Site icon CPI(M)

Appalling Job Scenario in the Modi-Mamata Regime – Part 1 : Abhas Roychoudhury

‘‘আমার কাছে সবমিলিয়ে ২,৫০০ নগদ টাকা ছিল। লকডাউনের সময় বাড়ি ভাড়া দিতে আর খাবার কিনতে সব খরচ হয়ে গেছে। আর টাকা নেই, জানি না কিভাবে চালাবো। এই আর্থিক সঙ্কটে আত্মহত্যা করা ছাড়া আমার কাছে আর কোন পথ নেই।’’ — চার সন্তানের পিতা আগ্রার ৫২ বছরের রঘুবীর সিং-এর এই সুইসাইড নোটের পাশে প্রধানমন্ত্রীর বাগাড়ম্বরপূর্ণ বক্তৃতার ‍‌স্ক্রিপ্ট রাখুন। অবশ্য তার দরকার নেই, শুধু চোখ কান খোলা রাখলেই সরকারি ঘোষণা আর বাস্তবের মধ্যে কি দুস্তর ফারাক বুঝতে কষ্ট হবে না। প্রধানমন্ত্রীর বহুল বিজ্ঞাপিত ২০ লক্ষ টাকা কোটি টাকার অর্থনৈতিক প্যাকেজের ভাঁওতা এখন সবাই জেনে গেছেন। জিডিপি’র ১০ শতাংশ নয় ১ শতাংশ খরচ করছে সরকার। আর, খরচ যে প্রয়োজনের তুলনায় অত্যন্ত কম তা পুঁজিবাদী বিশ্বের অন্যতম ইঞ্জিন বিশ্বব্যাঙ্কের সাম্প্রতিকতম রিপোর্টেও লেখা হয়েছে। বিশেষ করে করোনা অতিমারীর জন্য যে ভয়ঙ্কর কর্মসংকোচন ঘটেছে তার পরিপ্রেক্ষিতে সরকারের উচিত ছিল অর্থনীতিতে চাহিদা সৃষ্টির জন্য জনগণের হাতে নগদ অর্থ তুলে দেওয়ার ব্যবস্থা করা অথচ সেই দিকে কোনরকম নজর দেয়নি কেন্দ্রীয় সরকার। কেবলমাত্র গরিব কল্যাণ যোজনার আওতাধীন ব্যক্তিদের জন্য মাত্র ৫০০ টাকা মাসিক বরাদ্দের ব্যবস্থা করা হয়েছে যা এই পরিস্থিতিতে অত্যন্ত অকিঞ্চিৎকর। বামপন্থীরা এই পরিস্থিতির মোকাবিলায় বারে বারে এই দাবি উত্থাপন করেছে যে যারা কর দেন না সেই সমস্ত পরিবারে সাড়ে সাত হাজার টাকা মাসিক অর্থ সাহায্য করতে হবে। মোদী সরকার করোনা অতিমারীজনিত আর্থিক সঙ্কট মোকাবিলায় যে উদ্যোগ নিয়েছে তার চেয়ে অনেক বেশি কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেছে বিশ্বের অন্যান্য দেশগুলি।

ভারত সরকার যে প্যাকেজ ঘোষণা করেছে তা কার্যত ঋণ মেলার বিজ্ঞাপন ছাড়া আর কিছুই নয়। আর বর্তমান পরিস্থিতিতে এই ঋণ নেওয়ার মতো অবস্থাতে খুব কম মানুষই আছেন। গ্রামাঞ্চলে ১০০ দিনের কাজের প্রকল্পতে বাড়তি বরাদ্দ করা হলেও অনেক ক্ষেত্রে প্রয়োজন অনুযায়ী কাজ পাওয়া যাচ্ছে না। আর পশ্চিমবঙ্গের মতো রাজ্যে পরিস্থিতি আরও সঙ্গীন হচ্ছে রাজ্যের শাসকদলের ভ‌য়ঙ্কর দুর্নীতির জন্য। পশ্চিমবঙ্গে নতুন করে জুলাই মাসের লকডাউন চালু হওয়ার পর দেখা গিয়েছে যে লকডাউনের একদিনে ১৮ লক্ষ টাকার কাজ হ‍‌য়েছে বলে ভুয়ো হিসেবে দেখানো হয়েছে হুগলী জেলায়। এই একটি উদাহরণ থেকেই পরিষ্কার যে এই দুঃসময়ে ১০০ দিনের কাজের সুযোগ সাধারণ মানুষ পাবেন না বরঞ্চ তাকে ব্যবহার করে লুঠপাট করেছ শাসকদলের নেতা-কর্মীরা। এসময় শহরাঞ্চলে বেকারত্ব ব্যাপক আকার ধারন করলেও শহরাঞ্চলে ১০০ দিনের কা‍‌জের কোনোরকম পরিকল্পনা কেন্দ্রীয় সরকারের নেই।

