Site icon CPI(M)

Philosophy, Science and Politics in Ancient India: A Discussion (Part IV)

Science and Philosophy Cover (4)

প্রাককথন

ভারতে বস্তুবাদ চর্চার ফলিত প্রয়োগ সবার আগে ঘটে কিসে?

এমন প্রশ্নের উত্তরে কেউ হয়ত দার্শনিক চর্চার নাস্তিক্য দিকের কথা ভাববেন। যা পাওয়া যায় তাতে ‘প্রাচীন ভারত’ উচ্চারণে যাদের বিশেষ শ্লাঘার অনুভব হয় তারা মনে রাখবেন বিষয়টি আদৌ তেমন না। প্রাচীন ভারতে সবার আগে যারা ফলিত বিজ্ঞান চর্চার কাজ শুরু করেছিলেন সেই পণ্ডিতদের মধ্যে অন্যতম দুজন ছিলেন চিকিৎসক- চরক এবং সুশ্রুত। তারা উপলব্ধি করেছিলেন- চিকিৎসকের কাজের বাধ্যবাধকতাই তাকে বস্তুবাদের দিকে ঠেলে নিয়ে যায়।  

এখানেই বিজ্ঞান ও দর্শনের অবিচ্ছেদ্য যোগাযোগ। সেই সুত্র আরও একবার প্রায় চোখে আঙুলের চাপ দিয়ে বুঝিয়ে দেয় নিজেদেরই অতীত প্রসঙ্গে স্পষ্ট ধারণা না থাকার সুযোগকে শেষ অবধি উগ্র-জাতীয়তাবাদী, কূপমণ্ডূক রাজনীতিই কাজে লাগায়। এই সিরিজ শুরু করার আগে ওয়েবডেস্কের পরিকল্পনায় একটি সহজ প্রশ্ন বারে বারে উঠে এসেছিল। লিখে কি আদৌ অবস্থার পরিবর্তন করা যায়?

আমরা সকলেই একমত হই তেমনটা ঘটে না। কিন্তু যে যে পূর্বশর্তের উপরে নির্ভর করে জনসাধারণ একটি মতাদর্শ’কে নিজেদের জীবনযাপনের সাথে একাত্ম করে নেয়- মতবাদ নিজেই হয়ে ওঠে শক্তি; ইতিহাস, বিজ্ঞান ও দর্শনের চর্চা তারই অন্যতম অনুষঙ্গ।

আগের তিন পর্বে অতীতের দর্শন ও ইতিহাসের বস্তুবাদী ঐতিহ্যের দিকেই ইঙ্গিত দেওয়া হয়েছিল। উদ্দেশ্যে ছিল প্রতিবেদনে উল্লিখিত সংশ্লিষ্ট প্রসঙ্গের বই-পত্র ও গবেষণার বিজ্ঞানসম্মত ধারা সম্পর্কে পাঠককে আগ্রহী করে তোলা।

আজকের ভারতে সোশ্যাল মিডিয়াকে ব্যবহার (পড়ুন অপব্যবহার) করে অর্ধসত্য, অসত্য ও ইতিহাসের মনগড়া ভাষ্য ইত্যাদি ছড়িয়ে দেওয়ায় ‘ওরা’ সিদ্ধহস্ত এবং বেশ কিছুটা সফল। স্রেফ গুজবের প্রচার চালিয়ে প্রকাশ্যেই মানুষকে অপদস্থ, হেনস্থা করা হচ্ছে। সামাজিক জীবনের প্রতিটি ক্ষেত্রে সাম্প্রদায়িক ঘৃণা, বিদ্বেষ ও বিভাজনের রাজনীতি নিজেকে প্রতিষ্ঠা করতে চাইছে। এমন অবস্থায় কোনও মাঠ ফাঁকা ছেড়ে রাখা চলে না। মূল বইগুলি যারা পড়েছেন বা পড়বেন তাদের পাশাপাশি অন্যরাও যাতে বস্তুনিষ্ঠ ইতিহাস চর্চায় আগ্রহী হন সেই ভাবনা থেকেই সিরিজটি প্রকাশিত হচ্ছে।

