Remembering El’ Comandante’ – A Memoir To Fidel Castro

তাকে মনে রাখতে El Comandante শব্দবন্ধের ব্যবহার করা হয়।

এই কমান্ড্যান্ট হলেন ফিদেল আলেসান্দ্রো কাস্ত্রো রুজ। সমাজতান্ত্রিক কিউবা গড়ে তোলার অন্যতম প্রধান সেনাপতি। হাভানা বিশ্ববিদ্যালয়ে আইনের ছাত্র থাকাকালীন বিপ্লবী চিন্তাভাবনার প্রতি আকৃষ্ট হন, যুক্ত হন তৎকালীন কিউবার রাষ্ট্রপতি ফুলজেন্সিও বাতিস্তা কে ক্ষমতা থেকে উচ্ছেদ করতে বিপ্লবী সংগঠনের সাথে।

১৯৫৩ সালে মনকাড়ায় বিপ্লব প্রচেষ্টা ব্যর্থ হলে একবছরের জন্য তার কারাবাস হয়, তারপরে তিনি মেক্সিকোয় পৌঁছে গড়ে তোলেন কিউবার কমিউনিস্ট পার্টি। এই পর্বেই তার পরিচয় হয় চে গেভারা সাথে। সেই পার্টির নেতৃত্বে ১৯৫৯ সালে সশস্ত্র অভ্যুত্থান হয় কিউবায়, বাতিস্তা সরকারের পতন ঘটে, সেই প্রথম ইউরোপের বুকে প্রতিষ্ঠিত হয় বিপ্লবের মধ্যে দিয়ে গড়ে ওঠা একটি কমিউনিস্ট সরকার।

স্বাভাবিকভাবেই এই সরকার ও তার প্রধানতম ব্যক্তিত্ব হিসাবে ফিদেল কাস্ত্রোর উপরে সাম্রাজ্যবাদী আগ্রাসন বহু আক্রমণ নামিয়ে আনে, তাকে হত্যার ষড়যন্ত্র হয় বহুবার। মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক অবরোধের সামনে বুক ঠুকে লড়াই চালিয়েছেন তিনি, লড়াই চালিয়েছে গোটা কিউবা। সেই লড়াইতে উঠে এসেছে একটিই সত্য – আগ্রাসন নয়, লালসা নয়, ক্ষমতা নয়, শেষ অবধি মানুষের পাশে মানুষই শেষ কথা বলে, মুনাফার সংস্কৃতি হারে – জেতে মানবিক সংস্কৃতি।

আজও কিউবা সেই পথ ধরেই এগোচ্ছে, সারা পৃথিবীকে ও তারা সেই পথ দেখাচ্ছে।
আজ সেই কমান্ড্যান্ট ফিদেল কাস্ত্রোর জন্মদিবস। ১৯২৬ সালের ১৩ই অগাষ্ট এক বর্ধিষ্ণু কৃষক পরিবারে তার জন্ম হয়।

কমাদান্তে কাস্ত্রো আজ আর পৃথিবীতে নেই, ২০১৬ সালের ২৫ নভেম্বর মারা গেছেন। ভবিষ্যতের পৃথিবীর জন্য তার বিপ্লবী উত্তরাধিকার রয়ে গেছে মুক্তিকামী মানুষের উদ্দেশ্যে। সেই ঐতিহ্য অম্লান রাখাই আজকের দিনের শপথ।

Spread the word

Leave a Reply