PB Statement

অর্ডিন্যান্স বাতিলের দাবি জানালো সিপিআই(এম)

সিবিআই এবং ইডি'র পরিচালকদের মেয়াদ বাড়ানোর অর্ডিন্যান্স বাতিলের দাবি জানালো সিপিআই(এম)

সিবিআই এবং ইডির পরিচালকদের মেয়াদ দুই থেকে পাঁচ বছর অবধি বাড়ানোর অনুমতি দিতে কেন্দ্রীয় সরকার দুটি অধ্যাদেশ (অর্ডিন্যান্স) জারী করেছে, ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)-র পলিট ব্যুরো এই সিদ্ধান্তের নিন্দা জানাচ্ছে।

সিবিআই এবং ইডি উভয়ই ক্ষমতাসীন দলের রাজনৈতিক হাত হিসাবে কাজ করছে, সরকারী দলের রাজনৈতিক লক্ষ্যসাধনে সহায়তা করছে। বিরোধী রাজনৈতিক দলের নেতাদের প্রতিনিয়ত টার্গেট করা হচ্ছে। কেন্দ্রীয় সরকারের এহেন পদক্ষেপে এই সংস্থাগুলির স্বায়ত্তশাসনকে আরও বেশি করে নষ্ট করা হল। সংস্থাসমুহের মূল কর্মকর্তাদের আরও বেশি সরকারের মুখাপেক্ষী করে তোলার জন্যই এমন সিদ্ধান্ত নিয়েছে তারা।

অত্যন্ত নিন্দনীয়ভাবে সংসদের শীতকালীন অধিবেশনের প্রাক্কালে এই অধ্যাদেশগুলি জারি করা হল। আগামী ২৯শে নভেম্বর থেকেই শীতকালীন অধিবেশন শুরু হতে চলেছে৷ বিজেপি সরকারের আমলে সংসদে আলোচনা এড়িয়ে  "অর্ডিন্যান্স রাজ" কায়েম হয়েছে যা দেশের গণতান্ত্রিক কাঠামোর বিরোধী৷

এই অধ্যাদেশগুলি (অর্ডিন্যান্স) সুপ্রিম কোর্টের নির্দেশকেও এড়ানোর লক্ষ্যে জারী হয়েছে। সুপ্রিম কোর্টের নির্দেশ ছিল  এধরনের পদের মেয়াদ বাড়াতে হলে তা হতে হবে অল্প সময়ের জন্য এবং "শুধুমাত্র বিরল এবং ব্যতিক্রমী পরিস্থিতিতে"ই চালু কোন তদন্তের সুবিধার্থে এমনটা করা যেতে পারে।এখন কেন্দ্রীয় সরকার এই অধ্যাদেশগুলির জোরে তিনবার এক বছরের মেয়াদ বাড়াতে পারবে।

এই অধ্যাদেশগুলি অবিলম্বে বাতিল করার দাবি করছে পলিট ব্যুরো। সিপিআই(এম) সাংসদরা সংসদে এই অধ্যাদেশগুলিকে আইনে রূপান্তরকরণের যাবতীয় পদক্ষেপে বিরোধিতা জানাবেন।


শেয়ার করুন

উত্তর দিন