অভিন্ন দেওয়ানি বিধি ও ভারতবর্ষ : পারভেজ রহমান

৭ আগস্ট ২০২৩ সোমবার

ষষ্ঠ পর্ব

অভিন্ন দেওয়ানি বিধি বিষয়ে বিভিন্ন অংশের প্রতিক্রিয়া


এই আইন আনার কথা বাজারে চাউড় হতেই সমাজের বিভিন্ন স্তর থেকে এর বিরোধিতা শুরু হয়েছে | এবং তার উত্তাপ উত্তরোত্তর বাড়ছে |
নোবেল বিজয়ী অমর্ত্য সেন মনে করেন, অভিন্ন দেওয়ানি বিধি নতুন নয়, বরং একটি 'কঠিন' বিষয়। ৯০ বছর বয়সী এই অর্থনীতিবিদ আরও বলেন, 'হিন্দু রাষ্ট্র'-এর ধারণাকে এগিয়ে নিয়ে যাওয়ার সঙ্গে অভিন্ন দেওয়ানি বিধির সম্পর্ক রয়েছে।
আইনজীবী কর্মী ফ্লাভিয়া অ্যাগনেস একটি সাক্ষাৎকারে বলেছেন "অভিন্ন দেওয়ানি বিধি চালু করে বহুবিবাহ নিষিদ্ধ করলে দ্বিতীয় মুসলিম স্ত্রীকে দ্বিতীয় হিন্দু স্ত্রী হিসাবে নিঃস্ব এবং দুর্বল করার সমান প্রভাব ফেলবে। মুসলিম মহিলাদের অবস্থা হিন্দু মহিলাদের অবস্থার চেয়ে বেশি শোচনীয় নয়। অভিন্ন দেওয়ানি বিধি সাধারণত ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে রাজনৈতিক হাতিয়ার হিসেবে প্রয়োগ করা হয়।
কংগ্রেস দল অভিন্ন দেওয়ানি বিধি প্রত্যাখ্যানের আহবান জানিয়ে এই পর্যায়ে এটিকে অপ্রয়োজনীয় এবং অনাকাঙ্ক্ষিত বলে অভিহিত করেছে।
সি পি আই (এম) এর সাধারণ সম্পাদক বলেছেন, যে সি পি এই (এম ) বিশ্বাস করে না যে "অভিন্নতা'ই "সমতা"। সিপিআই (এম) দৃঢ়ভাবে সমান অধিকারের পক্ষে, তা কেবল পুরুষ ও মহিলাদের মধ্যে নয়, জাতি, ধর্ম এবং লিঙ্গ নির্বিশেষে সমস্ত মানুষের সমতার পক্ষে। এটি অর্জনের জন্য, কোনও সম্প্রদায় বা বিভাগে ব্যক্তিগত বা প্রথাগত আইনগুলির যে কোনও সংস্কার অবশ্যই সেই নির্দিষ্ট সম্প্রদায়ের সাথে পরামর্শ করে এবং সকলের গণতান্ত্রিক অংশগ্রহণের সাথে গ্রহণ করা আবশ্যক। অভিন্ন দেওয়ানি বিধি এমন একটি স্লোগান যা প্রকৃতপক্ষে কোনও অভিন্নতা অর্জনের জন্য নয় আসলে সাম্প্রদায়িক মেরুকরণকে তীক্ষ্ণ করার জন্য ব্যবহৃত হচ্ছে | প্রধানমন্ত্রী বলেন, একটি পরিবারে দুটি আইন থাকতে পারে না। কী এই দুটি আইন? এমন অনেক গুলি আইন রয়েছে যা আমাদের সংবিধান দ্বারা বৈধ। যখন তারা বলে যে দুটি আইন থাকতে পারে না, তখন এটি খুব স্পষ্ট যে এটি 2024 সালের সাধারণ নির্বাচনকে সামনে রেখে মুসলিম বিরোধী সাম্প্রদায়িক মেরুকরণকে তীক্ষ্ণ করার অনুশীলন। UCC-র বিরুদ্ধে বিক্ষোভ "একটি যুদ্ধ" যা সিদ্ধান্ত নেবে যে ভারত ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক ভারত থাকবে কিনা।"
