থেমে গেল টম আর জেরির খুনসুটির এক স্রষ্টার জীবন, নিঃশব্দে চলে গেলেন জন ডিচ

২০ এপ্রিল, ২০২০ টম অ্যান্ড জেরি- আট থেকে আশির সকলেরই প্রিয় এই দুই কার্টুন চরিত্র। ছেলে মেয়েরা এই কার্টুন দেখতে বসলে এখনও বাবা মায়েরা তাদের সঙ্গে বসে যান আর ফিরে যান নিজেদের ছেলে বেলায়। ইঁদুর আর বেড়ালের মারামারি, খুনসুটি আর দৌরাত্য যেখানে পর্দার সামনে থাকা সকল দর্শককে মাতিয়ে রাখে। এবার সেই আনন্দ জাগানিয়া সৃষ্টির পর্দার আড়ালের এক স্রষ্টাকে চির বিদায় জানালো পৃথিবী। পৃথিবীর কোটি টম এন্ড জেরি কার্টুনের অনুরাগীদের কাঁদিয়ে, নিভৃতে না ফেরার দেশে পাড়ি জমালেন মজাদার এই কার্টুনের এক স্রষ্টা জন ডিচ। ১৯৬১-৬২ সাল পর্যন্ত টম অ্যান্ড জেরির পরিচালক ছিলেন তিনি। এই সময় গল্পও লিখেছিলেন তিনি।

ডিচের মুনরে ছবিটি ১৯৬০ সালে সেরা অ্যানিমেটেড ফিল্ম হিসেবে অস্কার জিতে ছিল। পরবর্তীকালে আরও দুটি ছবির জন্য তিনি মনোনিত হয়েছিলেন।

আমেরিকার অস্কার বিজয়ী ইলাস্ট্রেটার, অ্যানিমেটর আর চলচ্চিত্র পরিচালক হিসেবেই মূলত তাঁর নাম উল্লেখযোগ্য। ১৯৫৮ সালে কো প্রোডিউসার হিসেবে অস্কার জিতে ছিলেন তিনি। ছবির নাম টম ট্যেরিফিক। কার্টুনিস্ট হিসেবে টম অ্যান্ড জেরির সোলার সিরিজের ১৩ টি পর্ব এখনও বিশেষ জনপ্রিয়। সারা জীবনের কাজের জন্য ২০০৪ সালে তিনি ম্যাককে পুরস্কার পেয়েছিলেন।

জন ডিচের মৃত্যুকালে বয়স হয়েছিল ৯৫ বছর। জন্মসূত্রে মার্কিন নাগরিক হলেও, জীবনের বেশিরভাগ সময়টাই চেক প্রজাতন্ত্রের প্রাগে কাটিয়েছেন ডিচ। বৃহস্পতিবার রাতে সেখানকার লিটল কোয়ার্টার এলাকায় নিজের ফ্ল্যাটেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। এই চিত্র নির্মাতার মৃত্যুর কারণ নিয়ে এখনও পর্যন্ত নির্দিষ্ট ভাবে কিছু জানা যায়নি। তবে বার্ধক্যজনিত কারণেই তাঁর মৃত্যু হয়েছে বলে বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে।


শেয়ার করুন

উত্তর দিন