প্রতি বৃহস্পতিবার।

আজ চতুর্থ পর্ব।

শ্যামাশীষ ঘোষ

পর্ব ৪

চরক সংহিতা ও সুশ্রুত সংহিতা

সুলভ্‌ সূত্রে উল্লিখিত হলেও, বৈদিক যুগে সেই অর্থে প্রকৃত অঙ্কশাস্ত্র বা জ্যামিতির বিকাশের কোনো প্রমাণ নেই। প্রাথমিকভাবে ইঁট প্রযুক্তির তাত্ত্বিক প্রয়োজনীয়তা পূরণের জন্য বৈদিক ভারতে গণিতের উদ্ভব ঘটেছিল বলে বলা হলেও, এটি এমন এক সময়ের যখন কোনও ইঁট প্রযুক্তির প্রমাণ নেই। সিন্ধু সভ্যতার সময়ে বিজ্ঞান ও প্রযুক্তি বেশ উন্নত ছিল অনুমান করা হলেও, লিপিগুলির পাঠোদ্ধার না হওয়ার কারণে, নিশ্চিতভাবে কিছু জানা যায় না। খুবই উন্নতমানের পোড়া ইঁট পাওয়া গিয়েছিল সিন্ধু সভ্যতার সাইট থেকে। আবার, মৌর্য যুগের থেকে, ভারতে ইঁট প্রযুক্তি নতুন করে বিকশিত হয়েছিল। যাই হোক না কেন, সিন্ধু সভ্যতা এবং অশোকের সময়ের দুই নগরায়নের মধ্যবর্তী সময়ের মধ্যে কোনও ইঁট প্রযুক্তির প্রমাণ পাওয়া যায় নি।

জে ডি বার্নাল লিখেছেন, পঞ্চম, ষষ্ঠ এবং সপ্তম শতক শুধু পারস্য এবং সিরিয়ায় নয়, ভারতেও এক মহান সাংস্কৃতিক অগ্রগতি ঘটায়। সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল সেই সময়ের বিজ্ঞানের বিকাশ, বিশেষত গণিত এবং জ্যোতির্বিদ্যায় – আর্যভট্ট, বরাহমিহির এবং ব্রহ্মগুপ্ত। এর ভিত্তি ছিল মূলত হেলেনীয় যার সঙ্গে ব্যাবিলোনিয়া এবং সম্ভবত চীন থেকে কিছু যুক্ত হয়েছিল। একটি নির্ণায়ক নতুন বিকাশ হয়েছিল স্থান নির্ণয় এবং শূন্য-সহ সংখ্যাব্যবস্থার।

প্রাচীন ভারতে, প্রাথমিক আকারে হলেও, প্রাকৃতিক বিজ্ঞানের একমাত্র শাখা যা পুরোপুরি ধর্মনিরপেক্ষ হওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল – চিকিৎসাবিদ্যা বা আয়ুর্বেদ। অন্যান্য যে শাখাগুলির কথা বলা হয় সেগুলি ছিল আচার-অনুষ্ঠানের কৌশলের মতো। এই শাখাগুলি ধর্মনিরপেক্ষ ছিল না এবং একাদশ শতাব্দীর মহান পরিদর্শক বিজ্ঞানী আল বেরুনি যেমন দেখিয়েছিলেন, বিশেষত ব্রহ্মগুপ্তের জ্যোতির্বিজ্ঞানের ক্ষেত্রে – তারা প্রকৃত অর্থে প্রাকৃতিক বিজ্ঞানের বিকাশের ক্ষেত্রে মারাত্মক অসুবিধার সৃষ্টি করেছিল।

চরক সংহিতা প্রসঙ্গে দেবীপ্রসাদবাবু বলছেন যে চেহারায় এই প্রাচীন ভারতের চিকিৎসা শাস্ত্রের উৎস বইগুলি আমাদের হাতে এসেছে তাতে অদ্ভুতভাবে বৈজ্ঞানিক তত্ত্ব ও ব্যবহারের প্রসঙ্গের সাথে সাথে অনেক অবৈজ্ঞানিক তত্ত্বও মিশে রয়েছে। যেমন সেই সময়কার ধর্মীয় প্রথা অনুসারে গোরুকে সম্মান দেওয়া হয়েছে। আবার সম্পূর্ণ বৈজ্ঞানিক চিকিৎসার আলোচনায় গোরুর মাংস একটি পুষ্টিকর খাবার এবং ওষুধের উপকরণ হিসাবেও বলা আছে। হয়ত রাজকীয় আনুকূল্য, পুরোহিততন্ত্রের অনুমোদন লাভের প্রয়োজনে নিজেদের পর্যবেক্ষণ-পরীক্ষালব্ধ বিশ্লেষণকে ভাববাদী মোড়কে ঢাকতে বাধ্য হয়েছেন প্রাচীন চিকিৎসক তথা ভেষজবিদরা। অন্যদিকে পরবর্তী সময়ে, ব্রাহ্মণ্য আধিপত্যবাদীরা নিজেদের শাস্ত্রমালায় জনপ্রিয় চিকিৎসাবিজ্ঞানকে জায়গা দিতে গিয়ে তাদের পছন্দসই ব্যাখ্যাও চাপিয়ে দিয়েছে। তাই কর্মফলবাদ, গো-অর্চনা ইত্যাদি অবৈজ্ঞানিক তত্ত্বও আয়ুর্বেদে জায়গা পেয়েছে।  