All-India Democratic Women’s Association (AIDWA) ভারতের আইন কমিশনকে লেখা এক চিঠিতে বলেছে, "অভিন্নতা মানে সমতা নয় এবং অভিন্নতাকে মহিলাদের জন্য সমতা ও ন্যায়বিচারের সাথে তুলনা করা যায় না। অভিন্ন দেওয়ানি বিধি আসলে ভারতীয় জনতা পার্টি সরকার দ্বারা চাপ দেওয়া হচ্ছে যাতে ধর্ম, বর্ণ, বর্ণ, যৌন অভিমুখীতা এবং লিঙ্গ নির্বিশেষে সকলের জন্য একটি সাধারণ আইন দিয়ে ধর্ম, রীতিনীতি এবং ঐতিহ্যের উপর ভিত্তি করে ব্যক্তিগত আইনগুলি প্রতিস্থাপন করা হয় । অভিন্ন দেওয়ানি বিধি কেবল মুসলিম আইন এবং ষষ্ঠ তফসিলের অধীনে আসা উপজাতীয় অঞ্চল সম্পর্কিত বিদ্যমান আইনগুলি বাতিল করার একটি প্রচেষ্টা মাত্র। প্রস্তাবিত আইনে নারীর অধিকার ও সমতার সাথে সম্পর্কিত যে বিষয়গুলি আলোচনা করার কথা বলা হয়েছে তার জন্য আইন কমিশনের উচিত বিভিন্ন সম্প্রদায়ের নারীসহ এই বিষয়ে কাজ করা সকলের সাথে কথা বলা |
রাষ্ট্রীয় জনতা দল (RJD) বলেছে যে, যখন বিশ্বজুড়ে, অভিন্নতা থেকে বৈচিত্র্যের দিকে যাত্রা চলছে, তখন এখানে অভিন্ন দেওয়ানি বিধি বিষয়টিকে একটি নির্দিষ্ট রাজনীতির সরঞ্জাম হিসাবে ব্যবহার করার চেষ্টা করছে, যা অন্যান্য বিভিন্ন ফরম্যাটে দেখা গেছে। আসলে বৈচিত্র্য সম্পর্কে বোঝার অভাব এই সমস্ত ধরণের বিকল্পগুলি বেছে নিতে বাধ্য করে, যা আসলে কাম্য বা প্রয়োজনীয় নয়। “
JD(U) অভিন্ন দেওয়ানি বিধি সম্পর্কে বলেছে যে, "অভিন্ন দেওয়ানি বিধিকে জনগণের কল্যাণের জন্য সংস্কারের পদক্ষেপ হিসাবে দেখা উচিত, তাদের ইচ্ছার বিরুদ্ধে এবং পরামর্শ ছাড়াই তাড়াহুড়ো করে চাপিয়ে দেওয়ার 'রাজনৈতিক সরঞ্জাম' হিসাবে নয়। যেখানে আমাদের সমাজের বহু-সাংস্কৃতিক, বহু-ধর্মীয় প্রকৃতির কারণে যে বৈচিত্র আছে, তাকে মাথায় রেখে সমস্ত ধর্মীয় সম্প্রদায়ের সাথে বিস্তৃত পরামর্শের ভিত্তিতে এই ধরনের বিষয়ে পদক্ষেপ ফেলা বিশেষ ভাবে প্রয়োজন । এর জন্যই অভিন্ন দেওয়ানি বিধিকে সংসদের পাশাপাশি রাজ্যগুলির বিধানসভা এবং নাগরিক সমাজের অন্যান্য ফোরামেও বিতর্কের জন্য রাখা অপরিহার্য।
