চীনকে ভারত : বাঁচাও, ওষুধ পাঠাও - মৃদুল দে....

২ মে ,২০০২১ রবিবার

ভারত থেকে বিদেশে ওষুধ রপ্তানির মুখ্য এজেন্সী র নাম Pharmaceutical s Export Promotion Council of India.

এই এজেন্সী চীনে ভারতীয় রাষ্ট্রদূতের কাছে জরুরী বার্তা পাঠিয়ে বলেছে, চীন থেকে ওষুধের কাঁচামাল পাঠানো দ্রুত নিশ্চিত করতে হবে, কোন বিধিনিষেধ থাকলে তা পরিষ্কার করার জন্য এক্ষুনি চীনের কাছে আবেদন করুন । ভারতে কোভিড সংক্রমনের দ্বিতীয় তরঙ্গের প্রেক্ষিতে চীন সরকার বিমান সংস্থা সীচুয়ান এয়ারলাইনসের মালবাহী বিমান ভারতে আসা ১৫দিনের জন্য বাতিল করেছে । তাতেই ওষুধ উৎপাদকদের ত্রাহি ত্রাহি রব উঠেছে । ওষুধ তৈরির রাসায়নিক উপাদানে ভারত চীনের ওপর অনেকাংশে নির্ভরশীল । এর ওপর দাঁড়িয়ে ভারত ওষুধ তৈরি করে বিদেশেও প্রচুর পরিমানে রপ্তানি করে । এখন ভারতেই ভারতীয় ওষুধের তীব্র ঘাটতি, সংকর্মনের সময় বিদেশেও ভারতীয় ওষুধের চাহিদা অনেক বেড়েছে ।

2021 মার্চ পর্যন্ত এক বছরে ভারত ওষুধ ও ওষুধের উপাদান আমদানি করেছে 384 কোটি ডলার মূল্যের, এর মধ্যে চীন থেকে আমদানি করেছে 260 কোটি ডলার মূল্যের বা 68% ওষুধ ও উপাদান ।

ওষুধ তৈরির উপাদান চীন থেকে ভারতে আসে ভারতীয় প্রয়োজনের প্রায় 70% । ভারত গত দেড় দশকে এই প্রথম দেশ থেকে দানধ্যান সবকিছু নিচ্ছে । চীন থেকেও সংগ্ৰহ করছে অক্সিজেন সংক্রান্ত সরঞ্জাম ও জীবনদায়ি নানা ওষুধ। পাকিস্তান থেকে সাহায্য নেবে কিনা এখনো মনস্থির করেনি ভারত । রাজ্য সরকারগুলোও জীবনদায়ি সরঞ্জাম ও ওষুধ সংগ্ৰহ করতে পারবে, কেন্দ্র অনুমতি দিয়েছে ।

কোভিড মোকাবিলায় ভারতের পাশে চীন সর্বতোভাবে দাঁড়াবে বলে আগেই জানিয়েছে । চীনের বিদেশমন্ত্রী বলেছেন, চীনে প্রস্তুত সংক্রমন ও অতিমারী বিরোধী ওষুধ দ্রুত গতিতে ভারতে যাচ্ছে । চীনের সরকারি সূত্রে বলা হয়েছে এপ্রিল থেকে চীন ভারতে রপ্তানি করেছে 26 হাজার ভেন্টিলেটর ও অক্সিজেন জেনারেটর, 15 হাজারেরও বেশি মেডিক্যাল মনিটর এবং প্রায় 3800 টন মেডিক্যাল সামগ্রী ও ওষুধ । সীচুয়ান মালবাহী বিমানও যাচ্ছে, 26 এপ্রিল গেছে 11টি উড়ান । বন্ধ হয়েছিল, নতুন পরিকল্পনায় শীঘ্রই চালু হচ্ছে ।

এরকমই সম্পর্ক উভয়পক্ষের ও সকলের কাম্য । আলোচনার মাধ্যমে বিরোধের মীমাংসা সেরা পথ ।

চীন বিদ্বেষী প্রচার করে সঙ্ঘ পরিবারের বাহিনী আমেরিকার স্বার্থপূরণে মেতে আছে । এতে ভারতের ক্ষতি, আমেরিকার লাভ । জন্ম থেকেই স্বাধীনতা আন্দোলনবিরোধী আরএসএস এত ঘটনা সত্ত্বেও

সাম্রাজ্যবাদমুখী, আজ চরম বিপদের মাঝেও তাই । অথচ আমেরিকা বেঁকে বসেছে, চীন আগ বাড়িয়ে সহায়তায় নেমেছে । কারন, চীন বলেছে এটা মানবজাতির বাঁচার লড়াই ।


শেয়ার করুন

উত্তর দিন