CPIMCC

কেন্দ্রীয় কমিটির বিবৃতি

১অক্টোবর, ২০২৪

ভারতের কমিউনিস্ট পার্টি(মার্কসবাদী)-র কেন্দ্রীয় কমিটি সেপ্টেম্বর মাসের ২৯-৩০  তারিখ নয়া দিল্লীতে বৈঠক করে নিম্নলিখিত বিবৃতি জারি করেছে -

কেন্দ্রীয় কমিটির বৈঠকে কমরেড সীতারাম ইয়েচুরি, কমরেড বুদ্ধদেব ভট্টাচার্য এবং সাম্প্রতিক সময়ে প্রয়াত অন্যান্য নেতৃত্ব ও কমরেডদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শোক প্রস্তাব গৃহীত হয়েছে।

‘এক দেশ, এক নির্বাচন’ -অগণতান্ত্রিক ও যুক্তরাষ্ট্রীয় কাঠামোর ওপরে আক্রমণ

কেন্দ্রীয় কমিটি রাম নাথ কোবিন্দ কমিটির সুপারিশের ভিত্তিতে কেন্দ্রীয় মন্ত্রিসভায় গৃহীত 'এক দেশ, এক নির্বাচন' – এই ধারণার তীব্র বিরোধিতা করছে। সংসদ, রাজ্য আইনসভা এবং স্থানীয় সংস্থাগুলির একযোগে নির্বাচন সংসদীয় গণতান্ত্রিক ব্যবস্থা এবং যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে ক্ষতিগ্রস্ত করবে। এটা রাজ্য বিধানসভা এবং লোকসভার পাঁচ বছরের মেয়াদের সাংবিধানিক সিদ্ধান্তকে লঙ্ঘন করবে। এটি একটি কেন্দ্রীভূত এবং একমুখী ব্যবস্থা, যা রাজ্য এবং তাদের নির্বাচিত আইনসভাগুলির অধিকারকে পদদলিত করবে।

কেন্দ্রীয় কমিটি এই গণতন্ত্র বিরোধী, যুক্তরাষ্ট্রীয় কাঠামো বিরোধী পদক্ষেপের বিরুদ্ধে জনমত গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে।

খুচরো বাজারে পেট্রোল এবং ডিজেলের দাম কমাতে হবে

কেন্দ্রীয় কমিটি অবিলম্বে পেট্রোল ও ডিজেলের দাম কমানোর দাবি জানিয়েছে। চলতি বছরের এপ্রিল থেকে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৮৯.৪০ ডলার থেকে ব্যারেল প্রতি ৭৩.৫৯ ডলারে নেমে এসেছে, যা প্রায় ১৮ শতাংশের হ্রাস। কিন্তু, মোদী সরকারের নির্দেশে তেল উৎপাদনকারী সংস্থাগুলি পেট্রোল এবং ডিজেলের দাম দেশের বাজারে কমায়নি।

পেট্রোল ও ডিজেলের উচ্চমূল্য মূদ্রাস্ফীতি বৃদ্ধির অন্যতম কারণ এবং এর ফলে শাকসবজি, খাদ্যশস্য এবং অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বেড়েছে

কেন্দ্রীয় কমিটি মূল্যবৃদ্ধির বিরুদ্ধে প্রচারাভিযান পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে এবং পেট্রোল ও ডিজেলের দাম অবিলম্বে কমানোর দাবি জানিয়েছে।

মণিপুরের পরিস্থিতির ক্রমাবনতি

কেন্দ্রীয় কমিটি মণিপুরের পরিস্থিতির অবনতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে। উপত্যকা ও পার্বত্য জেলাগুলির সীমান্তবর্তী এলাকায় হামলা হয়েই চলেছে। কেন্দ্রীয় সরকার এবং বিজেপি পরিচালিত রাজ্য সরকার মৌলিক সমস্যাগুলির সমাধান করতে ব্যর্থ হয়েছে, যার ফলে জাতিগত সংঘাত সৃষ্টি হয়েছে এবং সেখানে জাতিগত বিভাজন আরও বাড়ছে,  যা সেখানকার পরিস্থিতিকে জটিল করছে।

মণিপুরের প্রতি কেন্দ্রের দায়বদ্ধতা ঝেড়ে ফেলা আরও স্পষ্ট হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত ষোল মাসে একবারও মণিপুর যাওয়াকে প্রয়োজনীয় মনে করার মাধ্যমে। সিপিআই(এম) মনে করে, মুখ্যমন্ত্রী বীরেন সিংকে অপসারণ করে, রাজনৈতিক আলোচনা এবং মীমাংসার জন্য পরিস্থিতি তৈরিই প্রথম পদক্ষেপ হওয়া উচিত।

কেন্দ্রীয় সরকারকে সরাসরি হস্তক্ষেপ করতে হবে এবং সমস্ত সম্প্রদায়ের নাগরিকদের অধিকার নিশ্চিত করার পাশাপাশি শান্তি ও স্বাভাবিক পরিস্থিতি তৈরি করতে প্রধান জাতিগোষ্ঠীগুলির সাথে রাজনৈতিক আলোচনার প্রক্রিয়া শুরু করতে হবে।

পশ্চিমবঙ্গ: আরজি কর মেডিকেল কলেজ ও হাসপাতালে ঘটে যাওয়া ভয়াবহ অপরাধ

পশ্চিমবঙ্গে স্নাতকোত্তর মেডিক্যাল ছাত্রীর নৃশংস ধর্ষণ ও হত্যার বিরুদ্ধে জনজাগরণের আন্দোলনকে কেন্দ্রীয় কমিটি পূর্ণ সমর্থন জানায়। শাসক দল তৃণমূল ও অপরাধীদের আঁতাতের ফলে স্বাস্থ্য সহ সমস্ত ক্ষেত্রে ঘটে চলা দুর্নীতির বিরুদ্ধেই এই আন্দোলন।

