ইউনিয়ন প্রতিষ্ঠা। মাদ্রাজ লেবার ইউনিয়ন।

১ মে, ১৯২৩। ভারতে প্রথম মে দিন উদযাপন।

ততোদিনে তাসখন্দে কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠা।

তবে, মে দিনেই প্রথম, অবিভক্ত ভারতের আকাশে লাল ঝান্ডা।

কমরেড সিঙ্গারাভেলু চেট্টিয়ারের নেতৃত্বে।

সিঙ্গারাভেলু চেট্টিয়ার

একইসঙ্গে দুই জায়গায় পালিত হয় মে দিন। একটি মাদ্রাজ হাইকোর্টর বিপরীতে সমুদ্রতটে। অন্যটি ট্রিপ্লিকিন সমুদ্র সৈকতে। সভা থেকে মে দিনকে সরকারি ছুটির দিন হিসেবে ঘোষণার দাবি জানানো হয়। সেইসঙ্গেই, স্বাধীনতা অর্জনে শ্রমিকশ্রেণিকে ঐক্যবদ্ধ হওয়ার ডাক দেওয়া হয়।

পরদিন, দ্য হিন্দু পত্রিকায় প্রকাশিত হয় সেই প্রতিবেদন।

যদিও তার আগেই জুলাই, ১৯০৮।

‘দেশদ্রোহের’ অভিযোগে তিলকের ছ’বছর কারাবাসের সাজা ঘোষণা। ইতিহাসবিদ বিপান চন্দ লিখছেন, প্রতিবাদে সমস্ত সুতাকল ও রেলশ্রমিকদের সর্বাত্মক ধর্মঘটে স্তব্ধ বোম্বাই। নামানো হয় সেনা। রাস্তায় শহীদ হন ১৬ জন শ্রমিক। জখম আরও ৫০ জন।

ভারতে শ্রমিকদের ধর্মঘট দেখে ‘ইনফ্লেবেল ম্যাটেরিয়াল ইন ওয়ার্ল্ড পলিটিক্স’ নিবন্ধে ভ্লাদিমির লেনিন লিখলেন, ‘ইতিমধ্যে ভারতেও সর্বহারা জনগণ সচেতন রাজনৈতিক গণসংগ্রাম গড়ে তুলছেন। এবং তার ফলে ভারতে রুশ ধাঁচের ব্রিটিশ শাসন ব্যবস্থার হালও শোচনীয় হয়েছে।’

কমরেড বি টি আর লিখছেন: ‘এই প্রথম শ্রমিকশ্রেণি সমস্ত শিল্পে তার শক্তিশালী হাতিয়ার ধর্মঘটকে ব্যবহার করল একটি রাজনৈতিক উদ্দেশ্যের জন্য এবং দেখালো সাধারণ মানুষকে জড়ো করতে পারার দক্ষতা।’

কমরেড চেট্টিয়ার পরে, ১৯২৫’র ডিসেম্বরে কানপুর কমিউনিস্ট সম্মেলনে সভাপতিত্ব করেন, যে সম্মেলনের অভ্যর্থনা কমিটির সভাপতি ছিলেন মাওলানা হসরত মোহানি, যেখান থেকে ভারতের কমিউনিস্ট পার্টি গঠনের প্রস্তাব গৃহীত হয়, যার সদরদপ্তর হয় বোম্বাই।

Excerpts from The Hindu report of the event, 2 May 1923:

‘The Labour Kisan party has introduced May Day celebrations in Madras. Comrade Singaravelar presided over the meeting. A resolution was passed stating that the government should declare May Day as a holiday. The president of the party explained the non-violent principles of the party. There was a request for financial aid. It was emphasized that workers of the world must unite to achieve independence.

Spread the word

Leave a Reply