ভারতের প্রাচীনতম লিখিত গ্রন্থ ঋগ্বেদে আমরা দেখি চিকিৎসক পেশার প্রতি অসীম শ্রদ্ধাভাব। সেসময় ধর্মীয় গোঁড়ামী বা অনুশাসন সমাজের ওপর চেপে বসে নি। পরবর্তীকালে সমাজের ওপর কর্তৃত্ব বজায় রাখার তাগিদে পুরোহিত সম্প্রদায় ধর্মের কঠোর অনুশাসন, কর্মফল, নিয়তি ইত্যাদি অবৈজ্ঞানিক ভাবধারার মাধ্যমে মুক্তচিন্তার বিদায় সুনিশ্চিত করার চেষ্টায় ছিলেন। মনু সংহিতার সময়ে (আনুমানিক খ্রিস্টপূর্ব ২০০ থেকে খ্রিস্টাব্দ ২০০) এই বৈজ্ঞানিক চিন্তার ওপরে ভয়াবহ আক্রমণ নেমে আসে। আসে ধর্মশাস্ত্রের নামে ধর্ম ও আইনের এক অদ্ভুত অবৈজ্ঞানিক মিশেল। প্রধানত চিকিৎসকদের যুক্তিভিত্তিক পথকে তৎকালীন সমাজশাসকেরা অশাস্ত্রীয় বা শাস্ত্রবিরোধী হিসাবেই দেখতেন – হয়ত ভয় পেতেন। এই ভয়ঙ্কর বাধার পরিবেশেই কিন্তু এই চিকিৎসকেরা তাঁদের বৈজ্ঞানিক মত ও পথে অবিচল থেকেছেন। কোথাও কোথাও বাধ্য হয়ে কিছুটা সমঝোতা হয়ত করেছেন কিন্তু চিকিৎসা শাস্ত্রকে কলুষিত হতে দেননি। দেবীপ্রসাদবাবুর মতে তাই চরক সংহিতার পাঠে এই অবৈজ্ঞানিক অংশ বাদ দিয়ে আমাদের নজর দিতে হবে এর বৈজ্ঞানিক প্রতিবেদনে, যেখানে আমরা দেখি চিকিৎসার বৈজ্ঞানিক মত ও পথের সততা রক্ষিত হয়েছে পুরোমাত্রায়।