সংসদে একটি আইন প্রণয়ন করার দাবী, যা কর্মক্ষেত্রে চিকিৎসার সাথে যুক্ত সকল কর্মীদের নিরাপত্তা সুনিশ্চিত করবে, সারাদেশে স্বাস্থ্য ব্যবস্থার সাথে যুক্ত সকলের দাবিকে সমর্থন করে সিপিআই(এম)।

কেন্দ্রীয় কমিটি অন্যান্য রাজ্যেও নারী ও মেয়েদের বিরুদ্ধে ঘটে চলা ক্রমবর্ধমান অপরাধ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

নির্মলা সীতারামনের বিরুদ্ধে মামলা

কেন্দ্রীয় কমিটি লক্ষ্য করেছে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এবং অন্যান্যদের বিরুদ্ধে নির্বাচনী বন্ড প্রকল্পের মাধ্যমে অর্থ তছরূপের অভিযোগে একটি এফআইআর দায়ের করার নির্দেশ দিয়েছে বেঙ্গালুরু’র স্পেশাল কোর্ট। এই মামলার যথাযথ তদন্ত ও এ-বিষয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন।

ধর্মঘটকে সমর্থন

তামিলনাড়ুর কাঞ্চিপুরমে স্যামসাং কারখানার ধর্মঘটী শ্রমিকদের প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছে কেন্দ্রীয় কমিটি। ইউনিয়ন গঠনের অধিকার আদায়ের দাবিতে এই ধর্মঘট। শ্রমিকদের ইউনিয়ন গঠনের প্রক্রিয়া বহুজাতিক সংস্থা নির্ধারণ করতে পারে না এবং সেই ইউনিয়ন গঠনে বাধা দেওয়ার প্রচেষ্টা সমর্থনযোগ্য নয়। এটা দূর্ভাগ্যজনক যে সেই রাজ্যের শ্রম দপ্তর এখনও পর্যন্ত ইউনিয়ন রেজিস্ট্রেশনের অনুমতি দেয়নি।

কেন্দ্রীয় কমিটি এই বিষয়ে তামিলনাড়ু সরকারের হস্তক্ষেপ ও স্যামসাং শ্রমিক ইউনিয়নের রেজিস্ট্রেশন প্রক্রিয়া নিশ্চিত করার আবেদন করছে।

কেন্দ্রীয় কমিটি, ২৮শে সেপ্টেম্বর থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দেওয়া ফেরো স্ক্র্যাপ নিগম লিমিটেডের (FSNL) শ্রমিকদের প্রতি সংহতি প্রকাশ করেছে। এফএসএনএলের বেসরকারিকরণের যে উদ্যোগ সরকার নিয়েছে, তার প্রতিবাদে শ্রমিকদের এই আন্দোলন। এটি একটি লাভজনক মিনিরত্ন সংস্থা এবং দেশের মূল ইস্পাত শিল্পের একটি গুরুত্বপূর্ণ অংশ। এটিকে একটি জাপানি বহুজাতিক সংস্থার কাছে বিক্রির উদ্যোগ, দেশ বিরোধী পদক্ষেপ বলে কেন্দ্রীয় কমিটি মনে করে।

ইজরায়েলের প্রতি নির্লজ্জ সমর্থন

প্যালেস্তিনীয়দের সমর্থনে দীর্ঘদিনের ভারতীয় অবস্থানের নীতিকে বর্জন করেছে মোদী সরকার। রাষ্ট্রসংঘের সাধারণ সভায় ইজরায়েলকে ১২ মাসের মধ্যে দখলকৃত অঞ্চল থেকে সেনা প্রত্যাহারের আহ্বান জানিয়ে যে প্রস্তাব পেশ করা হয়েছিল, ভারত সেই প্রস্তাবে ভোটদানে বিরত থাকে।

ভারতে তৈরি অস্ত্র ও বিস্ফোরক ইজরায়েলে রপ্তানির অনুমতি দিয়েছে সরকার। গাজায় ইজরায়েলি সশস্ত্র বাহিনী তা ব্যবহার করছে। অবিলম্বে এই অস্ত্র রপ্তানি নিষিদ্ধ করার দাবি জানায় কেন্দ্রীয় কমিটি।

প্রচার অভিযান

গাজায় প্যালেস্তিনীয় জনগণের ওপর ইজরায়েলি আক্রমণ ও গণহত্যামূলক যুদ্ধের প্রথম বার্ষিকী হিসেবে ৭ই অক্টোবর প্রতিবাদ দিবস পালন করার জন্য বাম দলগুলোকে অংশগ্রহণে আহ্বান জানিয়েছে কেন্দ্রীয় কমিটি।

নিম্নলিখিত বিষয়গুলি প্রচারের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় কমিটি।

১. ‘এক দেশ, এক নির্বাচন  প্রস্তাবের বিরুদ্ধে

২. মূল্যবৃদ্ধির বিরুদ্ধে, পেট্রোল ও ডিজেলের দাম কমানোর দাবিতে

৩. মৌলিক পরিসেবার বেসরকারিকরণের বিরুদ্ধে ও বেকারত্ব দূরীকরণের বিষয়ে

৪. মহিলাদের ওপর অত্যাচার এবং শিশুকন্যাদের ওপর যৌন নিপীড়ন রোধে পদক্ষেপ সংক্রান্ত বিষয়ে

কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ১৫ই অক্টোবর থেকে ১৫ই নভেম্বর, ২০২৪ পর্যন্ত প্রতিটি রাজ্যে সপ্তাহব্যাপী এই প্রচার অভিযান চালানো হবে।


শেয়ার করুন

উত্তর দিন