Logo oF Communism

ভিমা কোরেগাঁও ঘটনায় আটক অভিযুক্তদের বিরুদ্ধে মামলাগুলি প্রত্যাহার করার দাবী জানালো পলিট ব্যুরো

ভিমা কোরেগাঁও ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার করতে হবে

তারিখ: বৃহস্পতিবার, ১১ই ফেব্রুয়ারি,২০২১

ভিমা কোরেগাঁও ঘটনায় আটক অভিযুক্তদের বিরুদ্ধে মামলাগুলি প্রত্যাহার করার দাবী জানালো পলিট ব্যুরো। আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বিশেষজ্ঞেরা সম্প্রতি প্রমাণ দিয়েছেন এই ঘটনায় অন্যতম একজন আন্দোলনকারী রণা উইলসনের কম্পিউটার হ্যাক করে বিভিন্ন জাল প্রমানাদী ঢুকিয়ে দেওয়া হয়েছে, এই সংক্রান্ত তদন্তের জন্য বিশেষ তদন্তকারী টিম গঠন করতে পলিট ব্যুরো মহারাষ্ট্র সরকারের কাছে দাবী জানিয়েছে।

সম্প্রতি আমেরিকার একটি ফরেনসিক ল্যাবরেটরি রনা উইলসনের কম্পিউটারে ম্যালওয়্যার ব্যবহার এবং হ্যাক করার প্রমাণ পায়, এই ম্যালওয়্যার উইলসনের অজ্ঞাতসারে কাজ করেছিল। এর সাহায্যেই তার ইমেইল বক্সে ঘটনার জাল প্রমাণ হিসাবে কিছু ইমেইল ঢুকিয়ে দেওয়া হয়। কম্পিউটার হ্যাক এবং ম্যালওয়্যারের অস্তিত্ব সম্পর্কে পরে অন্য বিশেষজ্ঞরাও একই মতামত দেন।

এধরনের বিভিন্ন জাল ইমেইল প্রায় দুবছরের বেশি সময় ধরে গোপনভাবে উইলসনের গ্রেফতার হবার আগে অবধি তার কম্পিউটারে ঢুকিয়ে দেওয়া হয়েছে। মনে রাখতে হবে এগুলিই সেইসব ইমেইল যার ভিত্তিতে এন আই এ উলসনকে ষড়যন্ত্রে সামিল থাকার প্রমাণ হিসাবে দাখিল করেছে।

ম্যালওয়্যার ব্যবহারে হ্যাকিং করে কম্পিউটারে অপরাধমূলক ইমেইল ঢুকিয়ে কোনো ব্যক্তিকে অপরাধী সাজানো এক জঘন্য কৌশল যা মোদী সরকার ভিমা কোরেগাঁও ঘটনায় প্রয়োগ করেছে এবং এই একই কৌশল অন্যান্য রাজনৈতিক দলের বিরুদ্ধেও প্রযুক্ত হবার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যে সরকারের তরফে প্রাথমিক স্তরে যে প্রতিক্রিয়া পাওয়া গেছে তাতে এরকম সন্দেহের যথেষ্ট অবকাশ তৈরি হচ্ছে, সেই কারণেই এই ঘটনায় সমস্ত তথ্য প্রমাণ কারচুপি করা কিংবা নষ্ট করার ব্যাপারে সতর্কতা জরুরি।


শেয়ার করুন

উত্তর দিন