খুব সম্ভবত প্রাথমিক যুগেই চিকিৎসা শাস্ত্র অথর্ব বেদে নির্ধারিত কবজ, মন্ত্র ইত্যাদি নির্ভর জাদুকরী ধর্মীয় চিকিৎসাবিদ্যা থেকে যুক্তিসঙ্গত চিকিৎসাবিজ্ঞানের দিকে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছিল। চরক সংহিতায় যুক্তিবাদী চিকিৎসা খাদ্য এবং ওষুধ হিসাবে ব্যবহৃত বিভিন্ন প্রাকৃতিক পদার্থের ব্যবহারের উপর ভিত্তি করে ঔষধ হিসাবে সংজ্ঞায়িত করা হয়, যার সরাসরি ইন্দ্রিয়গ্রাহ্য ফলাফল আছে। চিকিৎসা বিজ্ঞানের এই ধরনের উপলব্ধি উল্লেখযোগ্যভাবে ধর্মনিরপেক্ষ – অতিপ্রাকৃতবাদ, ধর্ম এবং শাস্ত্রের ঝোঁক থেকে মুক্ত। এইভাবে প্রাচীন ভারতে ইতিবাচক বিজ্ঞানের প্রথম সিদ্ধান্তমূলক পদক্ষেপটি প্রকৃতি এবং মানুষের যাদুকরী ধর্মীয় রহস্যকে বাতিল করে দিয়েছিল। চিকিৎসাশাস্ত্র চরক সংহিতা এবং শল্যচিকিৎসাশাস্ত্র সুশ্রুত সংহিতার তথ্যের বিশালতা দেখলেই বোঝা যায় এটি কোনও একক ব্যক্তির দ্বারা বা কোনো অল্প সময়ে সংকলিত হয়নি। এক সমৃদ্ধ বিশাল অঞ্চল জুড়ে প্রজন্মের পর প্রজন্ম ধরে পর্যবেক্ষকদের দ্বারা সংগৃহীত অভিজ্ঞতামূলক জ্ঞানের ভাণ্ডার। অনুমান যে, চরক শব্দটি ভ্রাম্যমাণ চিকিৎসকদের জন্য সাধারণ বিশেষণ, যাঁরা রোগিদের সন্ধান এবং নিরাময় কার্যকর করার জন্য ঘুরে বেড়াতেন।

পালি বিনয়-পিটকের প্রামাণিকতা অনুমান করে বলা যায়, যুক্তিবাদী চিকিৎসার মৌলিক বিষয়গুলি বুদ্ধের কিছু সময় আগেই ভারতে প্রতিষ্ঠিত হয়েছিল, অর্থাৎ মোটামুটি খ্রিষ্টপূর্ব ষষ্ঠ শতাব্দীতে, যদি তার আগে না হয়। আমরা চরক সংহিতা এবং সুশ্রুত সংহিতা থেকে বিচার করতে পারি, যুক্তিবাদী চিকিৎসাশাস্ত্রে উত্থাপিত প্রধান তাত্ত্বিক প্রশ্নটি আমাদের সময়েও তাৎপর্য ধরে রেখেছে। এই পদ্ধতির অন্তর্নিহিত সাধারণ ধারণাটি হল মানব দেহ, প্রকৃতির অন্য সমস্ত কিছুর মতো, একই জিনিস দিয়ে তৈরি, যথা পদার্থ বা ভূত। প্রধানত খাদ্য ও পানীয় হিসাবে খাওয়া বিভিন্ন সামগ্রীর প্রাণীদেহের উপর প্রভাবের প্রকৃতি এবং মূল দেহের উপাদানগুলির উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কিত।

চরক সংহিতায় প্রায় নয় শতাধিক প্রজাতির উদ্ভিদের প্রাণীদেহের উপর প্রভাব আলোচিত হয়েছে। কিন্তু গ্রন্থে উদ্ভিদ নিয়ে সেভাবে আলোচনার পরিবর্তে চরক সংহিতায় বলা হয়েছে: মূল, ছাল, মজ্জা, ক্ষরণ, ডাঁটা, রস, অঙ্কুর, ক্ষার, দুধ, ফল, ফুল, ছাই, তেল, কাঁটা, পাতা, কুঁড়ি, বাল্ব এবং অফ শুট হল ঔষধে ব্যবহৃত উদ্ভিদ পণ্য। চিকিৎসা সংকলনগুলিতে ১৫৬ টি প্রজাতির প্রাণী সম্পর্কেও আলোচনা করা হয়েছে। এটি ব্যাখ্যা করে এই প্রজাতির প্রাণীর মাংস, চর্বি, রক্ত, হাড়, নখ, শিং, খুর, দুধ, প্রস্রাব, পিত্ত ইত্যাদির আমাদের দেহের উপর বিভিন্ন প্রভাব। চরক সংহিতায়, ক্ষয়রোগীদের জন্য গরুর মাংস খাওয়া দৃঢ়ভাবে সুপারিশ করা হয়, হাড়ের স্থানচ্যুতি এবং ভাঙা থেকে শুরু করে কার্ডিয়াক সমস্যা পর্যন্ত বিভিন্ন সমস্যার জন্য গরুর দুধ ব্যবহারের সুপারিশ করা হয়। রক্তাল্পতার চিকিৎসার জন্য লোহার ধূলিকণা সহ যথেষ্ট সংখ্যক খনিজ পদার্থ নিয়েও আলোচনা করা হয়।