সি পি আইয়ের সাধারণ সম্পাদক ডি রাজা বলেছেন যে, "অভিন্ন দেওয়ানি বিধির বিষয়ে কোনো ঐকমত্য নেই। দ্বিতীয়ত, এটি একটি নির্দিষ্ট সম্প্রদায়কে লক্ষ্য করে সামনে আনা হচ্ছে। আমরা লিঙ্গ সমতা, লিঙ্গ ক্ষমতায়ন এবং নারীর অধিকারকে গ্রহণ এবং এবং সমর্থন করি, কিন্তু এটি এভাবে করা উচিত নয়। তাছাড়া এই আলোচনা কোনও আইন প্যানেল নয় সংসদে হাওয়া উচিত।“
AAP জানিয়েছে যে নীতিগতভাবে তারা অভিন্ন দেওয়ানি বিধিকে সমর্থন করে। সংবিধানের ৪৪ নং অনুচ্ছেদেও তা সমর্থন করা হয়েছে। কিন্তু এই জাতীয় ইস্যুতে ঐকমত্যের সাথে এগিয়ে যাওয়া উচিত। যাদের বিষয়ে এই বিধি তাদের সমস্ত অংশের সাথে আলোচনার ভিত্তিতে ঐক্যমতের পরেই এটি (UCC) বাস্তবায়ন করা উচিত।
অভিন্ন দেওয়ানি বিধি বিতর্ক নিয়ে কেন্দ্রীয় সরকারের সমালোচনা করে শিবসেনা (উদ্ধব বালাসাহেব ঠাকরের দল) নেতা ভাস্কর যাদব বলেছেন, ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি এর মাধ্যমে ভোট মেরুকরণ করতে চায়।
মুসলিম সম্প্রদায়ের অনেক মানুষ এর বিরোধিতা করছে এই ভয় থেকে যে, এই আইন চালু হলে তাদের নিজস্ব ধর্মীয় অনুশীলনগুলি মুছে যেতে পারে। যদিও প্রস্তাবিত অভিন্ন দেওয়ানি বিধি (UCC) সম্পর্কে উদ্বেগগুলি প্রায়শই মুসলিম এবং অন্যান্য ধর্মীয় সংখ্যালঘুদের সাথে যুক্ত থাকে, তবে এই বিষয়টি উত্তর-পূর্বের বেশ কয়েকটি রাজ্যে উল্লেখযোগ্য বিতর্কের জন্ম দিয়েছে।খ্রীষ্টান সম্প্রদায়ের মধ্যে থেকেও এর বিরোধিতা শুরু হয়েছে |
All India Muslim Personal Law Board, Sikh Personal Law Board, Federation of Catholic Associations of Delhi and Confederation of Dalit and Tribals, All India Backwards and Minority Communities Employee Federation , All India Ravidasiya Dharam Sangathan, National Conference for Minorities, Sikh Talmail Group এবং Committee for Protection of Religious and Cultural Diversities একটি যৌথ প্রস্তাবে বলেছে যে, সামাজিক গোষ্ঠী, উপজাতি, দলিত এবং ধর্মীয় সম্প্রদায়ের প্রথাগত আইন এবং ধর্মীয় অনুশীলনে হস্তক্ষেপ করার কোনও অধিকার সরকারের নেই।
পঞ্জাবের শিরোমণি অকালি দল (SAD) এর বিরোধিতা করে পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মানকে তার অবস্থান স্পষ্ট করতে বলেছে।


