What India Lacks – Analyzing Covid Scenario

একটি ওয়েবডেস্ক প্রতিবেদন

সরকারি হিসাবে ১০ জুন সকাল ৮ টা অবধি এদেশে মোট করোনা আক্রান্ত ২,৭৬,৫৬৩, এর মধ্যে মৃত ৭৭৪৫ জন।আমাদের সামনে এখন শুধু ইংল্যান্ড,রাশিয়া,ব্রাজিল আর আমেরিকা। আইসিএমআর জানিয়েছে দেশের বিভিন্ন কনটেইনমেন্ট জোনে করা সেরোলজিক্যাল সার্ভে অনুসারে ২৮-৩০% মানুষই উপসর্গবিহীন। দিল্লির কেজরিওয়াল সরকারের হিসাব জুনের শেষে কেবল দিল্লিতেই করোনা আক্রান্তের সংখ্যা হবে ১লাখ, ৩১ জুলাই সাড়ে ৫ লাখ( এখন ৩১,৩০৯)। দিল্লির জনসংখ্যা,ভারতের জনসংখ্যা সেখানে করোনা আক্রান্ত কত হবে তার প্রোজেকশান এই হিসাব করতে বসলে আতঙ্কিত হওয়া ছাড়া উপায় নেই।

Image Courtesy : Google

দুমাসের ওপরে লকডাউন করার যুক্তি ছিল আক্রান্ত বৃদ্ধির যে এক্সপোনেনশিয়াল গ্রাফ তার গতি কমানো যাবে, চিকিৎসাবিজ্ঞানীদেরও প্রায় সকলে এই বিষয়ে সহমত ছিলেন- Flattening the Curve হবে। তবে বিজ্ঞানে যুক্তি কাজ করে, থালা,ঘন্টা বাজানো, হাসপাতালে হেলিকপ্টার থেকে ফুল ছড়িয়ে সেটা হয় না। চিকিৎসাবিজ্ঞানীদের সুস্পষ্ট বক্তব্য ছিল লকডাউনের মধ্যে দেশের সরকারের প্রধান কাজ দুটি স্তরে-
১. প্রশাসনিক স্তরে, মানুষের চলাচল নিয়ন্ত্রণ করে সংক্রমণকে আঞ্চলিক পর্যায়ে আটকে রাখা
২. চিকিৎসাব্যবস্থাকে যুদ্ধকালীন তৎপরতায় প্রস্তুত করা এবং টেস্টিং,ট্রেসিং ও আইসোলেশান এর মাধ্যমে রোগকে বাগে আনা ও নির্মূল করা। কারণ ভ্যাকসিন এখনই পাওয়া যাবে সে সম্ভাবনা ক্ষীণ।

বাস্তবে আমরা দেখলাম ৪ ঘন্টার নোটিশের লকডাউনে কোটি কোটি মানুষ রাস্তায় নামতে বাধ্য হলেন কারণ সরকার তাদের ন্যূনতম সাহায্য করেনি আর চিকিৎসা ক্ষেত্রেও অবস্থা ভয়াবহ। তারমধ্যেই আবার ১ জুন থেকে ‘আনলক’ করা শুরু হল একই রকম অপরিকল্পিতভাবে। গ্রাফ নিচে নামার বদলে রকেটের গতিতে ঊর্দ্ধমুখী। দৈনিক সংক্রমণ ১০হাজার ছাড়িয়েছে।

