Ambedkar B R

ডঃ বি আর আম্বেদকর স্মরনে

১৪ এপ্রিল, ২০২১

ডঃ বি আর আম্বেদকরের জন্ম হয় ১৪ এপ্রিল, ১৮৯১ সালে। বাবা সেনাবাহিনীর সুবেদার রামজি মালোজি সাকপাল এবং মা ভীমাবাঈ সাকপাল। ১৮৯৭ সালে আম্বেদকর পরিবারের সাথে মুম্বই'তে চলে আসেন, ভর্তি হন এলফিন্সটোন হাই স্কুলে।

১৯০৬ সালে আম্বেদকরের যখন ১৫ বছর বয়স তখন তার সাথে রামাবাঈ এর বিবাহ হয়।

১৯০৭ সালে এলফিন্সটোন হাই স্কুল থেকে পাশ করে ভর্তি হন বোম্বে বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত এলফিন্সটোন কলেজে। ১৯১২ সালে অর্থনীতি এবং রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক (B.A) হন, ১৯১৩ সালে বরোদা স্টেট স্কলারশিপ অর্জন করে পড়তে যান যুক্তরাস্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে। ১৯১৫ সালে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি (M.A) অর্জন করেন। ১৯১৬ সালে “National Dividend of India : A Historic and Analytical Study” থিসিস পেপারের জন্য তাকে পিএইচডি (Ph.D) দেওয়া হয়। এরপরে তিনি লন্ডন স্কুল অফ ইকনমিক্স অ্যান্ড পলিটিক্যাল সায়েন্স'এ পড়তে যান। “Provincial Decentralization of Imperial Finance in British India.” থিসিস পেপারটির জন্য ১৯২১ সালে লন্ডন বিশ্ববিদ্যালয় তাকে এমএসসি (M.Sc.) ডিগ্রি প্রদান করে, ১৯২২ সালে লন্ডনের গ্রে'স ইন থেকে দ্য বার ( Bar At Law) ডিগ্রি পান, এবং “The Problem of the Rupee” থিসিসের জন্য লন্ডন বিশ্ববিদ্যালয় তাকে ডিএসসি (D.Sc.) উপাধি দেয়।

দেশে ফিরে আসার পরে তিনি ব্যারিস্টার হিসাবে কর্মজীবন শুরু করেন, পরে রাজনৈতিক অর্থনীতি (Political Economy)'র অধ্যাপকের কাজে যুক্ত হন। ১৯৩০-১৯৩৩ লন্ডনে ঐতিহাসিক তিনটি গোল টেবিল বৈঠকেই তিনি উপস্থিত ছিলেন। এরই মাঝে ১৯৩২ সালে পুনা চুক্তিতে সাক্ষর করেন যা তখনকার ভারতবর্ষে দলিতদের অধিকারের লড়াইয়ের ইতিহাসে একটি মাইলফলক।

১৯৩৬ সালে তিনি ইন্ডিপেন্ডেন্ট লেবর পার্টি (I.L.P) প্রতিষ্ঠা করেন। ১৯৪৬ সালে তিনি Constituent Assembly of India তে নির্বাচিত হয়েছিলেন এবং ১৯৪৭ সালের ১৫ অগাস্ট স্বাধীন ভারতের প্রথম আইনমন্ত্রী হিসাবে কাজ শুরু করেন। ঐ বছরের ২৯ অগাস্ট তাকে Constitution Drafting Committee'র চেয়ারম্যান নির্বাচিত করা হয়, ১৯৪৯ সালে ২৬ নভেম্বর তার প্রস্তাবিত খসড়া সংবিধানকে Constituent Assembly মান্যতা দেয়।

Cartoon On Ambedkar

উপরের ছবিটি এক সংবাদপত্রে প্রকাশিত কার্টুন, যেখানে দেখা যাচ্ছে যে "হিন্দু কোড বিল"-এর মাধ্যমে ডঃ বাবাসাহেব আম্বেদকর ভারতের মেয়েদের ভবিষ্যৎ রক্ষা করছেন হিন্দুত্ববাদী শক্তির হাত থেকে । এই হিন্দুত্ববাদীরা সেই সময়ে ৬৬ টি সভা করে হিন্দু কোড বিল পুড়িয়েছিল। নেতৃত্বে ছিল আরএসএস, জনসঙ্ঘ। এদেরই নেতা ছিলেন শ্যামাপ্রসাদ মুখার্জী এবং তাঁর দাদা বিশ্ব হিন্দু পরিষদ নেতা রমাপ্রসাদ মুখার্জী।

১৯৫১ সালের ২৭ সেপ্টেম্বর তিনি জাতীয় ক্যাবিনেট থেকে পদত্যাগ করেন।

৬ ডিসেম্বর ১৯৫৬ সালে দিল্লিতে ২১ নম্বর আলিপুর রোডের বাসভবনে ৬৫ বছর বয়সে তার মৃত্যু হয়।

স্বাধীন ভারতের সংবিধান রচয়িতা হিসাবে আম্বেদকরের অবদান ঐতিহাসিক, এছাড়াও ভারতের দলিত - অন্ত্যজ শ্রেণীর উন্নতিসাধনের স্বার্থে, অস্পৃশ্যতার ভিত্তিতে সামাজিক বৈষম্যের বিরুদ্ধে তার লড়াই আজও প্রাসঙ্গিক। তার বিভিন্ন লেখালেখির মধ্যে Castes in India: Their Mechanism, Genesis and Development (1916), Bahishkrut Bharat (India Ostracized) - (1927), The Annihilation of Caste (1936), State and Minorities (1947), Who were the Shudras (1948) এবং The Untouchables (1948) উল্লেখযোগ্য।


শেয়ার করুন

উত্তর দিন