তামিলনাড়ুর AIADMK তাদের নির্বাচনী ইশতেহারে বলেছে যে অভিন্ন দেওয়ানি বিধি ভারতের সংখ্যালঘু সম্প্রদায়ের ধর্মীয় স্বাধীনতার সম্ভাব্য ক্ষতি করতে পারে।
কিছু উপজাতি গোষ্ঠী অভিন্ন দেওয়ানি বিধি বাস্তবায়ন করা হলে প্রতিবাদ করার হুমকি দিয়েছে, উদ্বেগ প্রকাশ করে যে বিবাহ, বিবাহবিচ্ছেদ, উত্তরাধিকার এবং রক্ষণাবেক্ষণ সম্পর্কিত একটি সাধারণ আইন তাদের অনন্য রীতিনীতি লঙ্ঘন করতে পারে।


মিজোরামের ক্ষমতাসীন সরকার ইতিমধ্যে 14 ফেব্রুয়ারি, 2023 তারিখে রাজ্য বিধানসভায় অভিন্ন দেওয়ানি বিধির বিরোধিতা করে একটি প্রস্তাব পাস করেছে। ভারতে অভিন্ন দেওয়ানি বিধি প্রণয়নের দিকে বর্তমান বা ভবিষ্যতের যে কোনও পদক্ষেপের বিরোধিতা করার জন্য প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে। ক্ষমতাসীন দল মিজো ন্যাশনাল ফ্রন্টের (MNF) বিধায়ক থাংমাওয়াই বলেন, “মিজো সম্প্রদায়ের মধ্যে বেশ কয়েকটি উপজাতির অস্তিত্বের মধ্যে মৌলিক চ্যালেঞ্জ রয়েছে, যা মিজোরামের মধ্যে অভিন্ন দেওয়ানি বিধির বাস্তবায়নকে অবাস্তব করে তোলে। এমনকি খ্রিস্টান ব্যাপটিস্টদের মধ্যেও বিভিন্ন সম্প্রদায় রয়েছে, যার ফলে খ্রিস্টধর্মের মধ্যে একটি অভিন্ন ব্যাপটিস্ট পরিচয় থাকা অসম্ভব। মিজোরামের বিভিন্ন উপজাতি এবং উপজাতিদের মধ্যে জমির মালিকানা এবং হস্তান্তরের জন্য পৃথক নিয়ম রয়েছে। উদাহরণস্বরূপ, পাইতেই উপজাতিতে, জ্যেষ্ঠ পুত্র পিতামাতার সম্পত্তির উত্তরাধিকারী হয়, যখন লুসেই উপজাতিতে এটি সর্বকনিষ্ঠ পুত্র। মিজোরামে, অভিন্ন দেওয়ানি বিধির বাস্তবায়ন করা কঠিন হতে পারে এবং অস্থিতিশীলতার কারণ হতে পারে।“

মেঘালয় একটি রাজ্য যা তিনটি প্রধান উপজাতি নিয়ে গঠিত: খাসি, জৈন্তিয়া এবং গারো উপজাতি। এই উপজাতিগুলির বিবাহ, বিবাহবিচ্ছেদ এবং দত্তক গ্রহণ এবং উত্তরাধিকারের মতো অন্যান্য বিভিন্ন বিষয় সম্পর্কিত তাদের নিজস্ব স্বতন্ত্র রীতিনীতি এবং জীবনযাত্রা রয়েছে। মেঘালয় রাজ্যের The Hynniewtrep Youth Council বলেছে যে তারা অভিন্ন দেওয়ানি বিধি বাস্তবায়ন না করার জন্য আইন কমিশনকে অনুরোধ করবে।


মেঘালয়ের একজন আইনজীবী এবং অ্যাক্টিভিস্ট রবার্ট খারজাহরিন উল্লেখ করেছেন যে ভারত নিজেই তার বহুসংস্কৃতিবাদ, বৈচিত্র্যময় রীতিনীতি এবং একাধিক ভাষা দ্বারা চিহ্নিত একটি দেশ। তিনি বলেন, "সমগ্র জাতির উপর একটি একক প্রথা, ভাষা বা ধর্ম চাপিয়ে দেওয়ার ধারণাটি কেবল অসম্ভব। এমনকি নিজেদের মধ্যেও, আমরা সম্পূর্ণ আলাদা। খাসি, জৈন্তিয়া এবং গারো উপজাতির ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। যেদিন থেকে আমরা ভারতীয় ইউনিয়নের অংশ হয়েছি, সেদিন থেকেই এটি আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। এই কারণেই পার্বত্য উপজাতিদের ভারতীয় সংবিধানের ষষ্ঠ তফসিলে অন্তর্ভুক্ত করা হয়েছে, যা তাদের বিবাহ, বিবাহবিচ্ছেদ, উত্তরাধিকার, উত্তরাধিকার এবং দত্তক গ্রহণ সহ রীতিনীতি সম্পর্কিত আইন প্রণয়নের ক্ষমতা দিয়েছে।

