"যে কোন মূল্যে বিপ্লবকে রক্ষা করতে হবে": মিগুয়েল ডায়াজ-কানেল

১৫জুলাই,২০২১

কিউবার কমিউনিস্ট পার্টির মুখ্য সম্পাদক এবং প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি মিগুয়েল ডায়াজ-কানেল বার্মূডেজ গতকাল, বিপ্লবের প্রাসাদ থেকে এক বিশেষ বার্তায় বলেছেন যে ৬০ বছর ধরে কিউবান বিপ্লবের উদাহরণ মার্কিন যুক্তরাষ্ট্রকে উদ্বিগ্ন করেছে। জনগণকে সাম্প্রতিকতম  প্রতিবিপ্লবী ছোট গোষ্ঠীর দ্বারা পরিচালিত উস্কানিমূলক কাজকর্মের বিষয়ে বোঝাতে গিয়ে তিনি এই মন্তব্য করেন। 
রাষ্ট্রপতি সমগ্র জনগণকে বৈপ্লবিক অভিনন্দন জানিয়ে তাঁর বক্তব্য শুরু করেন এবং বলেন: "দুর্ভাগ্যক্রমে, আমরা আমাদের রবিবারকে বিঘ্নিত করতে বাধ্য হচ্ছি, এইদিন আমরা সমস্ত পরিবার বিশ্রাম নিয়ে থাকি এবং একসাথে সময় কাটাই, আপনাদেরকে অবহিত করছি এবং আপনাদেরকে আজকের দিনে যে ঘটনাগুলি ঘটছে তার সাথে সম্পর্কিত উপাদানগুলির একটি পর্যায়ক্রমিক বিবরণ দিচ্ছি, যা একটি উচ্চ স্তরের, পরিকল্পিত, ক্রমবর্ধমান উস্কানির অংশ, যা এই দিনগুলিতে প্রতিবিপ্লবের মাধ্যমে প্রচারিত হয়েছে।"


তিনি এই পরিস্থিতির পটভূমি সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা করেন।"আমরা সততার সাথে পরিষ্কার করে খোলাখুলিভাবে আমাদের জনগণের কাছে বর্তমান পরিস্থিতির জটিলতা ব্যাখ্যা করেছি।আমার মনে আছে যে দেড় বছরেরও বেশি আগে, যখন ২০১৯এর দ্বিতীয়ার্ধটি সবে শুরু হয়েছিল, তখন আমাদের ব্যাখ্যা করতে হয়েছিল যে আমরা একটি কঠিন পরিস্থিতির দিকে যাচ্ছিলাম এবং আমরা সেই শব্দটি ব্যবহার করেছি, যা পরে জনপ্রিয় অংশ হিসাবে গ্রহণ করা হয়েছিল হাস্যরসে, যেহেতু আমরা দীর্ঘ সময়ের জন্য এই 'সংযুক্তি' তে রয়েছি।ট্রাম্প প্রশাসনের নেতৃত্বাধীন মার্কিন সরকার কিউবার সাথে সম্পর্কে যে সমস্ত লক্ষণ প্রকাশ করেছিল তা দিয়েই শুরু করা হয়েছিল।"

ডায়াজ-কানেল স্মরণ করিয়ে দেন যে অবরোধ আরও শক্তিশালী করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র বিস্তৃত ধারাবাহিক ব্যবস্থা গ্রহণ শুরু করেছিল; আর্থিক অবরোধ, জ্বালানি অবরোধ, দেশের অর্থনীতিকে দুরূহ করে তোলার লক্ষ্য নিয়েই করা হয়েছিল।

তিনি, কিউবায়, সামাজিক বিস্ফোরণ ঘটানোর সাম্প্রতিকতম উস্কানির তীব্র নিন্দা- প্রোপাগান্ডা, মতাদর্শগত অপব্যাখ্যা যা মানবিক সাহায্যের নামে চালানো হয়, কিন্তু প্রায়শই পরিণত হয় সামরিক হস্তক্ষেপে, কিউবার সার্বভৌমত্ব, কিউবানদের অধিকার এবং কিউবার স্বাধীনতাকে পায়ের তলায় মুচড়ে দিয়ে।

