প্রয়াত সিপিআই নেতা গুরুদাস দাশগুপ্ত; শোক রাজনৈতিক মহলে

October 31st, 2019 [IST]

প্রয়াত সিপিআই নেতা গুরুদাস দাশগুপ্ত; শোক রাজনৈতিক মহলে


প্রয়াত হলেন প্রবাদপ্রতিম সিপিআই নেতা গুরুদাস দাশগুপ্ত। দীর্ঘদিন রাজ্যসভা এবং লোকসভার সাংসদ ছিলেন শ্রমিক নেতা গুরুদাসবাবু। বৃহস্পতিবার সকালে কলকাতায় তাঁর মৃত্যু হয়। বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন তিনি। বয়স হয়েছিল ৮৩ বছর।


১৯৩৬ সালে জন্ম গুরুদাস দাশগুপ্তর। ছোটবেলা থেকেই বামপন্থী আন্দোলনে যুক্ত হন গুরুদাসবাবু। ১৯৮৫ তিনি রাজ্যসভার সাংসদ নির্বাচিত হন। ২০০১ সালে সিপিআইয়ের শ্রমিক সংগঠন অল ইন্ডিয়া ট্রেড ইউনিয়ন কংগ্রেসের সাধারণ সম্পাদক হন তিনি। ২০০৪ সালে পাঁশকুড়া কেন্দ্র থেকে লোকসভা ভোটে জেতেন তিনি। ২০০৯ সালে ঘাটাল কেন্দ্র থেকে লোকসভার সাংসদ নির্বাচিত হন গুরুদাস দাশগুপ্ত।

২ জি স্পেকট্রাম মামলায় গঠিত যৌথ সংসদীয় কমিটির অন্যতম সদস্য ছিলেন তিনি। এই গুরুত্বপূর্ণ মামলায় তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ সহ দ্বিতীয় ইউপিএ সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে উত্তাল হয় সংসদ এবং গোটা দেশ। সেই মামলায় সাংসদ হিসেবে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেন গুরুদাসবাবু।


সজ্জন, ভদ্র মানুষ হিসেবে বাংলা সহ গোটা দেশের রাজনীতিতে এক বিরল ব্যক্তিত্বের অধিকারী ছিলেন গুরুদাসবাবু। বিরোধী রাজনৈতিক দলের নেতারাও অন্য চোখে দেখতেন কমিউনিস্ট পার্টির এই শ্রমিক নেতাকে। এদিন সকালে তাঁর মৃত্যুর পর শোকজ্ঞাপন করেন সমস্ত রাজনৈতিক দলের নেতা।