Image Courtesy : Google

মহামারি বিশেষজ্ঞ বা এপিডিমিওলজিস্টরা যেমন আশঙ্কা করছেন যে করোনা মহামারির শিখর জুলাইয়ের আগে নাও আসতে পারে, তাই ভারতের স্বাস্থ্য ব্যবস্থার সহনশীলতা আরও চাপের মধ্যে পরবে। বিশেষত মুম্বই, দিল্লি এবং আহমেদাবাদের মতো শহরে।দেশের জনস্বাস্থ্য ব্যবস্থার সীমাবদ্ধতা সর্বজনবিদিত। সেন্টার ফর ডিজিজ ডায়নামিক্স, ইকোনমিক্স অ্যান্ড পলিসি (ইন্ডিয়া) এবং প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, ভারতের সরকারি হাসপাতালে ইন্টেনসিভ কেয়ার ইউনিটগুলির ৩৫৬৯৯টি এবং ১৭৮৫০টি ভেন্টিলেটর সহ কেবলমাত্র ৭,১৩,৯৮৬ টি শয্যা রয়েছে।কেন এটা এত জরুরি বিষয় ? শুধুমাত্র দেশে ইতিমধ্যে ১,৩৩,৬৩২টি সক্রিয় করোনা সংক্রমণ নথিভুক্ত রয়েছে বলেই নয়,এটা জরুরি কারণ এই পরিসংখ্যানগুলি কয়েক দশক ধরে একটি কল্যাণমূলক রাষ্ট্র গঠনে ভারত সরকারের আগ্রহের অভাবের প্রতিচ্ছবি।

স্বাস্থ্যসংক্রান্ত পরিষেবাগুলোর অপ্রতুলতা ও মানুষের কাছে না পৌঁছানোর পেছনে সাধারণ ধারণাটা হল দেশের উন্নয়নশীল চরিত্রের জন্য উন্নত দেশের সাথে এর তুলনা অপ্রয়োজনীয় । তবে স্বাস্থ্য ও মান সূচকে (Health and Quality Index,HAQ) ভারত তার ব্রিকস গোষ্ঠীর (Brazil,Russia,India,China,South Africa) সমকক্ষদের চেয়ে পিছিয়ে রয়েছে।
ব্রাজিল জিডিপির সবচেয়ে বেশি ব্যয় করে (৯.২%), তার পরে দক্ষিণ আফ্রিকা (৮.১%), রাশিয়া (৫.৩%), চীন (৫%) । জাতীয় স্বাস্থ্য প্রোফাইল ২০১৯ অনুসারে ভারতের জনস্বাস্থ্য ব্যয় দেশের জিডিপির ১ শতাংশেরও কম, যা তার কিছু প্রতিবেশী দেশগুলির তুলনায় কম, যেমন ভুটান (২.৫%), শ্রীলঙ্কা (১.৬ % ) এবং নেপাল (১.১ % )।২০২০তে কেন্দ্র ও রাজ্যগুলোর মিলিত স্বাস্থ্য খাতে বরাদ্দের পরিমাণ জিডিপির মাত্র ১.২৯%। প্রকৃতপক্ষে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে জনস্বাস্থ্যের জন্য জিডিপি শতাংশ ব্যয় করার হিসাবে ভারত এই অঞ্চলের ১০ টি দেশের মধ্যে নীচ থেকে দ্বিতীয় স্থানে রয়েছে।তালিকার শীর্ষে থাকা মালদ্বীপ তার জিডিপির ৯.৪% ব্যয় করে, তার পরে রয়েছে থাইল্যান্ড (২.৯% )।


ভারতের একই রকম প্রবণতা প্রতি ১০০০ জন পিছু হাসপাতাল শয্যার মতো সূচকেও লক্ষ্য করা যায়। ২০১৭ এর ওইসিডি এর তথ্য অনুসারে, প্রতি ১০০০ জন পিছু বাংলাদেশে ০.৮৭,মেক্সিকোতে ১.৩৮, চিলিতে ২.১১, চিনে ৪.৩৪ ও রাশিয়াতে ৮.০৫টি হাসপাতাল শয্যা আছে। আর ভরতে? মাত্র ০.৫৩টি ! গত চার বছরে স্বাস্থ্য বাজেটে ভারতের বরাদ্দ প্রায় একই রয়েছে এবং তার ভিত্তিতে প্রাপ্ত তথ্য অনুসারে এই শয্যা সংখ্যাটি বিশেষ পরিবর্তিত হয়নি।