ডায়াজ-কানেল আরো বলেন যে, বৈরী আচরণের এই ধারাবাহিকতা অব্যাহত রয়েছে। "...তারপরে ২৪৩ টি পদক্ষেপ নিয়ে এসেছিল যা আমরা সবাই জানি। এবং ট্রাম্প প্রশাসনের শেষ দিনগুলিতে কিউবাকে সন্ত্রাসবাদ মদতকারী দেশগুলির তালিকায় অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।"

"এগুলি হল সাধারণ ভণ্ডামি এবং দ্বিচারিতা, যা আমরা খুব ভালভাবে জানি, কিউবার প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের আচরণের ইতিহাস জুড়ে।আমরা জানি যে তারা কীভাবে আমাদের দেশে হস্তক্ষেপ করেছিল, কীভাবে তারা আমাদের দ্বীপকে অধিগ্রহণ করেছিল, কীভাবে তারা ছদ্ম-প্রজাতন্ত্রের সময়ে আমাদের দ্বীপের আধিপত্য বজায় রেখেছিল এবং কিউবার বিপ্লবের বিজয় লাভের ফলে কীভাবে তাদের স্বার্থগুলি কঠোরভাবে ক্ষতিগ্রস্থ হয়েছিল।
 
"কিউবান বিপ্লব ৬০ বছর ধরে তাদের বিরক্ত করেছে, এবং তারা ক্রমাগত কঠোর হয়েছে,... একটি অনাচারী, অপরাধী, আরোপিত, নিষ্ঠুর অবরোধ তারা এই  মহামারী অবস্থার মধ্যেও প্রবলভাবে চাপিয়ে রেখেছে।এর মধ্যে রয়েছে প্রকাশ্য কুৎসিত বিকৃতি, এবং জঘন্য দুরভিসন্ধি: অবরোধ এবং নিষেধাজ্ঞামূলক ব্যবস্থা, যা তারা অন্য কোনও দেশের বিরুদ্ধে বা যাদের প্রধান শত্রু হিসাবে বিবেচনা করে তাদের বিরুদ্ধেও কখনও প্রয়োগ করেনি।"
 
এটা একটা ছোট দ্বীপরাষ্ট্রের বিরুদ্ধে জঘন্য ও ঘৃণ্য একটা নীতি, যেই দেশের ৮৬% জনগণ তাদের স্বাধীনতা,সার্বভৌমত্ব এবং আত্মনিয়ন্ত্রণের অধিকারের নীতির সাথে নিজেদের সমাজকে এগিয়ে নিয়ে যেতে আগ্রহী এবং সেই লক্ষ্যে প্রজাতান্ত্রিক কিউবার বর্তমান সংবিধানকে অনুমোদন দিয়েছে। 
 
আর এই পরিস্থিতিতে মহামারী দেখা দেয়, এই মহামারী কেবল কিউবাকেই প্রভাবিত করে না, মহামারীর প্রকোপে পুরো বিশ্ব ক্ষতিগ্রস্ত,করোনা মহামারী আমেরিকা যুক্তরাষ্ট্রকে এবং অন্যান্য ধনী দেশগুলিকেও প্রভাবিত করেছে।এটা অবশ্যই বলা উচিত যে আমেরিকা যুক্তরাষ্ট্র এবং অন্যান্য ধনী দেশগুলির শুরুতে এই মহামারীটির প্রভাবগুলির মোকাবিলা করার ক্ষমতা ছিল না।
 
