PB Statement

বিধানসভা নির্বাচনের ফলাফল প্রসঙ্গেঃ পলিট ব্যুরো বিবৃতি

৯ অক্টোবর, ২০২৪

প্রেস বিবৃতি

জম্মু ও কাশ্মীর এবং হরিয়ানা রাজ্যের বিধানসভা নির্বাচনে ভিন্ন ধরনের ফলাফল লক্ষ্য করা গেছে। সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে ধর্মনিরপেক্ষ শক্তির লড়াইয়ের ক্ষেত্রে জম্মু ও কাশ্মীরে ব্যাপক সাফল্য এবং হরিয়ানায় অপ্রত্যাশিত পরাজয় থেকে গুরুত্বপূর্ণ শিক্ষা নেওয়া সম্ভব।

জম্মু ও কাশ্মীরে, কেন্দ্রীয় সরকারের ছয় বছরের স্বৈরাচারী শাসনের পর প্রথমবার ন্যাশনাল কনফারেন্স এবং তার সহযোগীরা  নির্বাচিত সরকার গঠনের জন্য একটি সুস্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা লাভ করেছে। জম্মু ও কাশ্মীরের জনগণের এই সুস্পষ্ট, দ্বর্থ্যহীন রায় কেন্দ্রীয় সরকারের ষড়যন্ত্রকে প্রত্যাখ্যান করেছে। সংবিধানের ৩৭০ নং ধারা বাতিল, বিভাজন ও রাজ্যের মর্যাদা বিলুপ্তি এবং নির্বাচনী এলাকার পুনর্বিন্যাসের মাধ্যমে বিজেপি’র নেতৃত্বে কেন্দ্রীয় সরকার জনগণের গণতান্ত্রিক আকাঙ্ক্ষাকে দমিয়ে রাখার চেষ্টা করেছিল।

হরিয়ানায়, বিজেপি কংগ্রেসের সাথে হাড্ডাহাড্ডি লড়াইয়ের শেষে ০.৬ শতাংশ ভোটের সামান্য ব্যবধানে সংখ্যাগরিষ্ঠ আসন পেতে সক্ষম হয়েছে। তাদের এহেন জয়  ক্ষুদ্র জাতিগত সমর্থন ও সুপরিকল্পিত সাম্প্রদায়িক প্রচারের ফল। কংগ্রেসকে এই ফলাফলের অন্যান্য কারণগুলি নিয়ে চিন্তা-ভাবনা করতে হবে।

কুলগাম আসনে মহম্মদ ইউসুফ তারিগামী পঞ্চমবারের জন্য জয়ী হয়েছেন, সিপিআই(এম) সংশ্লিষ্ট এলাকার জনগণের প্রতি আন্তরিক অভিনন্দন জানাচ্ছে।

সিপিআই(এম) কেন্দ্রীয় কমিটি দপ্তরের পক্ষে
মুরলিধরন

শেয়ার করুন

উত্তর দিন