মেঘালয়ের মানুষ উদ্বিগ্ন যে সংসদ যদি বিবাহ, বিবাহবিচ্ছেদ, দত্তক গ্রহণ ইত্যাদি বিষয়ে অভিন্ন আইন প্রণয়ন শুরু করে তবে এটি পার্বত্য উপজাতি সম্প্রদায়গুলি শতাব্দী ধরে অনুসরণ করা রীতিনীতি এবং ঐতিহ্যকে সরাসরি প্রভাবিত করবে।“
মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড কে সাংমা, যিনি এনডিএ সরকারের অংশ, তিনি 30 জুন বলেছেন যে অভিন্ন দেওয়ানি বিধি ভারতের বৈচিত্র্যের সারাংশের পরিপন্থী। এছাড়াও, মেঘালয়ের উপজাতি পরিষদের তিনজন প্রধান নির্বাহী সদস্যও অভিন্ন দেওয়ানি বিধি বাস্তবায়নের বিরোধিতা করার সিদ্ধান্ত নিয়েছেন।


মিজোরাম ও মেঘালয়ের মতো নাগাল্যান্ডের মানুষও ইউনিফর্ম সিভিল কোডের (ইউসিসি) তীব্র বিরোধিতা করেছেন। 1963 সালে ত্রয়োদশ সংশোধনীর মাধ্যমে ভারতের সংবিধানে 371A অনুচ্ছেদ (পরে অনুচ্ছেদ 371J পর্যন্ত প্রসারিত) অন্তর্ভুক্ত হওয়ার পরে নাগাল্যান্ড রাজ্য প্রতিষ্ঠিত হয়েছিল। এই অনুচ্ছেদটি সামাজিক ও ধর্মীয় অনুশীলন, প্রথাগত আইন এবং রাষ্ট্রের জমি ও সম্পদের মালিকানার সুরক্ষা নিশ্চিত করে। এই "বিশেষ বিধানগুলি" নাগা জনগণের জমি, সম্পদ, সামাজিক রীতিনীতি, ধর্মীয় অনুশীলন এবং প্রথাগত আইন সম্পর্কে অধিকার এবং স্বার্থ রক্ষা করে। এই বিষয়গুলি সম্পর্কিত কোনও সংসদীয় আইন কোনও প্রস্তাবের মাধ্যমে বিধানসভার অনুমোদন ছাড়া নাগাল্যান্ডে প্রয়োগ করা যায় না। এই বিধানগুলি নাগাল্যান্ডের জনগণকে ভারতীয় ইউনিয়নের অংশ হওয়ার সময় তাদের স্বতন্ত্র পরিচয় এবং জীবনযাত্রা বজায় রাখার অনুমতি দেয়।


নাগাল্যান্ডের একটি গোষ্ঠী সতর্ক করে দিয়ে বলেছে, রাজ্যে অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর হলে রাজ্যের ৬০ জন বিধায়কের বাড়ি পুড়িয়ে দেওয়া হবে। The Nagaland Transparency, Public Rights Advocacy and Direct-Action Organisation অভিন্ন দেওয়ানি বিধির ধারণার বিরোধিতা করে বলেছে যে এটি উপজাতিদের স্থানীয় রীতিনীতি এবং ঐতিহ্যকে ধ্বংস করবে।
নাগা সংখ্যালঘু সম্প্রদায়ও অভিন্ন দেওয়ানি বিধি বাস্তবায়নে বিরক্ত বলে জানা গেছে। নাগাল্যান্ড বার অ্যাসোসিয়েশন স্পষ্টভাবে সতর্ক করেছে যে, অভিন্ন দেওয়ানি বিধির বাস্তবায়ন নাগা জনগণের সংস্কৃতি এবং মর্যাদার জন্য স্পষ্ট সমস্যা নিয়ে আসবে। তারা বলেছ, "এটি সামাজিক বিশৃঙ্খলা সৃষ্টি করবে এবং যদি সমগ্র দেশকে অন্তর্ভুক্ত করে একটি অভিন্ন দেওয়ানি বিধি চালু করা হয় তবে এটি নাগাদের জন্য এত কষ্ট এবং সামাজিক বিশৃঙ্খলা সৃষ্টি করবে কারণ নাগাদের ব্যক্তিগত এবং সামাজিক জীবন দেশের বাকি লোকদের থেকে সম্পূর্ণ আলাদা।
রাইজিং পিপল পার্টির সাধারণ সম্পাদক আমাই চিংখু বলেছেন যে অভিন্ন দেওয়ানি বিধি বাস্তবায়ন এই বিশেষ বিধানগুলির সাথে সাংঘর্ষিক হবে এবং নাগাল্যান্ডের জনগণের মৌলিক অধিকার লঙ্ঘন করবে।