সরকারি রিপোর্ট অনুসারে, বেকারীত্বের সমস্যা ৪৫ বছরের মধ্যে এখন সর্বোচ্চ। কেন্দ্রীয় বাজেটের মর্মবস্তু, এই বেকারীত্ব আরও বাড়বে। গত জুন মাস পর্যন্ত পাওয়া তথ্যের ভিত্তিতে রচিত সদ্য প্রকাশিত ‍‌বিশ্বব্যাঙ্কের ইন্ডিয়া ডেভেলপমেন্ট রিপোর্ট অনুযায়ী ভারতের অর্ধেক জনসংখ্যার খাদ্য গ্রহণের পরিমাণ দারিদ্র্যসীমার অত্যন্ত কাছাকাছি চলে গিয়েছে। এরা অচিরেই দারিদ্র্যসীমার নিচে চলে যাবেন যদি না প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়। অসংগঠিত ক্ষেত্রে কর্মরত দেশের ৯০ শতাংশ শ্রমজীবী মানুষের অনিশ্চয়তা ও সঙ্কটের কথা এই রিপোর্টে উল্লেখিত হয়েছে। বলা হয়েছে যে সামাজিক সুরক্ষা ব্যবস্থা এদেশে খুবই সীমাবদ্ধ থাকায় পরিযায়ী শ্রমিকদের সঙ্কট সর্বাধিক। এই পরিস্থিতিতে অধিক সরকারি ব্যয়ের প্রয়োজন ছিল। অথচ তা না করে দেশের সম্পদ বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া এবং কর্পোরেট আধিপত্য ও মুনাফা নিশ্চিত করাই বর্তমান কেন্দ্রীয় সরকারের একমাত্র কাজ হয়ে দাঁড়িয়েছে। এটা আ‍‌রও প্রকট ২০২১-২২ এর কেন্দ্রীয় বাজেটে।