এবং সেই প্রথম বিশ্বের অনেক দেশেই, অনেক বেশি সম্পদ থাকা সত্ত্বেও, স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়ে,ইন্টেনসিভ কেয়ার ইউনিটগুলি কূল কিনারা করে উঠতে পারছিল না।জনগণকে বাঁচাতে কোনও নীতি না থাকায় দরিদ্ররা সুবিধা থেকে বঞ্চিত হয়েছে।”এবং অনেক ক্ষেত্রে এই ধনী দেশগুলি মহামারী মোকাবিলার ক্ষেত্রে কিউবার চেয়েও খারাপ ফলাফল করেছে।

এই সমস্ত প্রতিকূলতা ও নিষেধাজ্ঞা সত্ত্বেও আমরা এই দেড় বছরে চ্যালেঞ্জ মোকাবিলায় সক্ষম হয়েছি। আমরা এই কাজ করেছি সাহসের সাথে,আমরা পরাভূত না হয়ে কাজ করে গেছি এবং আমাদের সীমিত সাধ্যের মধ্যে যা আছে তা শুধু কিউবার মানুষের জন্য কুক্ষিগত না রেখে গোটা বিশ্বকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছি। হেনরি রিভ আন্তর্জাতিকতাবাদী ব্রিগেডের উদাহরণ রয়েছে, যা মহামারী দ্বারা নির্মমভাবে ক্ষতিগ্রস্থ এলাকাতেও চলে গেছে, সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে।
 
 
এবং এভাবেই আমরা এগিয়ে চলেছি, একের পর এক তরঙ্গকে নিয়ন্ত্রণ করে, আমাদের জনসাধারণ, আমাদের বিজ্ঞানী, আমাদের স্বাস্থ্যকর্মী এবং প্রায় পুরো দেশ এর সাথে জড়িত হয়েছে ত্যাগের এক বিশাল ক্ষমতা নিয়ে।
 
 
ডায়াজ-কানেল স্মরণ করিয়ে দিয়েছেন যে পাঁচটি সম্ভাব্য ভ্যাকসিন তৈরি করা হয়েছে, একটি ইতিমধ্যেই লাতিন আমেরিকার প্রথম কোভিড ভ্যাকসিন হিসাবে স্বীকৃত । “কিউবা ইতিমধ্যেই নিজেদের জনগণকে টিকা দিচ্ছে, এবং এটি একটি সময়সাপেক্ষ প্রক্রিয়া।ভ্যাকসিন অবশ্যই উৎপাদন করতে হবে, তবে বর্তমানে আমাদের কাছে বিশ্বের সবচেয়ে বেশি টিকা দেওয়ার হার রয়েছে এবং কয়েক সপ্তাহের মধ্যে আমরা মোট জনসংখ্যার ২০% এরও বেশির পৌঁছে যাব, "।
তবে তিনি উল্লেখ করেছিলেন যে, গত কয়েক মাসে আরও আক্রমণাত্মক স্ট্রেন উপস্থিত হয়েছে এবং ইতিমধ্যে এই গুরুতর পরিস্থিতির মাঝে আরও একটি জটিলতা দেখা দিতে শুরু করেছে।
"প্রথমত, নতুন কেসগুলি এমন একটি গতিবেগের সাথে হাজির হচ্ছে যা বিদ্যমান সক্ষমতা যা আমরা রাষ্ট্রীয় প্রতিষ্ঠানে এই রোগীদের চিকিৎসার জন্য তৈরি করতে সক্ষম হয়েছি তাকে ছাড়িয়ে গেছে ।অন্যদিকে, আমরা অন্যান্য কেন্দ্রগুলিতে সক্ষমতা বাড়াতে বাধ্য হয়েছি, "।

এই কেন্দ্রগুলো খোলার ফলে আমাদের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাও বৃদ্ধি করতে হয়েছে যাতে রোগীদের চিকিৎসার কোন সমস্যা না হয়। তিনি আরোও যোগ করেন যে রোগীদের সংখ্যা বৃদ্ধির সাথে সাথে, ওষুধের মজুদও কমে আসছে  এবং সেগুলি যোগাড় করা খুব কঠিন হয়ে পড়ছে; এবং এই সবের মাঝেও আমরা সবার জন্য কাজ চালিয়ে যাচ্ছি।