গত ৩০ জুন নাগাল্যান্ড ট্রান্সপারেন্সি, পাবলিক রাইটস অ্যাডভোকেসি অ্যান্ড ডাইরেক্ট-অ্যাকশন অর্গানাইজেশন (NTPRDAO) নামে নাগাল্যান্ড জুড়ে তিন হাজারেরও বেশি সদস্য নিয়ে গঠিত একটি সংগঠন বিধায়কদের কড়া হুঁশিয়ারি দিয়েছে । 14তম নাগাল্যান্ড বিধানসভা বহিরাগত চাপের কাছে নতি স্বীকার করে অভিন্ন দেওয়ানি বিধির পক্ষে একটি বিল অনুমোদন করলে কঠোর ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে দলটি। এর প্রতিবাদে NTPRDAO রাজ্যের 60 জন বিধায়কের সরকারি বাসভবনে আগুন ধরিয়ে দেওয়ার হুমকি দিয়েছে ।
সিকিমের মুখ্যমন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়েছে, কোনও বিবৃতি দেওয়ার আগে ইউনিফর্ম সিভিল কোড নিয়ে আলোচনার জন্য একটি বৈঠক করবে দলটি। এদিকে অরুণাচল প্রদেশ, মণিপুর এবং ত্রিপুরার মতো অন্যান্য রাজ্যগুলি খসড়া প্রকাশের অপেক্ষায় রয়েছে।
এর বিরোধিতাকারীরা বলছে এটা ভারতের ধর্মনিরপেক্ষতার ধারণার বিরুদ্ধের পদক্ষেপ। বৈচিত্র্যময় ভাষা ও ঐতিহ্যের দেশ ভারতে, অভিন্ন ব্যক্তিগত আইন ব্যবস্থার উপর ভিত্তি করে বিভিন্ন সংস্কৃতি ও ঐতিহ্যের লোকেরা একই আইনে কাজ করবে বলে আশা করা কিছুটা অযৌক্তিক। এই যুক্তিটি এই সত্যের উপর ভিত্তি করে যে ভারত বৈচিত্র্যের মধ্যে তার অখণ্ডতা নিয়ে গর্ববোধ করে।

শেষের কথা

সংবিধানের অনুচ্ছেদ 25 প্রতিটি ধর্মীয় গোষ্ঠীকে তাদের নিজস্ব বিষয়গুলি পরিচালনা করার অধিকার দেয়। অনুচ্ছেদ 29 তাদের স্বতন্ত্র সংস্কৃতি সংরক্ষণের অধিকার দেয়। অভিন্ন দেওয়ানি বিধি যদি সঠিক নিরপেক্ষতার সাথে যত্নবান হয়ে না করা হয়, তাহলে তা সংবিধানের এই ধারাগুলির দেওয়া মৌলিক অধিকারকে খর্ব করবে | যে কথা মাথায় রেখে বল্লভ ভাই প্যাটেলের নেতৃত্ত্বে মৌলিক অধিকার উপসমিতি এটিকে মৌলিক অধিকারের অন্তর্ভুক্ত করেনি |
সংবিধান প্রণেতারা কি সম্পূর্ণ অভিন্নতা চেয়েছিলেন? সর্বোপরি, ব্যক্তিগত আইনগুলিকে যুগ্ম তালিকায় রাখা হয়েছিল, এন্ট্রি নম্বর 5, যা সংসদ এবং রাজ্য বিধানসভা উভয়কেই ব্যক্তিগত বিষয়ে আইন প্রণয়নের ক্ষমতা দেয়। সংবিধানের প্রণেতারা যদি ব্যক্তিগত আইনে অভিন্নতা চাইতেন, তবে তারা একে কেন্দ্রীয় তালিকায় রাখতেন, সংসদকে তাদের আইন প্রণয়নের সমস্ত ক্ষমতা দিতেন ।
CrPC এবং IPCর মতো কোডিফাইড দেওয়ানি আইন এবং ফৌজদারি আইন যদি ‘এক জাতি, এক আইন’ অনুসরণ না করে, তাহলে অভিন্ন দেওয়ানি বিধি কীভাবে বিভিন্ন সম্প্রদায়ের বিভিন্ন ব্যক্তিগত আইনে প্রয়োগ করা যেতে পারে? উদাহরণস্বরূপ, 1872 সালের ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্ট, একটি ফেডারেল আইন-এই দুটি আইনও দেশের সর্বত্র এক নয়, পশ্চিমবঙ্গ এবং তামিলনাড়ুর সরকার দ্বারা এগুলির সংশোধন করা হয়েছিল। ফৌজদারি আইনের ক্ষেত্রে, বিভিন্ন রাজ্যে অ্যালকোহল পান করার জন্য বিভিন্ন আইনি বয়স রয়েছে।


