শহীদ মিনারের সমাবেশ…

২০ জানুয়ারি, ২০২০

দেশ জুড়ে তীব্র সাম্প্রদায়িক মেরুকরণ। ধর্মের ভিত্তিতে দেশকে ভাগ করতে চাইছে সঙ্ঘ পরিবার। বেনজির আক্রমণ চলছে দলিতদের উপর। একদিকে ধর্মের নামে দেশ বিভাজন অন্যদিকে কর্পোরেটের হাতে দেশ বিক্রি। মেরুকরণের নাগরিকত্ব আইন কার্যকর হবে না বাংলায়। CAA ,NRC, NPR হবে না সোচ্চারে বললেন মানুষ।
মুখে NRC-CAA এর বিরোধিতা আর আড়ালে সমর্থন। CAA-NRC প্রশ্নে মুখোশ খুলেছে তৃণমূলের। রাজ্যের একের পর এক পৌরসভায় নোটিশ পড়েছে NPR এর, হচ্ছে ট্রেনিং। শহীদ মিনারের সমাবেশে NRC বিরোধিতায় তৃণমূলের ছদ্ম অবস্থান কে ধিক্কার জানালো মানুষ।
তোলাবাজি থেকে ছিনতাই। লুটতরাজ থেকে খুন ধর্ষণ।এমন কোনো অপরাধ নেই যার সাথে তৃণমূলের নাম নেই। শহীদ মিনারের ময়দানে আসলেন দলবেঁধে মহিলারা। জবাব চাইলেন মুখ্যমন্ত্রীর কাছে তার জামানায় প্রতিদিনের ধর্ষণ-শ্লীলতাহানিতে তিনি কেন নির্বিকার। জেলায় বন্ধ একের পর এক কারখানা। বন্ধ লিলি বিস্কুট। বন্ধ কেআইএল। বন্ধ বিজি প্রেস। বিক্রির চেষ্টা বেঙ্গল কেমিক্যালস। ধুঁকছে তারাতলা শিল্পাঞ্চল। শুকিয়ে যাচ্ছে কলকাতা বন্দর। মুখে কুলুপ দিয়েছে রাজ্য সরকার। কারখানা বন্ধে, বিক্রিতে নর্থব্লকের তালে তাল দিচ্ছে নবান্ন। শহীদ মিনারের সমাবেশে জবাব চাইলো বড়বাজার পোস্তার মুটে মজুর।
২০ শে জানুয়ারি শহীদ মিনারের সমাবেশে বললেন কলকাতা জেলার হাজারো মানুষ।
কলকাতা কর্পোরেশনের নির্বাচনের আগে শহীদ মিনারে ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)কলকাতা জেলা কমিটির আহ্বানে সমাবেশ।
সমাবেশ কে সফল করতে লিফলেট ছড়িয়ে পড়েছে হাত থেকে হাতে। বাড়ি বাড়ি পৌঁছেছেন পার্টি কর্মীরা সমাবেশের বার্তা নিয়ে।পৌঁছেছেন পাড়ার মোড়ে, বাজারে, রেল স্টেশনে, ফেরিঘাটে… সমাবেশ উপলক্ষে শহর জুড়ে দুই সহস্রাধিক দেওয়াল লিখেছেন পার্টি কর্মীরা। হাতে লেখা পোস্টার পড়েছে ওয়ার্ডে ওয়ার্ডে। শহরের প্রতিটি তল্লাট জুড়ে হয়েছে মিছিল। পাঁচ শতাধিক বড় সভা সংগঠিত হচ্ছে সমাবেশ কে সফল করতে। সমান্তরাল ভাবে চলেছে অর্থ সংগ্রহ। অটো নিয়ে ভ্রাম্যমান প্রচার চলেছে এন্টালি, বেলে ঘাটা, চৌরঙ্গী, বেহালা, জোড়াসাঁকো।বস্তি এলাকায় রবিবার ও চলেছে প্রচার। সোশ্যাল মিডিয়ায় প্রচারের ঝড় উঠেছে শহীদ মিনারের সমাবেশের জন্য।
শহীদ মিনারের সমাবেশে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন রাজ্য পার্টির সম্পাদক সূর্যকান্ত মিশ্র এবং পার্টির পলিট ব্যুরো সদস্য মহম্মদ সেলিম সহ অন্যান্য নেতৃবৃন্দ। সভাপতিত্ব করেন কলকাতা জেলা পার্টির সম্পাদক কল্লোল মজুমদার।

Spread the word

Leave a Reply