সুশ্রুত সংহিতায় একটি পাঠ্যাংশের পর্যবেক্ষণ: একজন জ্ঞানী চিকিৎসকের কখনই বিশুদ্ধ যুক্তির ভিত্তিতে কোনও ঔষধের কার্যকারিতা পরীক্ষা করার চেষ্টা করা উচিত নয়, যার প্রত্যক্ষ পর্যবেক্ষণ দ্বারা পরিচিত, প্রকৃতিগতভাবে নির্দিষ্ট একটি চিকিৎসা ক্রিয়া রয়েছে। চিকিৎসার (বিশেষত অস্ত্রোপচার) উদ্দেশ্যে শারীরস্থানের জ্ঞানের গুরুত্ব ব্যাখ্যা করার সময়, একই পাঠ্যটি ডাক্তারি শিক্ষার্থীর জন্য মৃতদেহের প্রকৃত ব্যবচ্ছেদের প্রয়োজনীয়তার উপর জোর দেয়, কারণ এই বিষয়ে কোনও প্রামাণিক গ্রন্থ থেকে প্রাপ্ত জ্ঞান ব্যবচ্ছেদ থেকে প্রাপ্ত প্রত্যক্ষ জ্ঞানের বিকল্প হতে পারে না। সুতরাং যে কেউ শারীরবৃত্তির পুঙ্খানুপুঙ্খ জ্ঞান রাখে তাকে অবশ্যই একটি মৃতদেহ প্রস্তুত করতে হবে এবং তার বিভিন্ন অংশ ব্যবচ্ছেদ করে সাবধানে পর্যবেক্ষণ করতে হবে এবং পরীক্ষা করতে হবে।

তখন পর্যবেক্ষণের যথার্থতা নিশ্চিত করার জন্য আধুনিক অর্থে পরীক্ষা-নিরীক্ষার কোনও সম্ভাবনা ছিল না। তবুও প্রাকৃতিক বিজ্ঞানের অসাধারণ এই প্রথম পদক্ষেপ নিতে তারা সক্ষম হয়েছিল, কারণ তাদের বিশাল অভিজ্ঞতামূলক তথ্য প্রক্রিয়াকরণের জন্য উদ্ভাবিত নতুন বৌদ্ধিক পদ্ধতি। চরক সংহিতায় বিমান-স্থান নামে একটি দীর্ঘ বিভাগ রয়েছে, আক্ষরিক অর্থে ‘নির্দিষ্ট প্রমাণের বিভাগ’। চিকিৎসা সংকলনের দৃষ্টিকোণ থেকে, যোগ্যতাসম্পন্ন চিকিৎসকের এই পদ্ধতির জ্ঞান আবশ্যক। আয়ুর্বেদে অর্জিত মূল তাত্ত্বিক অবস্থান হলো কার্যকারণ সংযোগ স্থাপনের কৌশল সম্পর্কে সুস্পষ্ট উপলব্ধি ভিত্তি এবং বৈধ সাধারণীকরণ। প্রাচীন গ্রিসের মতো, প্রাচীন ভারতেও, প্রাকৃতিক বিজ্ঞানের সূচনা হয় এক ধরনের সহজাত বস্তুবাদ দিয়ে। এটিই আয়ুর্বেদের আসল তাত্ত্বিক পাটাতন।