একটি প্রচার আছে যে মুসলিমরা বহুবিবাহ করে, তাদের সন্তান সংখ্যা বেশি| ফলে জনসংখ্যায় চাপ বাড়ছে | ধীরে ধীরে তারাই এদেশে সংখ্যাগরিষ্ঠ হয়ে উঠবে | এজন্যই বহুবিবাহ বন্ধ করার জন্যও অভিন্ন দেওয়ানি বিধি চালু করা ছাড়া অন্য কোনও উপায় নেই । এই প্রচারে ব্যাপকতা বোঝা যায় যখন এক অংশের রাজৈনতিক নেতারা মুসলমানদের সম্পর্কে বলেন, যে মুসলমানরা তো এই স্লোগান এ বিশ্বাসী -হাম পাঁচ, হামারে পচিস (আমরা 5, আমাদের 25) বা হাম চার, হামারে চালিস (আমরা 4, আমাদের 40) । আইন কমিশনের রিপোর্ট বলছে যে ঘটনা ঠিক তার উল্টো। এদেশের জনগণনার রিপোর্টকে উল্লেখ করে আইন কমিশন বলেছে যে সমস্ত সম্প্রদায়ের বহুবিবাহ কোর্সের শতকরা হিসাবে মুসলমানদের মধ্যে এর প্রবণতা সবচেয়ে কম - বহুবিবাহের্ সংখ্যায় উপজাতীয়দের 15.25 শতাংশ, বৌদ্ধ 9.7, জৈন 6.72, হিন্দু 5.8 এবং মুসলিম 5.7 শতাংশ। এটা একটা অদ্ভুত আপাতবিরোধী তথ্য, যে মুসলিমরা যারা সবচেয়ে কম বহুবিবাহী তারা এই অধিকারের জন্য লড়াই করে মরতে ইচ্ছুক! এবং যারা এটি বেশি করে, তারা মুসলমানদের বদনাম দিতে কখনই ক্লান্ত হয় না |
এমনকি সুপ্রীম কোর্টও বিষয়টির সাথে কাজ করেছে এবং নিম্নলিখিত গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ করেছে: "হিন্দুদের মধ্যে গোপন বহুগামিতা মুসলিমদের মধ্যে প্রকাশ্য বহুবিবাহের চেয়েও খারাপ, যারা আইনত রক্ষণাবেক্ষণ এবং ভালবাসায় তাদের সাথে সমান আচরণ করতে বাধ্য।" ডি ভেলুসামি (2010) মামলায় সুপ্রিম কোর্ট দ্বিতীয় হিন্দু স্ত্রীকে "উপপত্নী" এবং "রাখা" হিসাবে ধরে রেখে তাকে ভরণপোষণ দিতে অস্বীকার করেছে।
নারীর সমানাধিকার বিষয়ক অধিকারের ক্ষেত্রে সমস্ত ধর্মের ব্যক্তিগত আইনই প্রতিবন্ধকতার সৃষ্টি করে । তাই এরও সংস্কারও অত্যন জরুরি । সমস্ত পারিবারিক আইনকে বাতিল করে শুমাত্র একটি আইন করার বদলে আরও জরুরি এই ব্যক্তিগত আইনগুলির প্রয়োজনীয় সংস্কারগুলিকে করে ফেলা ।একটি অভিন্ন দেওয়ানি বিধি সমস্ত সম্প্রদায়ের জন্য একটি হিন্দুমুলক কোড চাপিয়ে দেবে বলে আশংকা প্রকাশ করছেন একটা বড় অংশের মানুষ । উদাহরণস্বরূপ, অভিন্ন দেওয়ানি বিধি বিবাহের মতো ব্যক্তিগত বিষয়গুলির বিষয়ে এমন বিধানগুলি অন্তর্ভুক্ত করতে পারে, যা হিন্দু রীতিনীতির সাথে সঙ্গতিপূর্ণ, তাহলে আইনত অন্যান্য সম্প্রদায়কেও একই আইন অনুসরণ করতে বাধ্য করবে।
চারিদিকে বক্তব্য চলছে | বাজার গরম হচ্ছে | কিন্তু ব্যক্তিগত আইনে কি ধরণের পরিবর্তন হতে পারে, তার কোনও রূপরেখা এখনও সামনে আসেনি | তাই আরও প্রয়োজন হল অভিন্ন দেওয়ানি বিধির জন্য কোনও খসড়া অবিলম্বে ঘোষণা করা | তাকে যাচাই করে মতামত দেওয়া বেশি সঠিক হবে |
কিন্তু তার থেকেও বেশি জরুরি হল দেশের বিভিন্ন ধর্মনিরেপেক্ষ আইনগুলি, যেগুলি জাতি, ধর্ম, বর্ণ, উপজাতি নিরপেক্ষ ভাবে সকল নারীদের উপর লাগু হয়, সেগুলিকে শক্তিশালী করা এবং তাকে কঠোরভাবে প্রয়োগ করার ব্যবস্থ্যা করা |