দেশের বিস্তীর্ণ গ্রামাঞ্চলে সঙ্কটের মুখে কৃষিজীবী মানুষ। অপরিকল্পিত লকডাউনের জন্য ৬০ শতাংশ পরিবারের ফসল উৎপাদন কম হয়েছে। এক দশমাংশ পরিবার আগের মাসে ফসল কাটতে পারেনি। পরবর্তী মরসুমের জন্য প্রস্তুতি নিতে অসুবিধা হয়েছে ৫৬ শতাংশ পরিবারের। আর লকডাউনের সবচেয়ে বেশি সমস্যায় পড়েছেন ভূমিহীন ও ক্ষুদ্র কৃষকেরা। উৎপন্ন ফসল গুদামজাত করা এবং ‍‌বিক্রি করার ক্ষেত্রে ব্যাপক সমস্যায় পড়েছিলেন দে‍‌শের কৃষকরা। অধিকাংশ পাইকারি বাজার, কৃষক মাণ্ডি বন্ধ থাকার দরুন ফসল বিক্রি করতে অসুবিধা হয়েছে কৃষকদের। জলের দামে ‍অনেকেই খেতের ফসল বিক্রি করতে বাধ্য হয়েছেন। অনেক জায়‍গায় খেতের ফসল খেতেই পচে গিয়েছে। লক্ষ লক্ষ কৃষক এই সময়কালে মাথায় ঋণের বোঝা নিয়ে দিশেহারা হয়ে গিয়েছেন। সরকারি পি এম কিষান প্রকল্পে কৃষকদের মাসে মাত্র ৫০০ টাকা দেওয়া হয়। এই সামান্য আর্থিক সহায়তা কৃষকদের বর্তমান সঙ্কট থেকে উত্তরণের ক্ষেত্রে কোনোরকম সহায়তা করতে পারবে না। কৃষকদের সস্তায় বীজ, সার, কীটনাশক সরবরাহ করার কোন সরকারি উদ্যোগ এখনো গৃহীত হয়নি বা তেমন কোনো ইঙ্গিত পাওয়া যায়নি। কেন্দ্রীয় সরকারের প্যাকেজে কেবলমাত্র কৃষি ঋণ শোধ সংক্রান্ত কিছু সামান্য সুবিধে দিয়েছে সরকার যা এই সঙ্কট মোকাবিলায় কোন কার্যকরী ভূমিকা নিতে পারেনি। সরকারি আর্থিক প্যাকেজে অবহেলিত হয়েছে কৃষকদের অর্থনৈতিক স্বার্থ। মোদী সরকার কৃষক ও আমজনতার পাশে না দাঁড়িয়ে অত্যাবশ্যকীয় পণ্য আইনের সংশোধন করে কার্যত মজুতদারি ও কালোবাজিরর পথ প্রশস্ত করেছে। চাল, গম, ডাল, আলু ইত্যাদি নিত্যপ্রয়োজনীয় কৃষি পণ্য অত্যাবশ্যকীয় পণ্য আইনের বাইরে চলে গিয়েছে।

ভারতে কৃষিজাত পণ্যের সরবরাহ ব্যবস্থা যা আছে তার মাত্র ৬ শতাংশ সংগঠিত। গুদাম ও হিমঘরের অভাবের জন্য ব্যাপক ফলন হলেও তার লাভ কৃষক গ্রহণ করতে পারে না। ন্যূনতম সহায়ক মূল্য পর্যন্ত আমাদের দেশের কৃষকরা পায় না। দেশের বাজারে ৯২ শতাংশ খাদ্য বেসরকারিভাবে কেনাবেচা হয় সরকারের মাধ্যমে খাবার বিক্রির জন্য মাত্র ৮ শতাংশ খাদ্যশস্য সরাসরি কেনে। বর্তমান অস্বাভাবিক পরিস্থিতিতে সরকার যদি নিজস্ব সক্রিয়তা না বাড়ায় তাহলে কৃষকরা কৃষি পণ্যের বৃহৎ কারবারি এবং ফড়েদের কাছে আরো শোষিত হবে যার ইঙ্গিত ইতিমধ্যেই বারে বারে পাওয়া গিয়েছে। সরকার পরিবহণ ও খাদ্য মজুত করার ক্ষেত্রে ৫০ শতাংশ ভরতুকি দেওয়ার যে নীতি গ্রহণ করেছে সেখানে শর্ত দিয়েছে যে ফসলের ওজন হবে ন্যূনতম ১০০ মেট্রিক টন এবং ১০০ কিলোমিটার দূরে উপভোক্তার কাছে পৌঁছাতে হবে। বোঝাই যাচ্ছে যে সংখ্যাগরিষ্ঠ ক্ষুদ্র ও প্রান্তিক চাষি যারা তাদের বাড়ির কাছেই ফসল বিক্রি করেন। তাদের কোনো লাভ হবে না পুরো সুবিধা পাবে বৃহৎ চাষি ও কৃষিবাণিজ্যে যুক্ত বৃহৎ সংস্থাগুলি। সরকারি উদাসীনতা এভাবে গ্রাম ভারতের জীবনীশক্তি কেড়ে নিচ্ছে। তিনটি কৃষি ও কৃষক বিরোধী আইনের বিরুদ্ধে গোটা কৃষক সমাজ এখন বিক্ষোভে উত্তাল। ৬০ ভাগ কর্মসংস্থান যেখানে কৃষিতে, সেই কৃষিকেও ধ্বংসের পথে নিয়ে যাচ্ছে সরকার।

…চলবে

শেয়ার করুন