চিকিৎসক হিসেবে আমাদের প্রাচীন বিজ্ঞানীরা স্বাভাবিকভাবেই পুরুষ (মানুষ) নিয়ে সবার চেয়ে বেশি আগ্রহী। আমাদের প্রাচীন অধিবিদ্যাবিদরাও পুরুষ নিয়ে অনুমান করছেন কিন্তু তা ছিল অন্তর্নিহিত আত্মার রহস্য সম্পর্কিত, যা মানুষের আত্মিক সারাংশ বলে মনে করা হত। চরক সংহিতা অনুসারে, ‘মানুষের সমস্ত কিছুই দেহে প্রতিষ্ঠিত’। সুশ্রুত সংহিতা আরও সুনির্দিষ্ট: ‘পুরুষ শব্দটি সেই পদার্থগুলিকে বোঝাতে নেওয়া উচিত যা থেকে পুরুষ উৎপন্ন হয়, অর্থাৎ পদার্থ তার বিভিন্ন রূপে’। এটি পুরুষের বিভিন্ন অংশ বা অঙ্গ – ত্বক, মাংস, হাড়, শিরা, স্নায়ু ইত্যাদি বোঝাতেও নেওয়া উচিত। জড় বা ভূত থেকে মানুষ কীভাবে তৈরি হয় সেই প্রসঙ্গে সুশ্রুত সংহিতা-র একটি সংক্ষিপ্ত সূত্র: ‘রসের পণ্য হিসাবে মানুষ বা পুরুষকে জানার পরে, রস সংরক্ষণের বিষয়ে বিশেষভাবে যত্নবান হওয়া উচিত’। সুশ্রুত সংহিতা রস-এর উৎপত্তি ব্যাখ্যায় বলেছে: ‘খাদ্য, যা পাঁচটি রূপের পদার্থ দিয়ে তৈরি, যখন আগুনের মাধ্যমে (দেহের মধ্যে) সম্পূর্ণরূপে তার সূক্ষ্মতম সারাংশে রূপান্তরিত হয় তখন রসে পরিণত হয়। এই রসই জীবের সর্বত্র অবিরামভাবে সঞ্চালিত হয়। এই রস থেকে ক্রমানুসারে দেহের সকল প্রধান উপাদান রক্ত, মাংস, চর্বি, অস্থিমজ্জা ও বীর্য গঠিত হয়’। চরক-সংহিতার সংক্ষিপ্ত সূত্র: ‘দেহ নিঃসন্দেহে খাদ্যের উৎপাদ্য’।

প্রাকৃতিক পদার্থ থেকে মানুষের সৃষ্টি সম্পর্কে এইরকম উপলব্ধি চিকিৎসককে প্রকৃতি ও মানুষের মধ্যে নিবিড় আন্তঃসম্পর্ক দেখতে উদ্বুদ্ধ করে। চরক সংহিতা দাবি করে: ‘প্রকৃতিতে যা কিছু মূর্তভাবে বিদ্যমান তা মানুষের মধ্যেও বিদ্যমান; মানুষের মধ্যে যা কিছু মূর্তভাবে বিদ্যমান, প্রকৃতিতেও তা বিদ্যমান’। এর জন্য পদার্থ এবং তার রূপান্তরের নিয়মগুলি সম্পর্কে একটি ভাল জ্ঞান প্রয়োজন। প্রাচীন বিজ্ঞানীরা যারা সেই সময়ে পদার্থের জ্ঞানের জন্য কেবলমাত্র হাতড়ানো শুরু করেছেন, তাদের পক্ষে সন্তোষজনকভাবে প্রাকৃতিক পদার্থ থেকে দেহের গঠনের বিবরণ সম্ভব ছিল না। তবে গুরুত্বপূর্ণ বিষয় হলো কিছু মানুষকে কোথাও না কোথাও এই উপলব্ধির সাথে শুরু করতে হবে এবং সঠিক দিকে আরও গবেষণার সম্ভাবনা তৈরি করতে হবে। প্রাচীন ভারতে চিকিৎসকরাই এই সাহসী প্রথম পদক্ষেপ নিয়েছিলেন। এই পদক্ষেপের নির্ধারক হলো বস্তুবাদী দৃষ্টিভঙ্গির প্রতি অঙ্গীকার। চিকিৎসক – চিকিৎসক হিসাবে – বস্তুবাদী না হয়ে পারেন না, কারণ চিকিৎসাবিজ্ঞানের দৃষ্টিকোণ থেকে এমন কিছু নেই যা পদার্থ দ্বারা তৈরি নয়। চিকিৎসার দৃষ্টিকোণ থেকে কেবল বস্তুবাদী দৃষ্টিভঙ্গিরই প্রকৃত প্রাসঙ্গিকতা রয়েছে।