সম্পূর্ণ প্রতিবেদনটি ৬ টি পর্বে প্রকাশিত

তথ্যপঞ্জী

THE CONSTITUTION OF INDIA (2000)-MINISTRY OF LAW, JUSTICE & COMPANY AFFAIRS
THE CONSTITUTION OF INDIA (2021)- LAWMANS BARE ACT
CONSTITUENT ASSEMBLY DRAFT MAKING DEBATES-(EPARLIB.NIC.IN) PARLIAMENT OF INDIA-LOKSABHA DIGITAL LIBRARY
CONSULTATION PAPER ON REFORM OF FAMILY BY 21ST LAW COMMISSION OF INDIA
MODERN HINDU LAW-DR. PARAS DIWAN, ALLAHABAD LAW AGENCY
MOHAMMEDAN LAW-AQIL AHMED, CENTRAL LAW AGENCY
THE CODE OF CIVIL PROCEDURE, 1908, LAWMANS BARE ACT
THE INDIAN PENAL CODE, 1860, LAWMANS BARE ACT
THE CODE OF CRIMINAL PROCEDURE, 1973, LAWMANS BARE ACT
UNIFORMITY VERSUS EQUAL RIGHTS-BRINDA KARAT, 06 JULY 2021, CPIM.ORG
REVIEW OF HINDU PERSONAL LAW IN BANGLADESH: SEARCH FOR REFORMS- Dr. M. SHAH ALAM
UNIFORM CIVIL CODE: THE NECESSITY AND THE ABSURDITY- SHABHAVI- ILI LAW REVIEW-SUMMER ISSUE 2017, VOL. I.
UNIFORM CIVIL CODE: PROBLEMS AND PROSPECTS- MOHD.SHAKEEL AHMED, DOCTORAL THESIS, DEPARTMENT OF LAW, ALIGARH MUSLIM UNIVERSITY,2001
MAIN.SCI.GOV.IN- (FOR JUDGMENTS OF SUPREME COURT)
LEGALSERVICEINDIA.COM
LIVELAW.IN
WWW.WHITEHOUSE.GOV WEB SITE
THE QUINT পত্রিকার বিভিন্ন সংখ্যা ।
THE INDIAN EXPRESS পত্রিকার বিভিন্ন সংখ্যা ।
OUTLOOK INDIA পত্রিকার বিভিন্ন সংখ্যা ।
THE TIMES OF INDIA পত্রিকার বিভিন্ন সংখ্যা ।
THE HINDU পত্রিকার বিভিন্ন সংখ্যা ।
DECCAN HERALD পত্রিকার বিভিন্ন সংখ্যা ।
অন্যান্য সমসাময়িক পত্রিকা


শেয়ার করুন

উত্তর দিন