ভারতে আঞ্চলিক এইচএকিউ পার্থক্যগুলিও অত্যন্ত গুরুত্বপূর্ণ।কেরল ও গোয়ার মত সেরা ফল করা রাজ্যগুলো যেখানে ৬০এরও বেশি পয়েন্ট পেয়েছে, উত্তরপ্রদেশ এবং আসামের মত সবচেয়ে খারাপ ফল করা রাজ্যগুলি ৪০ এর চেয়েও কম পয়েন্ট পেয়েছে।আরও চিন্তার বিষয় হল, এই সর্বোচ্চ এবং সর্বনিম্ন পয়েন্টগুলোর মধ্যে ব্যবধান ১৯৯০ এর ২৩.৪ পয়েন্টের পার্থক্য থেকে ২০১৬ সালে ৩০.৮পয়েন্টের পার্থক্যে গিয়ে পৌঁছেছে। সেন্টার ফর ডিজিজ ডায়নামিক্স, ইকোনমিক্স অ্যান্ড পলিসি (ইন্ডিয়া) এবং প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের হিসাবে রাজ্যগুলোর জনসংখ্যার ও হাসপাতাল শয্যার তুলনা করার পরে দেখা যাচ্ছে, মাত্র ৩.৫ কোটি (২০১৮) জনসংখ্যার কেরালায় সরকারী হাসপাতাল / সরকারী মেডিকেল কলেজগুলোতে ৩৮০০৪ এর বেশি শয্যা রয়েছে। অন্যদিকে, গুজরাট ও মহারাষ্ট্রের মতো বড় রাজ্যগুলোতে যথাক্রমে ৬.৮২ কোটি এবং ১২.২২ কোটি (২০১৮) জনসংখ্যা রয়েছে, কিন্তু শয্যা রয়েছে যথাক্রমে মাত্র ২০১৭২ এবং ৫১৪৪৬।সমস্ত রাজ্যগুলোর এই পার্থক্য একটি আঞ্চলিক স্তরে ভাইরাস নিয়ন্ত্রণ করার জন্য পৃথক ক্ষমতাগুলির পক্ষেও সূচক হিসাবে কাজ করে যেখানে কেরাল একটি সফল মডেল হিসাবে আত্মপ্রকাশ করেছে।

Image Courtesy : Google

জনগণের স্বাস্থ্য পরিষেবা ভারতের সরকারগুলোর জন্য অগ্রাধিকার না হওয়ার স্পষ্ট কারণগুলোর মধ্যে একটা সত্য এটা যে ভারতের মধ্যবিত্ত শ্রেণীর এর প্রয়োজন হয় এটা সরকারগুলোর মনে হয়নি আর শ্রেণীদৃষ্টিভঙ্গীর কারণেই এই সরকারগুলো গরীবদের কথা ভাববে না এটা বলাই বাহুল্য।সিডিডিইপি / প্রিন্সটনের সমীক্ষায় দেখা যায় যে বেসরকারী হাসপাতালে ১১,৮৫,২৪২ শয্যা, ৫৯,২৬২ আইসিইউ শয্যা এবং ২৯,৬৩১ ভেন্টিলেটর রয়েছে।বর্তমানে ভারতে বেশিরভাগ কোভিড-১৯ চিকিৎসা সরকারি পরিকাঠামোয় করা হচ্ছে তবে মহামারির বিস্তারের সাথে সাথে বেসরকারি পরিকাঠামোকেও সমান অংশীদার হিসাবে যুক্ত করে স্বাস্থ্যপরিষেবার প্রসারকে আরও বাড়ানো খুবই জরুরি হয়ে পরবে।
বেসরকারি হাসপাতালগুলিতে মোট হাসপাতালের বেডের ও আইসিইউ বেডের প্রায় ৬২% , এবং ভেন্টিলেটরের প্রায় ৫৬% থাকলেও করোনা মোকাবিলায় মোট চিকিৎসার মাত্র ১০% তারা করছে এবং বেড নেই এই অজুহাত দেখিয়ে দরিদ্রদের চিকিৎসা করতে অস্বীকার করছে। বিহারের মত রাজ্যে এই চিত্র আরো প্রকট যেখানে বেসরকারি ব্যবস্থায় সরকারি পরিকাঠামোর দ্বিগুণ শয্যা থাকলেও করোনা চিকিৎসায় বেসরকারি প্রতিষ্ঠানগুলোর প্রায় কোন ভূমিকাই নেই।