সুশ্রুত সংহিতায় যেমন বলা হয়েছে: ‘পারস্পরিক নির্ভরশীলতার কারণে এবং পারস্পরিক আন্তঃঅনুপ্রবেশের কারণে বিশ্বের সমস্ত কিছুতে পদার্থের পাঁচটি রূপ বিদ্যমান’। চরক সংহিতা দৃঢ়ভাবে বলে: ‘প্রকৃতিতে এমন কিছুই নেই যা চিকিৎসার জন্য প্রাসঙ্গিক নয়’। মানবদেহ সতেজ হয়ে ওঠে প্রাকৃতিক জিনিসগুলির বিভিন্ন গঠনে তৈরি পদার্থের শোষণক্রিয়ার মাধ্যমে। দেহের পদার্থ দ্বারা প্রাকৃতিক পদার্থের এই শোষণ একটি অবিরাম প্রক্রিয়া। চরক সংহিতায় বলা হয়েছে: ‘দেহের কোনও কিছুই একই থাকে না। এর মধ্যে সবকিছুই অবিরাম পরিবর্তনের অবস্থায় রয়েছে। যদিও বাস্তবে প্রতি মুহূর্তে দেহ নতুনভাবে উৎপন্ন হয়, তথাপি পুরাতন দেহ ও নূতন দেহের সাদৃশ্য একই দেহের অস্তিত্বের আপাত-ছাপ দেয়। জীবন নামক ঘটনাটি অস্তিত্বের মধ্যে আসা এবং অস্তিত্বের বাইরে চলে যাওয়ার এই সর্বজনীন প্রক্রিয়ার ব্যতিক্রম হতে পারে না’।

স্বাস্থ্য নিশ্চিত করতে এবং অসুস্থতা নিরাময়ের জন্য, প্রথমে বোঝা দরকার বিভিন্ন পরিবেশগত পদার্থ দেহ এবং জীবনের নির্মাণ এবং রক্ষণাবেক্ষণ করে। সঠিক আকারে, সঠিক অনুপাতে এবং সঠিক সংমিশ্রণে খাওয়া পদার্থের ফলে শরীরের উপাদানগুলির সঠিক ভারসাম্য বা সাদৃশ্য বা ভারসাম্য থাকে বলে মনে করা হয়। স্বাস্থ্য বলতে এ ছাড়া আর কিছুই নয়। রোগ পরিবেশগত পদার্থ শোষণের ভুল উপায়ের কারণে এই ভারসাম্যের ক্ষতি ছাড়া আর কিছুই নয় – অর্থাৎ এর কিছু নির্দিষ্ট রূপের অতিরিক্ত শোষণ বা কম শোষণ। চরক সংহিতা বারবার এই বিষয়টির উপর জোর দেয়: ‘চিকিৎসকের উদ্দেশ্য হল শরীরের উপাদানগুলির ভারসাম্য নিশ্চিত করার জন্য কার্যকর ব্যবস্থাগুলির নির্দেশ দেওয়া’। 

চিকিৎসকদের জ্ঞান প্রধানত সমস্ত ধরণের প্রাকৃতিক পদার্থ (দ্রব্য) এবং মানব দেহের উপর তাদের ক্রিয়া নিয়ে গঠিত। চরক সংহিতার বক্তব্যে: ‘আয়ুর্বেদ – প্রাকৃতিক নিয়মগুলির একটি মূল কাঠামো অর্থে – আদিহীন বা অনাদি, কারণ প্রকৃতি একটি আদিহীন অতীত থেকে বিদ্যমান এবং প্রকৃতির সাথে, এর মধ্যে অন্তর্নিহিত নিয়মগুলি’। চিকিৎসা বিজ্ঞানের সূচনা এইসব নিয়মাবলীর জ্ঞান অর্জন বা সেই জ্ঞান বিস্তারের দৃষ্টিকোণ থেকে। রোগের নিরাময় কোনও চিকিৎসকের উদ্ভাবিত কৃত্রিম কৌশল দ্বারা নয়, বরং প্রকৃতির অন্তর্নিহিত নিয়ম দ্বারাই করা হয়, যা কেবল চিকিৎসকরাই জানতে পারেন এবং তাই যথাযথভাবে প্রয়োগ করতে পারেন।

প্রাচীন ভারতীয় চিকিৎসাশাস্ত্রের মৌলিক অনুমানগুলি হল: ১) প্রকৃতির সমস্ত কিছুই প্রকৃতির অন্তর্নিহিত নিয়ম অনুসারে সংঘটিত হয়, ২) যদিও অপরিবর্তনীয়, তবুও এই নিয়মগুলি জানা সম্ভব, এবং ৩) এই নিয়মগুলির জ্ঞান প্রকৃতির উপর ক্ষমতা নিয়ে আসে, যা চিকিৎসাবিজ্ঞানের ভাষায় দীর্ঘ এবং স্বাস্থ্যকর জীবন নিশ্চিত করে। আয়ুর্বেদের প্রত্যক্ষবাদী চরিত্র এভাবেই একদিকে মন্ত্র ও ব্রাহ্মণ-এর অতিপ্রাকৃতবাদ এবং অন্যদিকে উপনিষদের অধিবিদ্যক দৃষ্টিভঙ্গি থেকে পৃথক।