বেশ কয়েকটি প্রদেশে সামর্থ্যের অভাবের কারণে এখন আমরা ‘হোম আইসোলেশান’ অবলম্বন করতে বাধ্য হয়েছি এবং পরিবারগুলিকে আরও সরাসরি, আরও দায়িত্বশীলতার সাথে অংশ নেওয়ার আহ্বান জানিয়েছি।আমাদের জনগণের সৃষ্টিশীল প্রতিরোধের ক্ষমতার প্রশংসা করলেও কম বলা হবে।"

ক্রমবর্দ্ধমান ভ্যাকসিনেশান,ও অন্যান্য স্যানিটেশান প্রক্রিয়া অবলম্বনের ফলে আমরা আশা করছি অতি দ্রুত  এই মহামারীর শিখর থেকে নামতে সক্ষম হব, যা আজ গোটা বিশ্বকে অসুস্থ করে রেখেছে। আমরা এই মহামারীকে জয় করবই।
 
তবে এখন, তিনি উল্লেখ করেছেন, মাতানজাস ও সিয়েগো দে আবিলা প্রদেশে যেখানে সবচেয়ে কঠিন পরিস্থিতি রয়েছে, তারা অত্যন্ত কাপুরুষোচিত, সূক্ষ্ম, সুবিধাবাদী এবং বিকৃত পদ্ধতিতে ব্যবহার করছে, এরা সর্বদাই কিউবার ওপরে অবরোধকে সমর্থন করেছে, এরা ইয়াঙ্কি সাম্রাজ্যের ভাড়াটে, দালাল হিসাবে কাজ করেছে। এই মানবিক হস্তক্ষেপ, একটি মানবিক করিডোর, এই ধারণাটি জোরদার করা হচ্ছে এটা প্রমাণ করতে যে কিউবান সরকার এই পরিস্থিতি সামাল দিতে সক্ষম নয়, যেন তারা আমাদের জনগণের কল্যাণ এবং স্বাস্থ্যের প্রতি সত্যই আগ্রহী।

“যদি তারা কিউবার শুভাকাঙ্খী হন, যদি তারা কিউবার জনগণের জন্য উদ্বিগ্ন হন,যদি তারা কিউবা সমস্যার সমাধান চান তাহলে কিউবার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা বলেন না কেন?”তাদের অবরোধ তুলতে বলার সাহস নেই কেন, কোন বৈধ এবং নৈতিক ভিত্তিতে কোনও বিদেশী সরকার একটি ছোট দেশের বিরুদ্ধে এই জাতীয় নীতি বাস্তবায়নের অনুমতি দেয় এবং এইরকম প্রতিকূল পরিস্থিতিতেও? এটা কি গণহত্যা নয়? ”
তিনি কিউবাতে একটি স্বৈরশাসন বিদ্যমান থাকার এই দাবির তীব্র নিন্দা করে বলেন, "এমন এক স্বৈরশাসন যা তার সমগ্র জনগণের জন্য স্বাস্থ্য পরিসেবা প্রদান করার বিষয়ে চিন্তিত, যে সকলের কল্যাণ কামনা করে, এই পরিস্থিতির মাঝে জনগণের স্বার্থে নীতি পরিচালনা করতে সক্ষম,কিউবার একটি নিজস্ব টিকা দেওয়ার জন্য আগ্রহী, কারণ আমরা জানতাম যে কেউ আমাদের টিকা বিক্রি করবে না কারণ টিকা কেনার মতো অর্থ আমাদের নেই”।
 