এই পরিস্থিতিতে মোদি সরকার জাতীয় বিপর্যয় আইন ২০০৫ লাগু করলেও পশ্চিমবঙ্গ সহ বিভিন্ন রাজ্য সরকার এমনকি কেন্দ্রের সরকারও এই আইনবলে বেসরকারি হাসপাতালের পরিকাঠামোর অধিগ্রহণ করা থেকে পিছিয়ে থাকছে যার ফল ভুগতে হচ্ছে আম আদমিকে। তবে মহারাষ্ট্র , দিল্লির মত রাজ্যগুলো বর্তমানে অনেকটা বাধ্য হয়েই বেসরকারি পরিকাঠামোকে সাময়িক ভাবে অধিগ্রহণ করেছে মৃত্যুমিছিল ঠেকাতে কিন্তু এই কাজ আরো আগেই তারা করতে পারত।


অনুরূপ নীতিগুলো টেস্টিংয়ের ক্ষেত্রেও প্রযোজ্য। এটা একটি প্রধান অগ্রাধিকার। যেহেতু ভারত লকডাউন পরবর্তী পরিস্থিতিতে এখন রয়েছে কিন্তু পরীক্ষার হার এখনও অনেক দেশের থেকে কম, রোগ নির্ধারণে জোর দেওয়া এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ।এখানে, সুপ্রিম কোর্ট, ৮ ই এপ্রিলের রায় দেয় যে বেসরকারি ল্যাবগুলি নিখরচায় পরীক্ষা করবে, তারাই নিজেদের সিদ্ধান্তটি পাঁচ দিন পরে সংশোধন করে। সবচেয়ে নির্ভরযোগ্য পরীক্ষার জন্য (RT-PCR) ৪,৫০০ টাকা মূল্য নির্ধারণ করে – যা বাংলাদেশের তুলনায়ও ব্যয়বহুল ! এক্ষেত্রে বেসরকারি ল্যাবরেটরিগুলোকে মুনাফার সুযোগ করে দেওয়া হয়। যে দেশে সরকারি হিসাবেই ৮১ কোটি মানুষ রেশন ব্যবস্থার ওপর নির্ভরশীল সে দেশে করোনার পরীক্ষা করাতে ৪৫০০ টাকা দেওযার সামর্থ্য কত মানুষের আছে তা বোঝাই যায়।

কোভিড পরিস্থিতিতে গোটা দুনিয়া জুড়েই রাষ্ট্রের ভূমিকা জরুরি হয়ে উঠেছে সেখানে এই দেশের সরকার শুধুমাত্র নির্দেশনামা জারি করে, পুলিশ দিয়ে ভয় দেখিয়ে তার ভূমিকা পালন করতে পারে না । স্বাস্থ্যখাতে সরকারি ব্যয়বারাদ্দ বাড়ানো ব্যতিরেকে কোন বিকল্প নেই। এর মানে গোটা বিষয়টা কেন্দ্রীভূত কোন ব্যবস্থার আওতায় নিয়ে আসা নয়। কিছু রাজ্য সরকার আজ কেন্দ্রের চেয়ে অনেক ভাল কাজ করছে এবং সবচেয়ে কার্যকর হল বিকেন্দ্রীভূত একটা গণতান্ত্রিক ব্যবস্থা – উদাহরণ কেরাল ।

Spread the word

Leave a Reply