চরক সংহিতায় এই দৃষ্টিভঙ্গি পরিষ্কার বলা হয়েছে যে চিকিৎসা চারটি কারণের উপর নির্ভর করে – চিকিৎসক, চিকিৎসার উদ্দেশ্যে ব্যবহৃত পদার্থ, নার্সিং সেবক এবং রোগী। এই কারণগুলির প্রত্যেকটির জন্য প্রয়োজনীয় যোগ্যতা নিয়ে আলোচনা করা ছাড়াও অধ্যায়গুলির অন্যতম প্রধান প্রবণতা হল চিকিৎসার অভ্যন্তরীণ কার্যকারিতা রক্ষা। রোগের প্রাকৃতিক কারণ সম্পর্কে সঠিক ধারণা এবং সঠিক প্রাকৃতিক ঔষধ-সহ একজন যোগ্য ডাক্তার, একটি নিরাময়যোগ্য রোগ অবশ্যই নিরাময় করতে পারেন। যদি কোনও রোগ দুরারোগ্য হয়, তবে তিনি কিছু উপশমকারী নির্দেশ করতে পারেন। এখানে কর্মফল এবং অদৃষ্টের দৃষ্টিভঙ্গি সম্পূর্ণরূপে উপেক্ষা বা প্রত্যাখ্যান করা হয়েছে।

প্রাচীন ভারতীয় চিকিৎসকদের নিঃসন্দেহে প্রাচীন ভারতীয় আইন প্রণেতাদের অনেক আদেশ ও নিষেধ অমান্য করতে হয়েছিল। আইন প্রণেতাদের দ্বারা নিষিদ্ধ বলে বিবেচিত অনেক জিনিস তাঁদের পথ্য এবং ওষুধ হিসাবে নির্ধারণ করতে হয়েছিল; মৃতদেহ স্পর্শ করার বিরুদ্ধে কঠোর আইনী নিষেধাজ্ঞা সত্ত্বেও, চিকিৎসকরা শারীরবৃত্তীয় জ্ঞানের জন্য মৃতদেহ ব্যবচ্ছেদ করতে বাধ্য ছিলেন; তাছাড়া, তাদের নিরাময় কৌশলের জন্য তাদের একটি গণতান্ত্রিক অঙ্গীকারের প্রয়োজন ছিল যা আইন প্রণেতারাও তীব্রভাবে অপছন্দ করতেন। কর্ম এবং অদৃষ্টের নিয়ম নিয়ে প্রশ্ন তোলা ছিল আসলে অনুক্রমিক সমাজের আদর্শকেই প্রশ্নবিদ্ধ করা। এটি ছিল তীব্রভাবে বৈজ্ঞানিক হওয়ার আকাঙ্ক্ষা, যা শাসকের নজর এড়াতে পারেনা। এড়ায়ওনি, তা বোঝা যায় প্রাচীন ভারতীয় আইনপ্রণেতাদের চিকিৎসক এবং শল্যচিকিৎসকদের প্রতি তীব্র ঘৃণা ও অবজ্ঞার প্রকাশে।

ঋণ স্বীকার:

১) সুকুমারী ভট্টাচার্য – প্রাচীন ভারত সমাজ ও সাহিত্য

২) সুকুমারী ভট্টাচার্য – বেদে সংশয় ও নাস্তিক্য

৩) দেবীপ্রসাদ চট্টোপাধ্যায় – ভারতে বস্তুবাদ প্রসঙ্গে

৪) দেবীপ্রসাদ চট্টোপাধ্যায় – লোকায়ত দর্শন

৫) Debiprasad Chattopadhyay – Science and Philosophy in Ancient India

৬) Debiprasad Chattopadhyay – History of Science and Technology in Ancient India – The Beginnings

৭) হেমন্ত গঙ্গোপাধ্যায় – চার্বাক দর্শন

ব্যবহৃত ছবিঃ সোশ্যাল মিডিয়া সুত্রে সংগৃহীত

শেয়ার করুন