কলকাতায় শহীদ মিনার ময়দানে জনসমাবেশ...

২১ জানুয়ারি, ২০২০

নাগরিকত্ব সংশোধনী আইন বাতিলের দাবিতে সুপ্রিম কোর্টে আইনি লড়াইয়ের পাশাপাশি রাস্তাতেও লড়াইতে থাকবে সি পি আই (এম)। সোমবার কলকাতায় শহীদ মিনার ময়দানে কলকাতা জেলা কমিটির আহ্বানে জনসমাবেশে অনুষ্ঠিত হয়।
এদিন সমাবেশের মঞ্চ থেকে সি পি আই (এম) রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র , মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে বলেন, কেরালা রাজ্যকে অনুসরণ বা অনুকরণ করতে হবে না ,কিন্তু CAA -র বিরুদ্ধে বিধানসভায় প্রস্তাব পাশ করুন। তিনি আরো বলেন ,"যদি মুখ্যমন্ত্রী বিধানসভায় প্রস্তাব পাশ করেন তাহলে, আমি তাকে ধন্যবাদ দেব।" এর পাশাপাশি তিনি মনে করিয়ে দেন এর জন্য আত্মতুষ্টির জায়গা নেই , কারণ এর জন্য মানুষেরই অবদান সব থেকে বেশি। তাঁদের লড়াইতে সম্ভব হয়েছে।তিনি বলেন মমতা বন্দ্যোপাধ্যায় চাইলেই সুপ্রিম কোর্টে যেতে পারেন CAA আইনের বিরুদ্ধে। রাজ্যের সে ক্ষমতা আছে। প্রজাতন্ত্র দিবসে সারা দেশে CAA-র বিরুদ্ধে শপথ নেবেন বামপন্থীরা জানান সূর্যকান্ত মিশ্র।তৃণমূল - বিজেপির বিরুদ্ধে ও থাকবে সেই শপথ। তিনি বলেন NPR করতে যে সরকারি অধিকারিক আসবে তাঁকে উত্তর দেবেন না। কারণ সে কি লিখবে তা আপনি জানেন না। বলবেন জবাব হাম নেহি দেঙ্গে। NRC-NPR কি ? তা নিয়ে আমরা লিফলেট দেব।সেটা পড়ে দেখবেন। শহীদ মিনার থেকে বার্তা দিলেন সূর্যকান্ত মিশ্র।
এদিন সমাবেশে অন্যতম বক্তা ছিলেন সি পি এই (এম) পলিট ব্যুরো সদস্য মহম্মদ সেলিম।তিনি বলেন CAA, NRC, NPR নিয়ে বিজেপি তৃণমূলের কোনো বিভেদ নেই। একদিকে মানুষকে বলবেন লড়াই করছি,অপরদিকে প্রধানমন্ত্রী র সঙ্গে রাজভবনে গিয়ে চুপি চুপি বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী কে কটাক্ষ করে বলেন তিনি বলেন যদি লড়াই সবাইকে নিয়েই হতো তাহলে রাজভবনে একা গেলেন কেন? সবাইকে নিয়েই যেতে পারতেন। অতীতের কথা স্মরণ করিয়ে দিয়ে তিনি বলেন ,রাজ্যের মুখ্যমন্ত্রী যখন জ্যোতি বসু, বুদ্ধদেব ভট্টাচার্য রা ছিলেন তখন বিজেপির কোনো নেতার সাহস হয়নি বিভাজনের রাজনীতি করার। কিন্তু নবান্নের ১৪ তল্লা যদি চোরদের আখড়া হয়, তখন দিলীপ ঘোষ দের মতো নেতা তৈরি হয় বলে তিনি মন্তব্য করেন।
তিনি আরো বলেন ,মুখ্যমন্ত্রী মুখে বলেন CAA করবো না অচথ কাগজে কলমে কিছু করতে চান না। আজ দেশ জুড়ে CAA র বিরুদ্ধে আন্দোলনে নেমেছে পড়ুয়ারা। জে এন ইউ থেকে জামিয়া মিলিয়ে,জে ইউ থেকে আলিয়াগড় সব জায়গায় আওয়াজ উঠেছে ইনকিলাব জিন্দাবাদ। এই স্লোগানেই আন্দোলন করা যায়। মহম্মদ সেলিম আরো বলেন যে, মানুষ একসাথে হলে সরকার ভয় পায়।তাই এককাট্টা হয়ে বলতে হবে কাগজ হাম নেহি দিখায়েঙ্গে।ভারত আমাদের দেশ, কারোর বাপের দেশ নয়। যারা NRP করতে আসবে তাঁদের ওই ডিটেনশন ক্যাম্পের ইটের মাথার হিসেব দিতে হবে।
সেলিম বলেন বিজেপি দেশকে মুখেই মা বলে। কোন মা সন্তানকে খাবার দেয়ার আগে কাগজ দেখতে বলে? মোদি সরকার কাগজ না দেখলে রেশন বন্ধ করে দেবে।
দেশ বাঁচানোর লড়াই করতে হলে স্লোগান টা ইনকিলাব জিন্দাবাদ ই হয়, মা মাটি মানুষের স্লোগান দিয়ে কাটমানি খাওয়া যায়। গতকাল খেলার মাঠে ব্যানার ঝুলিয়ে কলকাতার যৌবন বুঝিয়ে দিয়েছে এ রাজ্যের মানুষ কি চায়।
এদিনের সমাবেশে সভাপতিত্ব করেন সি পি আই (এম)'র কলকাতা জেলা কমিটির সম্পাদক কল্লোল মজুমদার ।কলকাতার মহল্লায় মহল্লায় বাম কর্মীদের পৌর নির্বাচনের প্রস্তুতি নিতে বলেছেন। এছাড়াও বক্তব্য রাখেন সি পি আই (এম) রাজ্য সম্পাদক মন্ডলীর সদস্য অনাদি সাহু, বক্তব্য রাখেন সি পি আই (এম) নেত্রী কনীনিকা ঘোষ এবং পার্টি নেতা দেবাঞ্জন চক্রবর্তী...বিস্তারিত জানতে ক্লিক করুন
শেয়ার করুন

উত্তর দিন