কী অদ্ভুত স্বৈরশাসন ! এখন তারা দাবি করছে আমরা নাকি খুনী।কিউবাতে হত্যার শিকাররা কোথায়, কিউবার নিখোঁজ ব্যক্তিরা কোথায়?ডায়াজ কানেল জোর দিয়ে বলেছেন যে অন্যান্য দেশগুলিতে এই মহামারী তীব্র আকার ধারণ কয়েছে তাদের গণমাধ্যমে আক্রমণ করা হয়নি এবং সমাধান হিসাবে তাদেরকে মানবিক হস্তক্ষেপের প্রস্তাব দেওয়া হয়নি, এবং আমাদের মতো এই অপবাদমূলক প্রচারের শিকারও  হতে হয়নি।
 
"আমি বিশ্বাস করি যে জীবন, ইতিহাস, তথ্যগুলি প্রমাণ করে যে এই সমস্ত কিছুর পেছনে রয়েছে আমাদের দম বন্ধ করে মেরে ফেলার একটা প্রয়াস, এবং বিপ্লবকে শেষ করার একটা মনোভাব,এর জন্য তারা আমাদের জনগণকে নিরুৎসাহিত করার, আমাদের জনগণকে বিভ্রান্ত করার চেষ্টা করছে।এবং যখন মানুষ মারাত্মক পরিস্থিতির মুখোমুখি হয়, তখন সান আন্তোনিও দে লস বানস-এর ঘটনার মতন পরিস্থিতি তৈরি করা হয়।" এই ঘটনাগুলো সম্পর্কে তিনি বিস্তারিতভাবে জানান। 
এই গোষ্ঠীতে কারা ছিল? এই গোষ্ঠীতে ছিল আর্থিক অনটনে ভোগা জনসাধারণ,এরমধ্যে ছিল বিভ্রান্ত বিপ্লবীদের একটা অংশ, যাদের কাছে এই পরিস্থিতির কোন উপযুক্ত ব্যাখ্যা ছিল না , তারা তাদের অসন্তোষ ব্যক্ত করছিল,কিন্তু তারা অন্যভাবে কাজটা করছিল,কারণ তারা পরিস্থিতিটা বুঝতে চাইছিল।  

এই গোষ্ঠীকে পরিচালিত করছে অন্য একটা মূল গোষ্ঠী, যাদের লক্ষ্য ছিল এসওএস কিউবা বা এসওএস মাতানজাসের ধাঁচে কিউবার বিরুদ্ধে কুৎসা চালানো। বেশ কয়েক দিন আগে তারা কিউবার বেশ কয়েকটি শহরে এই ধরণের বিক্ষোভ বা সামাজিক অসন্তোষ তৈরি করছিল।এটা ঘৃণ্য অপরাধ, মানুষের যখন বাড়ির ভেতরে নিরাপদে থাকার কথা তখন তাদেরকে উত্তেজিত করে রাস্তায় অশান্তি ছড়ানো কাম্য নয়। 
 

ডায়াজ-কানেল জানিয়েছেন যে সান আন্তোনিও দে লস বানসের বিপ্লবীরা, প্রাদেশিক কর্তৃপক্ষ, দেশটির নেতৃত্বের একটি দল সেখানে উপস্থিত হয়েছিল,আমরা প্রতিবিপ্লবীদের মুখোমুখি হয়েছি,আমরা প্রশ্নকারী ও বিপ্লবীদের সাথে কথা বলেছি এবং এই বার্তা পৌঁছে দিয়েছি যে কিউবার রাস্তা বিপ্লবীদের নিয়ন্ত্রণেই থাকবে। 
 
তিনি উল্লেখ করেন যে আমরা জানি যে অন্যান্য দলও রাস্তায় ও প্লাজায় জড়ো হচ্ছে, দেশের অন্যান্য শহরগুলিতেও  তারা অস্বাস্থ্যকর উদ্দেশ্যে পরিচালিত হয়েছে।তিনি বলেন, "আমি এই তথ্যটিও দিচ্ছি, এই বিষয়টি আবারও নিশ্চিত করে বলছি যে কিউবার রাস্তাগুলি বিপ্লবীদের নিয়ন্ত্রণেই থাকবে, রাষ্ট্র, পার্টি দ্বারা পরিচালিত বিপ্লবী সরকার, আলোচনার জন্য, বিতর্ক করতে এবং জনগণের সাথে একসাথে সমস্যাগুলোর সমাধানে অংশ নিতে আগ্রহী, কিন্তু আমাদের বিভ্রান্ত হওয়ার অবকাশ নেই, আমাদের সমস্যার আসল কারণটি খুঁজে বের করতে হবে।”
তিনি জোর দিয়ে বলেন, “যারা বিক্ষোভকে মদত দিচ্ছেন তারা কিউবার জন্য উন্নত  স্বাস্থ্য পরিসেবা নিয়ে আগ্রহী নন”। তিনি সতর্ক করে দিয়ে বলেন যে এই বিক্ষোভকারীদের মডেলটা নয়উদারবাদী মডেল যেখানে শিক্ষা,স্বাস্থ্য,চিকিৎসা সমস্ত বেসরকারী করা হবে এবং অর্থের বিনিময়েই কেবলমাত্র পরিসেবা পাওয়া যাবে। “আমরা আমাদের দেশের ও জনগণের স্বাধীনতা ও দেশের সার্বভৌমত্বকে কোনমতেই আত্মসমর্পণ করতে পারি না ।এই শহরে আমাদের মধ্যে অনেক বিপ্লবী আছেন যারা নিজেদের জীবনও দিতে রাজী এবং এটি কোনও স্লোগান নয়, এটি একটি দৃঢ় প্রত্যয়।তারা যদি বিপ্লবের মুখোমুখি হতে চায় তবে তাদের আমাদের শবদেহর উপর দিয়ে যেতে হবে এবং আমরা যে কোনও কিছুর জন্য প্রস্তুত এবং আমরা লড়াইয়ে রাস্তায় নামব। "
 
আমরা জানি যে হাভানার রাস্তায় এই ধরণের ঘটনাগুলি সংঘটিত করা হচ্ছে এবং সেখানে বিপ্লবীদের বিশাল গ্রুপ রয়েছে যেগুলি প্রতিবিপ্লবীদের সাথে লড়াই করছে।আমরা বিভ্রান্ত বিপ্লবীদের, কিউবার বাসিন্দাদের আলাদা করে দিচ্ছি যাদের সুনির্দিষ্ট উদ্বেগ রয়েছে, তবে আমরা কোনও প্রতিবিপ্লবিকে, কোনও ভাড়াটে খুনিকে, আমাদের জনগণের মধ্যে অস্থিতিশীলতা তৈরি করতে দিচ্ছি না।
 
"এই কারণেই আমরা আমাদের দেশের সমস্ত বিপ্লবীদের, সমস্ত কমিউনিস্টদের, আজ থেকে এই দিনগুলিতে যে কোন জায়গায় এই উস্কানিমূলক ঘটনাগুলির বিরুদ্ধে রাস্তায় নেমে রুখে দেওয়ার আহ্বান জানাচ্ছি," তিনি জোর দিয়ে বলেন।
“যেমনটি আমি পার্টি কংগ্রেসে আমার সমাপ্তী ভাষণে বলেছিলাম, আমরা বিপ্লবীরা সর্বোপরি আমাদের বিপ্লবকে রক্ষা করে থাকি, আমরা কমিউনিস্টরা সামনের সারিতে রয়েছি, এবং এই দৃঢ় বিশ্বাসের সাথে আমরা এখন রাস্তায় আছি, আমরা কাউকে আমাদের পরিস্থিতি নিয়ে কারচুপি করতে দিচ্ছি না।বা অকিউবান এমন একটি পরিকল্পনাকেও সফল করতে দেব না, কারণ এটি কিউবানদের কল্যাণে নয় এবং এটি দখলদারি।”


শেয়ার করুন

উত্তর দিন